জার্সি খুলে দিলেন নর্ডি

কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ঘুরে বেড়াচ্ছিলেন এক বয়স্ক মহিলা। লাল-হলুদ শাড়ির উপরে লাল-হলুদ জার্সি। দল যখন মাঠে নামছে হাততালি দিয়ে চেঁচিয়ে গিয়েছেন। ওয়েডসন-প্লাজারা সে দিকে এক বারের জন্য ঘাড় ঘোরাননি।

Advertisement

দেবাশিস চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৭ ০২:৫৪
Share:

কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ঘুরে বেড়াচ্ছিলেন এক বয়স্ক মহিলা। লাল-হলুদ শাড়ির উপরে লাল-হলুদ জার্সি। দল যখন মাঠে নামছে হাততালি দিয়ে চেঁচিয়ে গিয়েছেন। ওয়েডসন-প্লাজারা সে দিকে এক বারের জন্য ঘাড় ঘোরাননি। হাফ টাইমের সময়ে দেখা গেল, ভিভিআইপি-র পাশে লাল-হলুদ গ্যালারির একেবারে নীচের টিয়ারে গালে হাত দিয়ে বসে আছেন তিনি। মুখ নিচু। কলকাতা থেকে এসেছেন। খেলা শেষ হওয়ার পরে কোথায় যেন হারিয়ে গেলেন ভিড়ে।

Advertisement

রবিবারের ডার্বি ওঁর জন্য।

মাঠের তিন দিক ভরেই ছিল লাল-হলুদ। এক দিকে সবুজ-মেরুন গ্যালারি। তা-ও পুরোটা ভরেনি। তবু সেখানে উড়েছে বিরাট পতাকা। হাতা হাতে জ্বলেছে আলো। সেই ভিড়ের থেকে বেরিয়ে সব পাহারাকে ডজ দিয়ে ছোটখাট চেহারার ছেলেটি ছিটকে গিয়ে উপুর হয়ে পড়ল সনি নর্ডির পায়ে। আপ্লুত ‘ম্যান অব দ্য ম্যাচ’ সনি জার্সিটা খুলে দিয়ে দিলেন ছেলেটিকে। পুলিশ টেনে সনির পায়ের কাছ থেকে তাকে তুলে নিয়ে যেতে পারছিল না।

Advertisement

রবিবারের ডার্বি ওই ছেলেটির জন্য। এঁরাই দেখিয়ে দিলেন, শিলিগুড়ি রপ্ত করে ফেলেছে ইস্টবেঙ্গল-মোহনবাগানের ম্যাচ দেখার মেজাজ। কলকাতায় যুবভারতী স্টেডিয়ামে এই খেলা দেখতে লাখখানেক লোক হয়। মানুষের চিৎকার বাইরে থেকে শুনলে মনে হয়, গর্জন। কাঞ্চনজঙ্ঘা ছোট স্টেডিয়াম। লোক ধরে পঁচিশ হাজার। পুলিশের মতে, এ দিন লোক হয়েছিল তেইশ হাজার। তার মধ্যে মোহনবাগানের সাত-আট হাজার। তাতেও থেকে থেকে উঠেছে গর্জনটা।

বাকি সব লাল-হলুদ। ভুভুজেলা, শরীরে রং করা থেকে শুরু করে কী নেই সেই ভিড়ে! মাঠে ঢোকার সময়ে বিক্রি হচ্ছে জার্সি, মাথায় বাঁধার ব্যান্ড। বেশির ভাগই লাল-হলুদ।

হাফ টাইম হওয়ার আগেই দেখা গেল, শরীরে লাল-হলুদ আঁকা ছেলেটি বেরিয়ে গেল নিঃশব্দে। দেখা গেল, ধীরে ধীরে লোক কমছে ইস্টবেঙ্গল গ্যালারিতে। কিন্তু অনেকেই মাঠ থেকে বেরিয়েও ফিরতে পারেন নি। ভিড় জমান কাছেই মোমোর স্টলে, চায়ের দোকানে।

শেষ বাঁশি বাজার পরে ভিড়টা কমে গেল দ্রুত। তখন শুধু মোহনবাগান রোশনাই।

রবিবারের ডার্বিটা ওই সবুজ-মেরুন ভিড়টার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন