মা অসুস্থ, দেশে ফিরছেন শিখর

জাতীয় নির্বাচক কমিটি শিখরের জায়গায় আর কাউকে পাঠাচ্ছে না। কারণ, আর মাত্র দু’টি ম্যাচই বাকি রয়েছে। তার মধ্যে শেষ এবং পঞ্চম এক দিনের ম্যাচ আজ, রবিবারেই কলম্বোয়। পরিবর্ত বেছে পাঠাতে পাঠাতে ম্যাচই হয়ে যাবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৫৫
Share:

সমস্যা: শ্রীলঙ্কা সফরে আর নেই শিখর ধবন। —ফাইল চিত্র।

মায়ের শরীর খারাপ হয়ে পড়ায় হঠাই দেশে ফিরে আসতে হচ্ছে শিখর ধবনকে। তিনি শেষ এক দিনের ম্যাচ এবং একমাত্র টি-টোয়েন্টিতে খেলতে পারবেন না। যদিও ভারতীয় বোর্ডের কার্যকরী সচিব অমিতাভ চৌধুরী এক জানিয়েছেন, শিখরকে ফিরে আসতে হলেও তাঁর মায়ের অবস্থা এখন স্থিতিশীল এবং তিনি সেরে উঠছেন।

Advertisement

জাতীয় নির্বাচক কমিটি শিখরের জায়গায় আর কাউকে পাঠাচ্ছে না। কারণ, আর মাত্র দু’টি ম্যাচই বাকি রয়েছে। তার মধ্যে শেষ এবং পঞ্চম এক দিনের ম্যাচ আজ, রবিবারেই কলম্বোয়। পরিবর্ত বেছে পাঠাতে পাঠাতে ম্যাচই হয়ে যাবে। তার পরে পড়ে থাকছে শুধু একটি টি-টোয়েন্টি ম্যাচ। তা ছাড়া ধবনকে নিয়ে মোট চার জন ওপেনার আগে থেকেই ভারতীয় দলে রয়েছে। রোহিত শর্মা, কে এল রাহুল এবং অজিঙ্ক রাহানেও দলের সঙ্গে আছেন। ধবন এবং রোহিত ওপেন করছিলেন বলে রাহুলকে মিডল-অর্ডারে খেলিয়ে দেখছিল দল। কিন্তু রাহুল ব্যর্থ হওয়ায় প্রশ্ন উঠে গিয়েছে, টেস্টের ওপেনিং ব্যাটসম্যানকে আদৌ মিডল অর্ডারে ব্যবহার করা যাবে কি না।

এখন দেখার ধবনের জায়গায় শেষ এক দিনের ম্যাচে কাকে খেলানো হয়। হিসেব মতো অজিঙ্ক রাহানের সুযোগ পাওয়ার কথা যে হেতু তিনি একটিও ম্যাচে সুযোগ পাননি। এক দিনের সিরিজ শুরুর আগে অধিনায়ক বিরাট কোহালি বলেছিলেন, রাহানে এই মুহূর্তে কিছুটা পিছিয়ে গেলেও ভবিষ্যতে আবার সুযোগ পাবেন। সেই সুযোগ রবিবার আসে কি না, দেখার। তেমনই কৌতূহল শ্রীলঙ্কাকে শেষ ম্যাচেও হারিয়ে ৫-০ জিততে পারে কি না কোহালির দল।

Advertisement

শ্রীলঙ্কা শিবিরের যা অবস্থা, কেউ আশা করছে না তারা কোনও ম্যাজিক দেখাতে পারবে বলে। সফরের শেষ দিকে এসে মাঠের দ্বৈরথ ভুলে বন্ধুত্বের নমুনাও দেখতে পাওয়া যাচ্ছে। ভারতীয় দলের অনেকে যেমন লাসিথ মালিঙ্গার বাড়িতে গেলেন নিমন্ত্রণ রক্ষা করতে। আবার সুনীল গাওস্কর, জাহির খানদের ধারাভাষ্যকার টিম আমন্ত্রিত ছিল অরবিন্দ ডি’সিলভার বাড়িতে।

শেষ ওয়ান ডে ম্যাচের আগে কোহালিরা কেউ প্র্যাকটিসেও যাননি। তাঁরা গোটা দিন বিশ্রামেই কাটালেন। শ্রীলঙ্কার ক্রিকেটারদের অবশ্য সেই বিলাসিতা দেখানোর সুযোগ নেই। মালিঙ্গারা প্র্যাকটিস তো করলেনই, বেশ কয়েক বার প্রধান নির্বাচক সনৎ জয়সূর্যের সঙ্গে দাঁড়িয়ে দলের সিনিয়রদের কথা বলতেও দেখা গেল। জয়সূর্যরা পদত্যাগ করলেও সিরিজ শেষ না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে দিতে রাজি হয়েছেন। মালিঙ্গা আগের ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। এই ম্যাচে আবার অধিনায়ক হিসেবে ফিরছেন উপুল থরঙ্গা। তাতে ভাগ্য বদলায় কি না, সেটাই শ্রীলঙ্কার ক্রিকেট ভক্তদের কাছে সব চেয়ে বড় প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন