খেলার টুকরো খবর

গেইলেন স্বীকারোক্তি থেকে প্রধানমন্ত্রীকে আদিত্যর চিঠি। খেলার টুকরো খবর এক নজরে।

Advertisement
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২৭
Share:

গেইলের স্বীকারোক্তি

Advertisement

অনেকেই নাকি জানতেন না। এমনকী তাঁর মা-বাবাও না। কিন্তু সেই ঘটনাটাই জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছিল ক্রিস গেইলের। ২০০৫-এ অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার মাঝে তাঁর হৃদযন্ত্রে ফুটো ধরা পড়েছিল। অস্ত্রোপচারও হয়েছিল। সব ঘটে যাওয়ার পর বাবা-মাকে জানান গেইল। সেই ঘটনা গেইলকে শিখিয়েছিল জীবনকে কী ভাবে উপভোগ করতে হয়। নয়াদিল্লিতে তাঁর আত্মজীবনী ‘সিক্স মেশিন’ প্রকাশ অনুষ্ঠানে এ কথা ফাঁস করলেন মারকুটে ক্যারিবিয়ান ব্যাটসম্যান স্বয়ং। ‘‘তার পরেই ঠিক করে নিয়েছিলাম জীবনকে উপভোগ করতে হবে। এখনও সেটাই করি।’’

‘ম্যাড ম্যাক্সে’ সিরিজ

Advertisement

ফের ‘ম্যাড ম্যাক্স’ ঝড়ে টি-টোয়েন্টি জিতল অস্ট্রেলিয়া। ২-০ দখল করল সিরিজও। প্রথম টি-টোয়েন্টিতে গ্লেন ম্যাক্সওয়েল সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে রেকর্ড রান তুলতে প্রধান ভূমিকা নিয়েছিলেন। এ দিনও প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কার রাখা ১২৯ রানের টার্গেট অস্ট্রেলিয়া ১৭.৫ ওভারে তুলে নেয়। সাতটা বাউন্ডারি আর চারটে ছক্কায় ২৯ বলে ৬৬ রান করেন ম্যাক্সওয়েল।

প্রধানমন্ত্রীকে চিঠি আদিত্যর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্রীড়াবিল নিয়ে সতর্ক করে চিঠি লিখলেন আদিত্য বর্মা। তাও এমন একটা সময়ে যখন চ্যালেঞ্জের মুখে বিসিসিআই। চ্যালেঞ্জ সুপ্রিম কোর্ট গঠিত লোঢা প্যানেলের প্রস্তাবিত সংস্কার নির্ধারিত সময়ের মধ্যে কার্যকর করা নিয়ে। বিহার ক্রিকেট সংস্থার সচিব লিখেছেন, ‘‘মিডিয়ায় জল্পনা চলছে বোর্ড ক্রীড়ামন্ত্রকের কাছে এমন বিল আনার কথা বলতে পারে যাতে লোঢা কমিটির সংস্কার কার্যকর করার হাত থেকে বেঁচে যাওয়া যায়। তাতে কিন্তু বোর্ডের কায়েমী স্বার্থই রক্ষা করা হবে।’’ আদিত্য বর্মার মতে লোঢা কমিটি বোর্ডের কাজকর্মে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের কোনও প্রস্তাব দেয়নি। তাই এই নিয়ে কোনও আইন (ক্রীড়াবিল) সংসদে পাশ করার চেষ্টা হলে সরকারের হাতে বিসিসিআইয়ের নিয়ন্ত্রণ চলে আসবে। তাতে লোঢা প্যানেলের কার্যকারিতা হারাতে পারে বলে আশঙ্কা তাঁর।

বোলারদের দাপট

মাত্র ২৩০ রানে নিজেদের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছিল। তবু অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধে চার দিনের ম্যাচে বোলারদের দাপটে দু’রানের লিড পেল ভারত ‘এ’। পেসার বরুণ অ্যারন এবং অফস্পিনার জয়ন্ত যাদব তিনটে করে উইকেট নেন। ১৫৭-২ থেকে ২২৮ রানে অলআউট হয়ে যায় অজিরা। দু’উইকেট নেন হার্দিক পাণ্ড্য। দ্বিতীয় ইনিংসে ভারত ‘এ’ ৪৪-২।

মিসবাদের ট্রফি

পাকিস্তান ক্রিকেটের জন্য ঐতিহাসিক হয়ে থাকতে চলেছে ২১ সেপ্টেম্বর। এই তারিখেই ২০০৩ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথম বার সেই চ্যাম্পিয়নশিপ ট্রফি পেতে চলেছে পাকিস্তান। লাহৌরের গদ্দাফি স্টেডিয়ামে পাক অধিনায়ক মিসবা-উল-হকের হাতে এই ট্রফি তুলে দেবে আইসিসি। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ২-২ ড্র করার সুবাদে এবং ভারত ওয়েস্ট ইন্ডিজ চতুর্থ টেস্ট বৃষ্টিতে ভেসে যাওয়ায় আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশ্বে এক নম্বরে উঠে আসে পাকিস্তান।

নেই ম্যাকলেনাঘান

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ যেমন আছে, তেমনই ওয়ান ডে সিরিজও খেলবে নিউজিল্যান্ড। আর তার আগে তারা বড়সড় ধাক্কা খেয়ে গেল। ফাস্ট বোলার মিচেল ম্যাকলেনাঘানকে ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে পাবে না নিউজিল্যান্ড। কোমরের চোটের কারণে সিরিজ থেকে ছিটকে গেলেন তিনি। অ্যাডাম মিলনেও হয়তো পারবেন না শেষ পর্যন্ত। তাঁরও চোট সারেনি। আগামী ১৬ অক্টোবর থেকে ভারত-নিউজিল্যান্ড পাঁচ ম্যাচের সিরিজ শুরু হবে।

প্যাকিয়াও টোপ

ফ্লয়েড মেওয়েদার চাইলে তিনি আরও এক বার সবচেয়ে দামি ম্যাচ খেলতে রাজি। তিনি, ম্যানি প্যাকিয়াও। যিনি অবসর ভেঙে ফিরে আসছেন ৫ নভেম্বর। তাঁর হেভিওয়েট প্রতিপক্ষ যার কাছে শেষ সাক্ষাৎকারে হেরে গিয়েছিলেন সেই মেওয়েদার চাইলে তিনি ফের রিংয়ে নামতে কোনও আপত্তি নেই। ফিলিপিন্সের কিংবদন্তি বক্সার বলেছেন, ‘‘ভক্তরা যদি চান, মে ওয়েদার যদি চায়, তা হলে আমি রাজি।’’ গত বছর মে মাসের এই মেগা ম্যাচে বিচারকদের বিচারে শেষ হাসি ছিল মেওয়েদারের। তবে প্যাকিয়াও সেই ফল মানতে চাননি। উল্টে তিনি বলে দিয়েছেন, ‘‘আমি বিচারকদের সিদ্ধান্তকে সম্মান করি। তবে সত্যি কথা বলতে আমি বিশ্বাস করি, ম্যাচটা আমিই জিতেছিলাম।’’

নতুন ফেল্পস

পরবর্তী মাইকেল ফেল্পস? না, এই নামে নয়, তিনি পরিচিত হতে চান নিজের নামেই। তিনি হতে চান প্রথম ড্যানিয়েল ডায়াস, যিনি ইতিমধ্যেই রিও ২০০ মিটার ফ্রি স্টাইলে সোনা জিতে প্যারালিম্পিক্সে মোট ১৬ টি মেডেল জিতে ফেলেছেন। প্যারালিম্পিক্স সাঁতারে এখনো পর্যন্ত রেকর্ড সংখ্যক মেডেল জয়ী অস্ট্রেলিয়ার ম্যাথু কোড্রের ২৩ টি পদক জয়ের রের্কড ছোঁয়ার দৌড়ে আছেন। ডায়াসের এখনও আটটি ইভেন্ট বাকি এবং মনে করা হচ্ছে যে ভাবে তিনি এগোচ্ছেন তাতে সেই রেকর্ডও ভেঙে দেবেন।

ক্ষুব্ধ আর্থার

মহম্মদ ইরফানকে মাত্র পাঁচ ওভার বল করেই মাঠের বাইরে বেরিয়ে আসতে দেখে ক্ষুব্ধ পাকিস্তান কোচ মিকি আর্থার। তিনি পরিষ্কার তাঁর দলকে জানিয়ে দিয়েছেন যে ফিটনেস নিয়ে সমস্যা থাকা বা অফ ফর্মে থাকা কোনও প্লেয়ারকে তিনি বরদাস্ত করবেন না। হেডিংলেতে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচে মাত্র পাঁচ ওভার বল করার পরেই ইরফানের পায়ে টান ধরে। চোট পাওয়া মহম্মদ হাফিজের জায়গায় দলে সুযোগ পেয়েছিলেন তিনি। তবে কোচের বক্তব্যের সঙ্গে নাকি একমত নন ইরফান। তাঁর পাল্টা দাবি পেশিতে সামান্য টান লেগেছিল। কিন্তু কোচ তাঁর কথায় বিশ্বাস করছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন