Steve Smith

অ্যাডিলেডে অনন্য নজির, ৭৩ বছরের রেকর্ড ভেঙে দিলেন স্টিভ স্মিথ

১৯৪৬ সালে ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ১৩১ ইনিংসে টেস্টে ৭০০০ রানে পৌঁছেছিলেন। স্মিথ সেই মাইলফলকে পৌঁছতে নিলেন ১২৬ ইনিংস।

Advertisement

সংবাদ সংস্থা

অ্যাডিলেড শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৯ ১১:৫৬
Share:

শনিবার টেস্টে ব্যাডম্যানের রান টপকে গেলেন স্মিথ। ফাইল চিত্র।

টেস্ট ক্রকেটে দ্রুততম ৭০০০ রান! শনিবার অ্যাডিলেডে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে দ্রুততম সাত হাজার রানে পৌঁছলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। তিনি ভাঙলেন ৭৩ বছরের পুরনো রেকর্ড।

Advertisement

১৯৪৬ সালে ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ১৩১ ইনিংসে টেস্টে ৭০০০ রানে পৌঁছেছিলেন। স্মিথ সেই মাইলফলকে পৌঁছতে নিলেন ১২৬ ইনিংস। ৩০ বছর বয়সি শনিবার অ্যাডিলেডে মহম্মদ মুসার বলে এক রান নিয়ে পৌঁছন এই কীর্তিতে। দ্রুততম ৭০০০ রানের তালিকায় স্টিভ স্মিথ, ওয়ালি হ্যামন্ডের পর রয়েছেন ভারতের বীরেন্দ্র সহবাগ। তিনি নিয়েছিলেন ১৩৪ ইনিংস। সচিন তেন্ডুলকরের লেগেছিল ১৩৬ ইনিংস।

এই ইনিংসে স্মিথ একইসঙ্গে টপকে গেলেন স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে ৬৯৯৬ রানকেও। তবে কিংবদন্তি ব্যাডম্যানকে তার জন্য খেলতে হয়েছিল মাত্র ৫২ টেস্ট এবং ৮০ ইনিংস। স্মিথের সেখানে লাগল ৭০ টেস্ট এবং ১২৬ ইনিংস। কয়েক মাস আগে ইংল্যান্ডে অ্যাশেজের সময় থেকেই স্মিথ ফর্মের তুঙ্গে রয়েছেন। সেই সিরিজে সাত ইনিংসে ৭৭৪ রান করেছিলেন স্মিথ। যার পর ক্রিকেটমহলে অনেকেই তাঁকে ব্র্যাডম্যানের পরে টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা হিসেবে চিহ্নিত করেন।

Advertisement

আরও পড়ুন: ধোনির ভবিষ্যত্ নিয়ে মুখ খুললেন সৌরভ, বললেন...

আরও পড়ুন: ‘ক্লাইভ লয়েড বা গ্রেগ চ্যাপেলদের সেই টেস্ট দলের সঙ্গে এক আসনে রাখতে হবে বিরাটদের’​

একই ইনিংসে ব্র্যাডম্যান ও হ্যামন্ডকে টপকে যাওয়ার সুযোগ এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ব্রিসবেন টেস্টেও পেয়েছিলেন স্মিথ। কিন্তু সেখানে মাত্র চার রানে আউট হয়েছিলেন। স্মিথের সাম্প্রতিক কেরিয়ারে যা বিরল ব্যর্থতা। এ দিনও অবশ্য বড় রান পাননি তিনি। ব্যক্তিগত ৩৬ রানে শাহিন শাহ আফ্রিদির বলে আউট হন তিনি। তবে স্মিথ আউট হলেও ওয়ার্নার-লাবুশানের তাণ্ডবে অ্যাডিলেডের দ্বিতীয় দিনেই চালকের আসনে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন