কোপা থেকে ছিটকে গেল উরুগুয়ে

দেওয়ালে ঘুসি চালিয়ে বিতর্কে সুয়ারেজ

তাঁর দেশের কপালে অঘটনটা যে উনিশ বছরে প্রথম ঘটল কোপা আমেরিকায়। রেকর্ড পনেরো বারের চ্যাম্পিয়ন শতবর্ষের কোপায় ছিটকে গেল কিনা গ্রুপ পর্বেই! তবে বৃহস্পতিবার ভেনেজুয়েলার কাছে ০-১ হেরে উরুগুয়ের বিদায়ের চেয়েও বেশি হইচই হচ্ছে দলের সুপারস্টার সুয়ারেজকে নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুন ২০১৬ ১০:০৯
Share:

দেশের ভরাডুবি দেখতে দেখতে ধৈর্যের বাঁধ ভেঙে সুয়ারেজ বেছে নিলেন ডাগআউটের দেওয়ালকেই। ছবি: এএফপি।

জার্সির উপর চাপানো বিব। মুখ রাগে থমথম করছে। ডাগআউটের দেওয়ালে জোরে একটা ঘুসি কষালেন। ফুঁসতে ফুঁসতে বিবটা এক টানে খুলে ছুড়ে মারলেন মাটিতে।

Advertisement

তিনি— লুইস সুয়ারেজ।

তাঁর দেশের কপালে অঘটনটা যে উনিশ বছরে প্রথম ঘটল কোপা আমেরিকায়। রেকর্ড পনেরো বারের চ্যাম্পিয়ন শতবর্ষের কোপায় ছিটকে গেল কিনা গ্রুপ পর্বেই! তবে বৃহস্পতিবার ভেনেজুয়েলার কাছে ০-১ হেরে উরুগুয়ের বিদায়ের চেয়েও বেশি হইচই হচ্ছে দলের সুপারস্টার সুয়ারেজকে নিয়ে। যিনি এ বারের কোপায় এক মিনিটের জন্যও মাঠে নামেননি। হ্যামস্ট্রিং চোটে প্রথম ম্যাচেও মেক্সিকোর কাছে উরুগুয়ের হার তাঁকে দেখতে হয়েছে রিজার্ভ বেঞ্চ থেকে। ভেনেজুয়েলার বিরুদ্ধেও তাই। কিন্তু বার্সেলোনা তারকা মাঠের বাইরেই যা ‘খেল’ দেখালেন তাতে প্রচারের যাবতীয় আলো এখন তাঁর উপর। কোচ অস্কার তাবারেজ থেকে সতীর্থ গদিন সবাই সুয়ারেজের কোপায় এই আচমকা বিস্ফোরণকে আড়াল করতে আপাতত ব্যস্ত।

Advertisement

ঘটনাটা কী?

ম্যাচের তখন দ্বিতীয়ার্ধ। তাবারেজ তৃতীয় পরিবর্ত ফুটবলারও নামানোর তোড়জোড় করছেন দেখে সুয়ারেজ খেপে যান। কোচের কাছে জানতে চান তৃতীয় পরিবর্ত হিসেবেও তাঁকে ভাবা হচ্ছে না কেন? তাবারেজ সহকারী মারফত সুয়ারেজকে জানিয়ে দেন তাকে নামানো হবে না। যা শোনার পরই রাগে ফেটে পড়েন এ মরসুমে বার্সার টপ স্কোরার।

ম্যাচের পর অবশ্য তাবারেজ ব্যাপারটাকে হাল্কা করার চেষ্টা করে বলেন, ‘‘এখনও সুয়ারেজ মাঠে নামার মতো ফিটনেসে আসেনি। এটা মেডিক্যাল ইস্যু। যে যতই রাগুক কেউ একশো শতাংশ সুস্থ না হলে তাকে আমি খেলাব না। তবে ও রেগে গেলেও এ নিয়ে কিন্তু আমায় কিছু বলেনি। আমি এ ব্যাপারে কিছু জানি না।’’ ২০১৪ বিশ্বকাপে ইতালি ডিফেন্ডার জিওর্জিও কিয়েলিনিকে কামড়ে দেওয়ার কেলেঙ্কারিতে চার মাস ফুটবল থেকে সাসপেন্ড হয়েছিলেন সুয়ারেজ। সামনেই ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বের খেলা রয়েছে। তাই এই অবস্থায় ফের সুয়ারেজ বড়সড় ঝামেলায় না জড়িয়ে যান তার চেষ্টা চালিয়েছেন বার্সা স্ট্রাইকারের সতীর্থ দিয়েগো গদিনও। তাঁর মতে মাঠে নামতে না পারার হতাশাতেই সুয়ারেজ এ রকম একটা কাণ্ড ঘটিয়ে ফেলেছেন আর কিছু নয়। ‘‘আমি ওর সঙ্গে কম দিন খেলছি না। আজ ও মাঠে নামতে মরিয়া হয়ে ছিল। কিন্তু ওর যা চোট লেগেছে তাতে এত দ্রুত ফিরে আসা খুব কঠিন।’’ সঙ্গে গদিন আরও যোগ করেছেন, ‘‘আজকের হারটা মেনে নেওয়া যাচ্ছে না। আমরা আশা করেছিলাম সুয়ারেজ খেলবে। কিন্তু ওর শরীরের দিকটাও তো দেখতে হবে। কিছুদিন পরই তো বিশ্বকাপ কোয়ালিফায়ার রয়েছে। তখন ওকে আমাদের দরকার হবে।’’ উরুগুয়ের গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে ভেনেজুয়েলা আর মেক্সিকো। মেক্সিকো এ দিন ২-০ হারিয়েছে জামাইকাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন