বেনজির বিশেষ সভায় হয়তো সিএবি প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ

ফের সিএবি-তে এক বেনজির ঘটনা ঘটতে চলেছে। এবং তা চলতি মাসেই। এ বার ওয়ার্কিং কমিটির বৈঠক ছাড়াই হয়তো বিশেষ সাধারণ সভা ডেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামের পাশে সরকারি ভাবে সিএবি প্রেসিডেন্টের তকমা বসিয়ে দেওয়া হবে। সিএবি সূত্রের খবর তেমনই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৫ ০৩:৩৫
Share:

সেই পুরাতন মালি। জগমোহন ডালমিয়াকে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন ইডেনের বিখ্যাত মাঠকর্মী মহেশ্বর সাউ। ১০ নম্বর আলিপুর রোডের বাড়িতে শ্রাদ্ধানুষ্ঠানে। শুক্রবার। ছবি: শঙ্কর নাগ দাস।

ফের সিএবি-তে এক বেনজির ঘটনা ঘটতে চলেছে। এবং তা চলতি মাসেই। এ বার ওয়ার্কিং কমিটির বৈঠক ছাড়াই হয়তো বিশেষ সাধারণ সভা ডেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামের পাশে সরকারি ভাবে সিএবি প্রেসিডেন্টের তকমা বসিয়ে দেওয়া হবে। সিএবি সূত্রের খবর তেমনই।

Advertisement

গত মাসে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ঘোষণা হয়েছিল যে, সৌরভ প্রেসিডেন্ট হচ্ছেন। এটা যেমন ছিল সিএবি-র ইতিহাসে বেনজির, ফের তেমনই আর এক ঘটনা ঘটতে চলেছে। আগামী বৃহস্পতিবার ইডেনে যে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ হবে, তাতে সৌরভ অবশ্য প্রেসিডেন্ট হিসেবে থাকতে পারছেন না। তার পরের সপ্তাহে বিশেষ সাধারণ সভা ডাকা হতে পারে বলে সিএবি সূত্রের খবর। আপাতত যা ঠিক আছে, তাতে ১৪ অক্টোবর হতে পারে সেই সভা।

বিশেষ সাধারণ সভায় শুধু যে সৌরভকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবে সিএবি-র ১২১টি অনুমোদিত সংস্থার প্রতিনিধিরা, তা নয়। প্রয়াত জগমোহন ডালমিয়ার পুত্র অভিষেককেও ওই সভায় যুগ্ম সচিব হিসেবে বেছে নেবেন তাঁরা। যা শুনে এক শীর্ষকর্তা বললেন, ‘‘এমন আগে কখনও হয়নি। তবে গঠনতন্ত্র অনুযায়ী এটা করা যেতে পারে।’’

Advertisement

কিন্তু সিএবি-র গঠনতন্ত্রে বিশেষ সভা ডেকে প্রেসিডেন্ট বাছার জন্য যেখানে দু’মাসের সময় দেওয়া আছে, সেখানে এত তাড়াহুড়ো কেন? প্রশ্ন বঙ্গ ক্রিকেট প্রশাসনের অন্দরমহলে। এর যে ব্যাখ্যা পাওয়া গেল তা হল, এমন আরও কয়েকটি বিষয়, যেগুলির উপর এখনও সিলমোহর পড়েনি, সেগুলি অনুমোদিত না হলে নাকি সিএবি-র কাজ চালাতে অসুবিধা হচ্ছে। এই সভায় অনুমোদন করা হবে সে সব প্রস্তাবও। সে জন্যই এত তাড়াহুড়ো।

ডালমিয়ার আকস্মিক মৃত্যুর জন্য আটকে থাকা এ রকম একাধিক বিষয়ের মধ্যে রয়েছে নির্বাচকদের নতুন কমিটিও। নতুন কমিটি গঠন হওয়ার কথা ছিল গত মাসে ওয়ার্কিং কমিটির সভায়, যা শেষ পর্যন্ত ডাকাই যায়নি। ফলে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচের দল পুরনো নির্বাচক কমিটিকে দিয়েই করানো হয়েছে। দ্বিতীয় ম্যাচের দল বাছাইয়ের দায়িত্ব নাকি আর পুরনো কমিটিকে দিতে চাইছেন না সৌরভ। ১৫ অক্টোবর থেকে ইডেনে রঞ্জির দ্বিতীয় ম্যাচের আগেই নতুন নির্বাচক কমিটি গঠন করে ফেলতে চাইছেন তিনি। বিশেষ সভার আগেই সম্ভবত এই কমিটি গঠন হয়ে যেতে পারে। বিশেষ সভায় তা অনুমোদিত হওয়ার আগেই নতুন কমিটি তাদের কাজ শুরু করে দিতে পারে বলে সিএবি সূত্রে জানা গেল।

রঞ্জি ট্রফির প্রথম ম্যাচ খেলতে সোমবার বেঙ্গালুরু রওনা হচ্ছে মনোজ তিওয়ারির বাংলা। যাদের বিরুদ্ধে তাঁদের প্রথম ম্যাচ, সেই কর্নাটক গুয়াহাটিতে তাদের প্রথম রঞ্জি ম্যাচে অসমের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৮৭ অল আউট হওয়ার পর বিপক্ষকে ১৯৭-এ শেষ করে দিয়ে দ্বিতীয় ইনিংসে ৭০-০। বাংলার কোচ সাইরাজ বাহুতুলে অবশ্য তাঁর দল নিয়ে যথেষ্ট আশাবাদী। শুক্রবার অনুশীলনের পর বললেন, ‘‘আমার মনে হয় যে কোনও শক্তিশালী দলকে হারানোর ক্ষমতা আমাদের ছেলেদের রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন