টালিগঞ্জ অগ্রগামীর কোচিংয়ে সুভাষ

গত বছরের মতো চলতি মরসুমেও কলকাতা লিগে উপরের দিকে থাকার জন্য শক্তিশালী দল গড়েছিলেন টালিগঞ্জ কর্তারা। গোয়ার চার্চিল ব্রাদার্স থেকে তাঁরা নিয়ে এসেছিলেন অ্যান্টনি উলফ-কে।

Advertisement

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৭ ০৪:০৩
Share:

দু’বছর আগে শেষ বার কলকাতা ময়দানে কোচিং করিয়েছিলেন তিনি। ফের কোচের বাঁশি মুখে মাঠে নামছেন সুভাষ ভৌমিক।

Advertisement

তবে এ বার বড় দল নয়। আসিয়ান কাপ জয়ী কোচ কলকাতা লিগে কোচিং করাবেন টালিগঞ্জ অগ্রগামীকে। দু’বছর আগে এই ক্লাবেই তিনি শেষ বার কোচিং করিয়েছিলেন। বুধবার থেকেই রবীন্দ্র সরোবরে অনুশীলনে নেমে পড়ছেন ময়দানের এই বর্ষীয়ান কোচ।

মঙ্গলবার ফোনে যোগাযোগ করা হলে, সুভাষ ভৌমিক বললেন, ‘‘টালিগঞ্জ অগ্রগামী কর্তা ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস আমার ভাইয়ের মতো। ওর অনুরোধ ফেরানো সম্ভব নয়। তাই দায়িত্ব নিতেই হল। বুধবার সকালেই রবীন্দ্র সরোবরে দলের অনুশীলনে নেমে পড়ছি।’’

Advertisement

গত বছরের মতো চলতি মরসুমেও কলকাতা লিগে উপরের দিকে থাকার জন্য শক্তিশালী দল গড়েছিলেন টালিগঞ্জ কর্তারা। গোয়ার চার্চিল ব্রাদার্স থেকে তাঁরা নিয়ে এসেছিলেন অ্যান্টনি উলফ-কে। দলে নেওয়া হয় আর এক বিদেশি চিকা ওয়ালি-কেও। এ ছাড়াও স্থানীয়দের মধ্যে দীপক মণ্ডল, ফুলচাঁদ হেমব্রম, ভাসুম, করণ অটওয়াল, নীতেশ টিকারা-দের মতো বড় দল ফেরৎ ফুটবলারদের নেওয়া হয়েছিল। কিন্তু সুপ্রিয় দাশগুপ্ত-র কোচিংয়ে টালিগঞ্জ অগ্রগামী প্রথম ম্যাচে অ্যান্টনি উলফের গোলে রেলওয়ে এফসি-কে হারালেও মহমেডানের কাছে হারে ৫-১। সোমবার কল্যাণীতে কাস্টমসের সঙ্গে গোলশূন্য ড্রয়ের ফলে তিন ম্যাচের পর চার পয়েন্ট সংগ্রহ করে দশ দলের লিগে ষষ্ঠ স্থানে। ফলে পরপর বেশ কয়েকটি ম্যাচে ভাল ফল না করতে পারলে অবনমনের আওতায় ঢুকে পড়তে পারে টালিগঞ্জ অগ্রগামী। এই পরিস্থিতিতে সন্তোষ জয়ী কোচ মৃদুল বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথাবার্তা শুরু করেছিলেন টালিগঞ্জ কর্তারা। তবে শেষমেশ সুভাষেই আস্থা রাখলেন তাঁরা।

আরও পড়ুন: কাতসুমিকে সই করিয়ে চমক লাল-হলুদের

দু’ বছর আগে ঠিক এই পরিস্থিতিতেই টালিগঞ্জের দায়িত্ব নিয়েছিলেন সুভাষ। সে বারও তিন ম্যাচের পর চার পয়েন্ট ছিল দক্ষিণ কলকাতার ম্যুর অ্যাভেনিউ-এর ক্লাবটির। কিন্তু দায়িত্ব নিয়েও দলের অবনমন বাঁচাতে পারেননি আই লিগ জয়ী এই বাঙালি কোচ। ফলে এ বার নতুন চ্যালেঞ্জ সুভাষ ভৌমিক ও টালিগঞ্জ কর্তাদের কাছে। সুভাষ অবশ্য বলছেন, ‘‘এই টিমের অ্যান্টনি উলফ, চিকা, দীপক, ফুলচাঁদদের সঙ্গে আগে কাজ করেছি। আগে অনুশীলনে নামি। তার পর ভবিষ্যৎ নিয়ে মন্তব্য করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন