ডেভিস কাপ

লিয়েন্ডারের মঞ্চ তৈরি করলেন য়ুকি

লিয়েন্ডার পেজের ডেভিস কাপ মহানজিরের আদর্শ মঞ্চ তৈরি করে দিলেন শুক্রবার দুই ভারতীয় সিঙ্গল প্লেয়ার— য়ুকি ভামব্রি আর রামকুমার রামনাথন।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০১
Share:

সাবাশ! পুণেয় ভামব্রি জেতার পরে লিয়েন্ডার। ছবি: পিটিআই।

লিয়েন্ডার পেজের ডেভিস কাপ মহানজিরের আদর্শ মঞ্চ তৈরি করে দিলেন শুক্রবার দুই ভারতীয় সিঙ্গল প্লেয়ার— য়ুকি ভামব্রি আর রামকুমার রামনাথন।

Advertisement

দুটো জয়। দুটোই স্ট্রেট গেমে। প্রথমে য়ুকি। তার পর রামকুমার। দুই ভারতীয় সিঙ্গলস প্লেয়ারের যে দাপটে ডেভিস কাপের এশিয়া/ওশেনিয়া গ্রুপ ওয়ান টাইয়ে প্রথম দিন ভারত ২-০ এগিয়ে গেল নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

এ বার অপেক্ষা শনিবার লিয়েন্ডারের ডাবলস ম্যাচের। যে ম্যাচে জিতলে তেতাল্লিশের ভারতীয় তারকা বিশ্বরেকর্ড করবেন ডেভিস কাপে সবচেয়ে বেশি ডাবলস ম্যাচ জেতার। টপকে যাবেন ইতালির নিকোলা পিয়েত্রাঙ্গেলির ৪২টি ডাবলস জয়ের নজির। সঙ্গে ভারতের এই টাইয়ে জেতাও নিশ্চিত করে ফেলবেন লিয়েন্ডার।

Advertisement

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩৬৮ নম্বর য়ুকি এ দিন, প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের এক নম্বর ফিন টিয়ারনিকে হারান ৬-৪, ৬-৪, ৬-৩। যার বিশ্বর‌্যাঙ্কিং ৪১৪। ইউকি এ দিন সেরা ফর্মে ছিলেন না। প্রথম দু’সেটে পিছিয়েও গিয়েছিলেন। তবু দু’ঘণ্টা দশ মিনিটের লড়াইয়ে কিউয়ি এর নম্বরকে হারাতে বিশেষ সমস্যায় পড়তে হয়নি ২৪ বছরের ভারতীয় তারকাকে।

প্রথম সেট য়ুকি জেতেন ৪৭ মিনিটে। ১-৩ পিছিয়ে গিয়েছিলেন প্রথমে তিনি। এর পর টানা চারটে গেম জিতে ঘুরে দাঁড়ান। সপ্তম গেমে ফের এগিয়ে যান ব্রেক করে। ফিন পরের সার্ভিস গেম ধরে রাখলেও লাভ হয়নি। দশম গেমে ফেরহ্যান্ড উইনারে প্রথম সেট দখল নিশ্চিত করে নেন য়ুকি।

দ্বিতীয় সেটেও শুরুতে ০-২ পিছিয়ে গিয়েছিলেন ভারতীয় তারকা। কিন্তু দ্রুত উঠে দাঁড়িয়ে ম্যাচটা হাতছাড়া করতে না দিয়ে ২-০ সেটে এগিয়ে যান। তৃতীয় সেটে আর টিয়ারনিকে কোনও সুযোগ দেননি য়ুকি। পঞ্চম গেমে সার্ভিস ব্রেক করে সেট আর ম্যাচ জিতে যান য়ুকি। ভারতকে এগিয়ে দেন ১-০। দ্বিতীয় ম্যাচে রামকুমার ৬-৩, ৬-৪, ৬-৩ হারান জস স্ট্যাথামকে। ভারত এগিয়ে যায় ২-০।

তবে, টিয়ারনি আর স্ট্যাথাম (৪১৭) দু’জনেরই র‌্যাঙ্কিং চারশোর বেশি হলেও নিউজিল্যান্ডের ডাবলস জুটি মানে, মাইকেল ভেনাস আর আর্টেম সিটাকের জুটি কিন্তু বেশ অভিজ্ঞ। তাই লিয়েন্ডারদের চ্যালেঞ্জটা মোটেও সোজা হবে না। জাতীয় হার্ডকোর্ট চ্যাম্পিয়ন বিষ্ণু বর্ধনের সঙ্গে জুটিতে লিয়েন্ডার শনিবারই আর একটা রেকর্ড গড়তে পারেন কি না এখন সেটাই দেখার অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন