Sathiyan Gnanasekaran

বালা দেবীর পরে নতুন নজির, জাপানের লিগে খেলবেন সাথিয়ান

এর আগে কোনও ভারতীয় বিশ্বের অন্যতম সেরা এই লিগে খেলার সুযোগ পাননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৪৬
Share:

চ্যালেঞ্জ: বিশ্বসেরাদের সঙ্গে একই ক্লাবে সাথিয়ান। ফাইল চিত্র

জাপানের প্রিমিয়ার টেবল টেনিস লিগে খেলবেন বিশ্বের ৩০ নম্বর ভারতীয় তারকা সাথিয়ান জ্ঞানশেখরন। এর আগে কোনও ভারতীয় বিশ্বের অন্যতম সেরা এই লিগে খেলার সুযোগ পাননি। সাথিয়ানকে সই করিয়েছে বিখ্যাত ওকায়ামা রিভেটস ক্লাব। চেন্নাইয়ের এই তারকা জাপানের লিগে খেলার সুযোগ পেলেন পরপর দুই মরসুম জার্মানির লিগে এএসভি গ্রানভেটারবাখের হয়ে দারুণ পারফরম্যান্স দেখিয়ে। সেখানে সাথিয়ানরা গত মাসেই জিতেছেন জার্মান কাপও।

Advertisement

কেন জার্মানি ছেড়ে জাপানে?

সাথিয়ান বলেছেন, ‘‘অনেক ভেবে দেখলাম, নিজেকে তৈরি করার জন্য জাপানের লিগ অনেক ভাল। ইউরোপে যে লিগগুলো হয়, তার থেকে অনেক উঁচুমানের টেবল টেনিস খেলা হয় ওখানে। তা ছাড়া ম্যাচের বাইরেও ওখানে নিয়মিত অনুশীলন করতে পারব বিশ্বসেরাদের সঙ্গে। তাই এই সুযোগ ছেড়ে দেওয়ার কোনও প্রশ্নই ছিল না।’’ ওকায়ামা রিভেটস দলে সাথিয়ান সতীর্থ হিসেবে পাচ্ছেন বিশ্বের পাঁচ নম্বর হারিমোতো তোমোকাজ়ু, বিশ্বের প্রাক্তন চার নম্বর জুন মিজ়ুতানির মতো মহাতারকাকে। সম্প্রতি মণিপুরের মহিলা ফুটবলার বালা দেবী স্কটল্যান্ডের বিখ্যাত ক্লাব রেঞ্জার্স এফসিতে সই করেছেন। ভারতীয় খেলাধুলোর ইতিহাসে নিঃসন্দেহে যা একটা বড় ঘটনা। এ বার ইতিহাস সৃষ্টি করলেন টেবল টেনিসের সাথিয়ান। জাপানের মতো দেশে বিশ্বের অন্যতম সেরা লিগে নিজের জায়গা করে নিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন