India

ব্র্যাডম্যান, সহবাগের সঙ্গে এক তালিকায় ধবন

প্রত্যাবর্তনেই ১৯০ রানের ইনিংস। ব্যাট হাতে অসাধারণ এক ইনিংস। আর তার সৌজন্যেই ঢুকে পড়েছেন ইতিহাসে। সেই তালিকায় তিন নম্বর ব্যাটসম্যান হিসেবে নাম লিখিয়ে ফেলেছেন যেখানে রয়েছেন ডন ব্র্যাডম্যান ও বীরেন্দ্র সহবাগ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৭ ১৯:০১
Share:

সেঞ্চুরির পর শিখর ধবন। ছবি: এএফপি।

ডন ব্র্যাডম্যানের সঙ্গে এক তালিকায় জায়গা করে নিলেন শিখর ধবন। অনেক দিন পর আবার সাদা জার্সিতে খেলার সুযোগ এসে গিয়েছিল অপ্রত্যাশিতভাবেই। মুরলী বিজয় চোট সারিয়ে ফিরতে না পারায় ডেকে নেওয়া হয় অভিজ্ঞ এই ওপেনারকে। কিন্তু তবুও তার প্রথম দলে থাকা নিয়ে ছিল সংশয়। কিন্তু নিশ্চিত ওপেনার লোকেশ রাহুল জ্বরের জন্য প্রথম টেস্টে ছিটকে যাওয়ায় ভারতের হয়ে ওপেন করা নিশ্চিত হয়ে যায় ধবনের। আর ব্যাট হাতে ফিরেই দুরন্ত ইনিংস খেলে দলকে পৌঁছে দেন ৬০০ রানে। তাঁর ১৬৮ বলে ১৯০ রানের ইনিংস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে তিনি আজও ভারতীয় ওপেনিংয়ের ভরসা হতে পারেন। অল্পের জন্য হাতছাড়া হয়েছে ডবল সেঞ্চুরি।

Advertisement

আরও খবর: হার না মানা এক নিত্যযাত্রী তারকা

শুধু যে ভারতকে বড় রানে পৌঁছে দিয়েছিলেন এমনটা নয়, সঙ্গে ঢুকে পড়েছেন ইতিহাসেও। তিনিই তৃতীয় ব্যাটসম্যান যিনি এক সেশনে দু’বার ১০০ রানের ইনিংস খেলেছেন। তাঁর আগে রয়েছে স্যার ডন ব্র্যাডম্যান ও বীরেন্দ্র সহবাগ। দ্বিতীয় সেশনে ৯০ বলে ১২৬ রান করেন তিনি। ২০১২তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে দ্বিতীয় সেশনে ১০৬ রান করেন তিনি। সহবাগ এই রেকর্ড করেছিলেন ২০০৫-এ পাকিস্তানের বিরুদ্ধে ও ২০০৭-এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ব্র্যাডম্যানের এই রেকর্ড ছিল ১৯৩০ ও ১৯৩৪-এ।

Advertisement

ধবন শেষ সেঞ্চুরিটি করেছিলেন এই মাঠেই ২০১৫তে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনও চালকের আসনে ভারত। শিখর ধবন রান না পেলেও দিন ভারতীয় ইনিংসের হাল ধরেন বিরাট ও মুকুন্দ। দিনের শেষে দিনের শেষে ভারতের রান ১৮৯/৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন