এএফসি এশিয়ান কাপ

তাইল্যান্ডকে চূর্ণ করে অভিযান শুরু ভারতের, মেসিকে ছাপিয়ে গেলেন সুনীল

রবিবার আবু ধাবির আল নাহইয়ান স্টেডিয়ামে ২৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০৪:০৩
Share:

উল্লাস: গোলের পরে সুনীল ছেত্রী। আবু ধাবিতে রবিবার। ছবি: টুইটার

তাইল্যান্ড ১ • ভারত ৪

Advertisement

অপ্রতিরোধ্য সুনীল ছেত্রী। তাইল্যান্ডকে গোলের বন্যায় ভাসিয়ে দিয়ে দুরন্ত শুরু ভারতের। ১৯৬৪-র পর এশিয়ান কাপে এই প্রথম এল জয়।

রবিবার আবু ধাবির আল নাহইয়ান স্টেডিয়ামে ২৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল। কিন্তু ৩৩ মিনিটেই সমতা ফেরান তাইল্যান্ডের অধিনায়ক তেরাসিল দাংদা। ধাক্কা সামলে সুনীলের নেতৃত্বেই ঘুরে দাঁড়ায় ভারত। জোড়া গোল করে ভারতীয় ফুটবলের সফলতম স্ট্রাইকার এ দিন টপকে গেলেন লিয়োনেল মেসিকে! তাঁর সামনে এই মুহূর্তে শুধুই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দেশের হয়ে মেসি গোল করেছেন ৬৫টি। জাতীয় দলের হয়ে সুনীলের গোল সংখ্যা এই মুহূর্তে ৬৭টি। রোনাল্ডোর ৮৫টি। সুনীল বলেছেন, ‘‘কঠিন গ্রুপে রয়েছি। সবাই অভিজ্ঞতায় এগিয়ে। তবে আমরা ঠিক করেছিলাম, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব।’’

Advertisement

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ৯৭, তাইল্যান্ড ১১৮। তবুও শুরু থেকেই অঙ্ক কষে খেলছিলেন ভারতের ফুটবলারেরা। সুনীলের ব্যাখ্যা, ‘‘আমাদের রণনীতি ছিল, প্রতিপক্ষকে খেলার সুযোগ না দেওয়া।’’ দ্বিতীয়ার্ধে অবশ্য বদলে যায় ছবিটা। ৪৭ মিনিটে দুরন্ত গোল করেন সুনীল। ৬৮ মিনিটে গোল করেন অনিরুদ্ধ। মিনিট দশেকের মধ্যেই আশিক কুরিয়ানের পরিবর্তে জেজে লালপেখলুয়াকে নামান কোচ স্টিভন কনস্ট্যান্টাইন। দু’মিনিটের মধ্যেই অসাধারণ গোল করে কোচের আস্থার মর্যাদা দিলেন তিনি।

আরও পড়ুন: এএফসি এশিয়ান কাপে তাইল্যান্ডকে উড়িয়েও উচ্ছ্বাসহীন স্টিভন

সুনীল হ্যাটট্রিকও করতে পারতেন। যদিও তিনি বলেছেন, ‘‘নিজের গোল নিয়ে দশ বছর পরে ভাবব। এই মুহূর্তে কে গোল করল তা গুরুত্বপূর্ণ নয়। আসল হচ্ছে দলের জয়।’’ সতীর্থদের নিয়ে গ্যালারির সামনে গিয়ে ভাইকিং চ্যান্ট (তালি উৎসব)-এ মাতিয়ে দিয়ে সুনীল বলেছেন, ‘‘প্রত্যেকেই যেন জীবন বাজি রেখে ম্যাচ খেলতে নেমেছিল।’’ এশিয়ান কাপে সর্বোচ্চ ব্যবধানে ভারতের জয়ে সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বসিত ক্রিকেটার সুরেশ রায়না থেকে অভিনেতা অভিষেক বচ্চন। ভারতের পরের ম্যাচ সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ১০ জানুয়ারি, বৃহস্পতিবার।

ভারত: গুরপ্রীত সিংহ সাঁধু, প্রীতম কোটাল, আনাস এথাদোডিকা, সন্দেশ ঝিঙ্গান, শুভাশিস বসু, আশিক কুরিয়ান (জেজে লালপেখলুয়া), প্রণয় হালদার (জার্মানপ্রীত সিংহ), হোলিচরণ নার্জারি, উদান্ত সিংহ, অনিরুদ্ধ থাপা (রওলিন বর্জেস) ও সুনীল ছেত্রী।

আরও পড়ুন: খেতাবের দৌড়ে আরও পিছোলেন সনিরা, ম্যাচ হেরে ইস্তফা মোহনবাগান কোচের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন