পন্টিংকে ব্যাটিং কোচ চাইছেন ওয়ার্ন

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংস্থার প্রধান গ্রেগ ডায়ারকেও এক হাত নিয়েছেন ওয়ার্ন। তিনি প্রশ্ন তুলেছেন, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নির্বাসন কমানোর জন্য ক্রিকেটারদের সংস্থা কেন আর্জি জানাবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৮ ০৩:২৮
Share:

রিকি পন্টিংকে নতুন ব্যাটিং কোচ করে আনার কথা বললেন শেন ওয়ার্ন।—ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার সাম্প্রতিক ব্যর্থতা নিয়ে ফের তোপ দাগলেন শেন ওয়ার্ন। কিংবদন্তি লেগস্পিনার সাফ বলে দিচ্ছেন, তাঁদের দল একই ভুল বার বার করে যাচ্ছে। ম্যাচ পরিস্থিতি সম্পর্কে কোনও জ্ঞানই নেই ক্রিকেটারদের।

Advertisement

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংস্থার প্রধান গ্রেগ ডায়ারকেও এক হাত নিয়েছেন ওয়ার্ন। তিনি প্রশ্ন তুলেছেন, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নির্বাসন কমানোর জন্য ক্রিকেটারদের সংস্থা কেন আর্জি জানাবে? স্মিথদের বোর্ড জানিয়ে দিয়েছে, যতই ক্রিকেটারদের সংস্থা দাবি জানাক, নির্বাসন কমানো হবে না। যার অর্থ, ভারতের বিরুদ্ধে সিরিজে খেলা হবে না স্টিভ স্মিথ ও ওয়ার্নারের। প্রাক্তন লেগস্পিনার বলছেন, ‘‘আমি নিজেও মনে করছিলাম, শাস্তিটা বেশিই দেওয়া হয়েছে। কিন্তু এক বার যখন এক বছর নির্বাসনের সাজা ঘোষণাই করা হয়ে গিয়েছে, তার পর আর কী ভাবে তা কমানো যেতে পারে?’’ এখানেই না থেমে ওয়ার্ন আরও বলেছেন, তিনি সব চেয়ে বেশি হতাশ দল খারাপ খেলছে বলে স্মিথ, ওয়ার্নারের নির্বাসন কমানোর দাবি তোলা হচ্ছে দেখে। ‘‘গ্রেগ ডায়ার এমন দাবি কী করে তুলছেন? দল খারাপ খেলছে বলে নির্বাসন কমিয়ে দেওয়া হবে? এমন হয় নাকি?’’

বুধবার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জিতলেও অস্ট্রেলিয়ার টানা ব্যর্থতায় ব্যাটিং কোচ গ্রেম হিককে সরানোর দাবি আগেই তুলেছিলেন ওয়ার্ন। এ বার তিনি রিকি পন্টিংকে নতুন ব্যাটিং কোচ করে আনার কথা বললেন। ব্রিসবেনে এ দিন জেতার আগে পর্যন্ত সমস্ত ধরনের ক্রিকেটে গত ২৪টি ম্যাচের মধ্যে ১৮টিতেই অস্ট্রেলিয়া হেরে যাওয়ার দায় ওয়ার্ন অনেকটাই চাপিয়েছেন টিম পেনদের ব্যাটিং কোচ, ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান গ্রেম হিকের ঘাড়ে। তাঁর মতে, ‘‘গত কয়েক বছর ধরে হিক রয়েছে দলের সঙ্গে। অথচ দলের ব্যাটসম্যানরা টানা একই ভুল করে চলেছে। তাই পরিবর্তনের সময় এসেছে। গত ২৫-৩০ বছরে তো অস্ট্রেলিয়া অসাধারণ কিছু ব্যাটসম্যান পেয়েছে।’’ ওয়ার্ন মনে করেন, অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ব্যাটসম্যানদের মধ্যে অনেকেই এই কাজের যোগ্য। প্রথম পছন্দ রিকি পন্টিং হলেও ওয়ার্ন বলছেন, ‘‘মার্ক ওয়, পন্টিং, মাইকেল ক্লার্ক, মাইক হাসি— অনেকেই আছে, যাদের এই দায়িত্ব দেওয়া যেতে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন