Indian Test Team

১২ জনে কেন নেই ভুবি-কুলদীপ-জাডেজা? প্রশ্ন সোশ্যাল মিডিয়ায়

ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব কেন বুধবার ঘোষিত ১২ জনের স্কোয়াডে জায়গা পাননি, সোশ্যাল মিডিয়ায় উঠছে প্রশ্ন। এই তিনজনই বোলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮ ১৩:০৮
Share:

কার হাতে উঠবে বর্ডার-গাওস্কর ট্রফি, কোহালি নাকি পেন? ছবি: এএফপি।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট। বুধবারই ঘোষিত হয়েছে ভারতের ১২ জনের দল। আর সেই দল ঘোষণার পরই সোশ্যাল মিডিয়ায় শুরু তুমুল সমালোচনা। ক্রিকেটপ্রেমীরা অনেকেই অ্যাডিলেড টেস্টে ভারতের এই দল মানতে পারছেন না।

Advertisement

কেন ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব ১২ জনের স্কোয়াডে জায়গা পাননি, উঠছে প্রশ্ন। এই তিনজনই বোলার। ভুবনেশ্বর হলেন পেসার। জাডেজা বাঁ-হাতি স্পিনার। কুলদীপও স্পিনার, বাঁ-হাতিও। তবে তিনি চায়নাম্যান।

১২ জনের ঘোষিত দলে ভারত চার বিশেষজ্ঞ বোলার রেখেছে। তিন পেসার হলেন মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও জশপ্রীত বুমরা। একমাত্র স্পিনার হলেন রবিচন্দ্রন অশ্বিন। কেন কুলদীপ ও জাডেজাকে বাইরে রেখে একমাত্র স্পিনার হিসেবে অশ্বিনের উপর ভরসা রাখা হয়েছে, প্রশ্ন উঠছে এটা নিয়ে। কারণ, অস্ট্রেলিয়ায় অশ্বিনের আগের পারফরম্যান্স মোটেই দারুণ নয়। ছয় টেস্টে ৫৪.৭১ গড়ে নিয়েছেন ২১ উইকেট। তুলনায় কেরিয়ারে ২৫.৪৪ গড়ে নিয়েছেন ৩৩৬ উইকেট। ইংল্যান্ডে কয়েক মাস আগে প্রথম টেস্টে ভাল বল করলেও ক্রমশ ছন্দ হারিয়ে ফেলেছিলেন। ফলে, জাডেজা বা কুলদীপকে কেন খেলানো হল না একমাত্র স্পিনার হিসেবে, জানতে চেয়েছেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

আরও পড়ুন: মিশন অস্ট্রেলিয়া, অ্যাডিলেডে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ​

আরও পড়ুন: কোহালি বন্দনায় অস্ট্রেলীয় বোর্ডও​

ভুবনেশ্বরকে খেলানো মানে লোয়ার অর্ডারে একজন ব্যাটসম্যানের উপস্থিতি, এটাও সোশ্যাল মিডিয়ায় মনে করিয়ে দিয়েছেন অনেকে। চোটের জন্য ভুবিকে ইংল্যান্ডে পাওয়া যায়নি। রোহিত শর্মাকে ১২ জনের স্কোয়াডে রাখা নিয়েও সরব কেউ কেউ। বলা হচ্ছে, সাদা জার্সিতে কিছুই করেননি রোহিত। ইংল্যান্ডে অভিষেক টেস্টে অর্ধশতরানের পর তাই নির্দ্বিধায় খেলানো উচিত ছিল হনুমা বিহারীকে। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টে রোহিত বা হনুমার মধ্যে কেউ একজন খেলবেন ষষ্ঠ বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন