স্মিথদের হারাবই, হুঙ্কার সাকিবের

২০০৬ সালে শেষ বার বাংলাদেশে টেস্ট সিরিজ খেলে গিয়েছে অস্ট্রেলিয়া। সে বার রিকি পন্টিংয়ের দল ২-০ জিতেছিল। এ বার তারই শোধ তুলতে চায় বাংলাদেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৭ ০৫:২০
Share:

নিজেদের দেশে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার হুঙ্কার ছাড়ল বাংলাদেশ। দুই টেস্টের সিরিজ খেলতে পৌঁছনো স্টিভ স্মিথদের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে সাকিব-আল-হাসান এ দিন বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য দু’টো টেস্টই জেতা। আমি বুঝতে পারছি না, কেন সেটা সম্ভব হবে না।’’

Advertisement

২০০৬ সালে শেষ বার বাংলাদেশে টেস্ট সিরিজ খেলে গিয়েছে অস্ট্রেলিয়া। সে বার রিকি পন্টিংয়ের দল ২-০ জিতেছিল। এ বার তারই শোধ তুলতে চায় বাংলাদেশ। অন্তত সাকিবের কথাবার্তা শুনে সেটাই মনে হবে। তবে বাংলাদেশের অলরাউন্ডার স্বীকার করছেন, ‘‘টেস্ট জিততে গেলে প্রত্যেকটা বিভাগে আমাদের খুব ভাল করতে হবে। অস্ট্রেলিয়া বরাবরই খুব কঠিন প্রতিপক্ষ। ওরা যে কোনও পরিবেশে দ্রুত মানিয়ে নিতে পারে।’’

আরও পড়ুন: পদক থেকে এক ধাপ দূরে সাইনা, সিন্ধু

Advertisement

স্টিভ স্মিথরা বাংলাদেশের প্রস্তুতি সেরেছেন ডারউইনে। উত্তর অস্ট্রেলিয়ার এই শহরে গরম বেশি। বাংলাদেশের গরম ও আর্দ্রতার সঙ্গে মানিয়ে নেবেন বলে। তার পরেও গ্লেন ম্যাক্সওয়েল হিট স্ট্রোকে আক্রান্ত হন। বন্যার জন্য স্মিথদের প্রস্তুতি ম্যাচও বাতিল হয়ে যায়। সব মিলিয়ে বেশ কঠিন পরিস্থিতিতেই পড়তে হচ্ছে তাঁদের। সাম্প্রতিককালে উপমহাদেশে অস্ট্রেলিয়ার ফল আরও বেশি করে সাকিবদের উৎসাহিত করে তুলেছে। শ্রীলঙ্কায় গিয়ে স্মিথরা ০-৩ হোয়াইটওয়াশ হয়েছেন। ভারতে হেরেছেন ১-২। তবে ভারতে এসে কোহালিদের সঙ্গে জোরাল টক্করও দিয়েছিলেন তাঁরা। অন্য দিকে, বাংলাদেশ তাদের শেষ তিনটি টেস্টের মধ্যে দু’টিতে জিতেছে। সাকিব বলছেন, ‘‘আমাদের স্পিন আক্রমণ ওদের চেয়ে ভাল। অন্তত আমাদের দেশে পরিবেশে আমাদের স্পিন বিভাগ এগিয়ে।’’ বোঝাই যাচ্ছে, স্পিন-অস্ত্রেই অস্ট্রেলিয়াকে ভাঙার ছক কষছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন