Sports Ministry

জাতীয় পুরস্কারের জন্য নিজেরাই আবেদন করতে পারবেন খেলোয়াড়, প্রশিক্ষকরা

গত বছর ৭৪ জনকে পুরস্কার দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৬:১১
Share:

গত বছর ৭৪ জনকে পুরস্কার দেওয়া হয়েছিল।

জাতীয় পুরস্কারের জন্য নাম জমা দেওয়ার আবেদন করল ক্রীড়ামন্ত্রক। গত বারের মতো এ বারেও নিজেদের নাম নিজেরাই নথিভুক্ত করতে পারবেন খেলোয়াড়রা। প্রয়োজন নেই জাতীয় ক্রীড়া ফেডারেশনের অনুমতি। আবেদন করা যাবে অনলাইনেই। খেলোয়াড় ও প্রশিক্ষকরা সকলেই আবেদন করতে পারবেন। আবেদন করতে পারবে বিশ্ববিদ্যালয়গুলিও। করোনা সংক্রমণের কারণে গত বার এই নিয়ম আনা হয়েছিল। এ বারেও সেই নিয়মই বহাল রাখল ক্রীড়ামন্ত্রক।

Advertisement

২১ জুন অবধি আবেদন করা যাবে। মন্ত্রকের তরফে বলা হয়, “অতিমারির এই সময়কে মাথায় রেখে অনলাইনেই আবেদন জমা নেওয়া হবে। গত বার নিজেই নিজের নাম নথিভুক্ত করার নিয়ম আনা হয়েছিল। এ বারেও সেই নিয়ম থাকছে। জাতীয় ক্রীড়া ফেডারেশনও নাম মনোনীত করতে পারবে।”

গত বছর ৭৪ জনকে পুরস্কার দেওয়া হয়েছিল। বাড়িয়ে দেওয়া হয়েছে পুরস্কারমূল্যও। খেলরত্ন পুরস্কারপ্রাপক পাবেন ২৫ লক্ষ টাকা। অর্জুন পুরস্কার প্রাপক পাবেন ১৫ লক্ষ টাকা। যিনি দ্রোণাচার্য পুরস্কার পাবেন তাঁকেও দেওয়া হবে ১৫ লক্ষ টাকা। ধ্যানচাঁদ প্রাপক পাবেন ১০ লক্ষ টাকা। গত বছর খেলরত্ন পেয়েছিলেন রোহিত শর্মা (ক্রিকেটার), রানি রামপাল (হকি খেলোয়াড়), ভিনেশ ফোগত (কুস্তিগির), মনিকা বাটরা (টেবিল টেনিস খেলোয়াড়) এবং মরিয়াপ্পন থঙ্গাভেলু (প্যারালিম্পিয়ান)।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন