ঋদ্ধির শহর চায় ‘মিস্টার অলিম্পিয়াড’-ও

মহারাষ্ট্রে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব বডি বিল্ডিংয়ের উদ্যোগে আন্তর্জাতিক স্তরে দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় সেরা হয়েছেন সুমন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ০৩:৫০
Share:

ব্যায়ামবীর: সুমন দাস।

যে শহরের ছেলে ঋদ্ধিমান সাহা গোলাপি টেস্টে উইকেটের পিছনে দাঁড়িয়ে বাজপাখির মতো ছোঁ মেরে ক্যাচ তুলেছেন, সেই শহরেরই এ বারে ‘মিস্টার অলিম্পিয়াড’-এর স্বপ্ন দেখা শুরু হল। স্বপ্ন বুনতে শুরু করলেন খাপরাইল মোড়ের বাসিন্দা সুমন দাস।

Advertisement

মহারাষ্ট্রে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব বডি বিল্ডিংয়ের উদ্যোগে আন্তর্জাতিক স্তরে দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় সেরা হয়েছেন সুমন। ‘মিস্টার অলিম্পিয়াড’ হওয়ার স্বপ্ন তাঁর বহুদিনের। সেই পথে প্রথম দরজাটা খুলে দিল মহারাষ্ট্রের প্রতিযোগিতাটি। ১৬-১৭ নভেম্বর এই ডায়মন্ড কাপ প্রতিযোগিতাটি হয়। সেখানে জয়ের ফলে সুমন এ বারে ‘এলিট প্রো কার্ড’ পেয়ে গেলেন। ফলে যোগ দিতে পারবেন আন্তর্জাতিক ‘প্রো’ চ্যাম্পিয়নশিপে, মিস্টার অলিম্পিয়াডে যোগ দিতে যাওয়ার যেটা পূর্ব শর্ত। তার পরে সেই ‘প্রো’ প্রতিযোগিতায় সাফল্য পেতে হবে। সুমন জানান, এখন শিলিগুড়িতে থেকেই কয়েক মাস শারীরচর্চা করবেন। তার পর শুরু হবে প্রো-চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি।

সুমনের সাফল্যে তাই খুশি শহরও। বিশেষ করে যাঁরা শরীর চর্চার সঙ্গে যুক্ত। সুমনকে অবশ্য এই জায়গায় পৌঁছতে লড়াই করতে হয়েছে। দাদা সুদীপ দাসের জিম রয়েছে। বছর ১৩ আগে নিছক শরীর চর্চার জন্যই সেখানে ব্যায়াম শুরু। পরে দাদার উৎসাহে উত্তরবঙ্গ দেহসৌষ্ঠব প্রতিযোগিতায় অংশ নেন। ২০০৮ সালে তিনি প্রথম বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন। তাতেই সাফল্য আসে। গত বছর জাতীয় পর্যায়ের একটি চ্যাম্পিয়নশিপে রানার্স হন। সেই সুবাদেই আন্তর্জাতিক পর্যায়ে যোগদানের সুযোগ আসে।

Advertisement

এ বার সেই প্রতিযোগিতায় ৮০ কেজি বিভাগে দেশের হয়ে অংশ নেন। ৪৭টি দেশের প্রতিযোগী ছিলেন। তার মধ্যে থেকে চ্যাম্পিয়ন। অলিম্পিয়াডের লক্ষ্যে শরীর চর্চা, খাওয়াদাওয়া— সব কিছুতেই বাড়তি নজর দিতে চান সুমন। পাশাপাশি সরকারি সহযোগিতারও দাবি তুলেছেন তিনি। নিজের উদাহরণ দিয়ে বলেন, ‘‘এখন রোজ ৬০০ গ্রাম মাংস, ১২টি ডিম এবং ৮-১০টি বিভিন্ন ফল খেতে হয়। এই বিপুল খরচ অনেকের পক্ষে করা সম্ভব নয়।’’

ওয়েস্টবেঙ্গল বডি বিল্ডিং অ্যাসোসিয়েশনের সহ-সম্পাদক অরূপ সিকদার জানান, চার বছর আগে বডি বিল্ডিংয়ের আন্তর্জাতিক স্তরে সোনা পান শিলিগুড়ি মনোজ মজুমদার। এ বার পেলেন সুমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন