Amit Shah

ভারত ২০৩৬ অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেলে কোথায় হবে প্রতিযোগিতা? জানালেন অমিত শাহ

২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের চেষ্টা চালাচ্ছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইচ্ছা ভারতে অলিম্পিক্স আয়োজন করার। ভারত সেই দায়িত্ব পেলে কোথায় প্রতিযোগিতা আয়োজন করা হবে? রবিবার উত্তর দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ২২:৪৩
Share:

অমিত শাহ। — ফাইল চিত্র।

২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের চেষ্টা চালাচ্ছে ভারত। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইচ্ছা ভারতে অলিম্পিক্স আয়োজন করার। যদি ভারত সেই দায়িত্ব পায় তা হলে গুজরাতের সর্দার পটেল কমপ্লেক্সে সেই প্রতিযোগিতা আয়োজন করা হবে। রবিবার এ কথা জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

গত অক্টোবরে মুম্বইয়ে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) অধিবেশনে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের প্রস্তাব দেবে ভারত। সেই প্রসঙ্গে রবিবার মুখ খুলেছেন অমিত শাহ। গান্ধীনগর লোকসভা এলাকায় সংসদ খেল প্রতিযোগিতার উদ্বোধনে এসে রাজ্যের সব সাংসদকে অমিত আহ্বান করেছেন নিজেদের এলাকায় খেলাধুলোর প্রসার আরও বাড়ানোর জন্য।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, “এখানেই ২০৩৬ সালের অলিম্পিক্স হবে (যদি ভারতের প্রস্তাব গৃহীত হয়)। সর্দার পটেল স্পোর্টস কমপ্লেক্সের জন্য সরকার ইতিমধ্যেই ৪৬০০ কোটি টাকা অনুমোদন করেছে। ৬০০ কোটি টাকা দেওয়া হয়েছে নবরঙ্গপুর স্পোর্টস কমপ্লেক্সের (আমদাবাদে) জন্য। এটাই ভারতের সবচেয়ে বড় স্পোর্টস কমপ্লেক্স হবে।” উল্লেখ্য, সর্দার পটেল স্পোর্টস কমপ্লেক্সটি বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম মোতেরার পাশেই।

Advertisement

অমিত শাহ আরও জানান, গুজরাত সরকার খেলাধুলোর প্রচার এবং প্রসারের জন্য অনেক টাকা খরচ করছে। তিনি বলেন, “এই প্রতিযোগিতা (সংসদ খেল প্রতিযোগিতা) দেড় মাস ধরে চলবে। আবার ফাইনালে আপনাদের সঙ্গে দেখা যাবে। খেলাধুলো আমাদের মধ্য়ে থেকে ক্রীড়াবিদকে বার করে আনে। সম্মানজনক হার এবং জেতার অভ্যেস তৈরি করা খুব গুরুত্বপূর্ণ। যারা খেলাধুলো বা রাজনীতিতে খারাপ ভাবে খেলে তাদের মধ্যে সঠিক মানসিকতার অভাব রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন