রোনাল্ডোর সঙ্গে ১-১ করো, আর্তি মেসি-সমর্থকদের

বিশ্বের সেরা তিন ফুটবলারের নাম জানেন? রবিবারের পর নামগুলো হল— ১) ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ২) চোট পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ৩) লিওনেল মেসি। শেষ বাঁশির সঙ্গে শুধু ইউরো ফাইনাল নয়, আরও একটা যুদ্ধের মীমাংসাও যেন হয়ে গেল রবিবার স্তাদ দ্যঁ ফ্রঁসে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর লিওনেল মেসির রেষারেষি যুদ্ধের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৬ ০৩:৪৮
Share:

বিশ্বের সেরা তিন ফুটবলারের নাম জানেন?

Advertisement

রবিবারের পর নামগুলো হল— ১) ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ২) চোট পাওয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ৩) লিওনেল মেসি।

শেষ বাঁশির সঙ্গে শুধু ইউরো ফাইনাল নয়, আরও একটা যুদ্ধের মীমাংসাও যেন হয়ে গেল রবিবার স্তাদ দ্যঁ ফ্রঁসে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর লিওনেল মেসির রেষারেষি যুদ্ধের। পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়ন করার পর ভক্তদের কাছে এখন যে মহালড়াইয়ের স্কোরলাইন— রোনাল্ডো ১ : মেসি ০।

Advertisement

সিআর সেভেন ভক্তকুলের উল্লাস আর মেসি সমর্থকদের ক্রমশ পিছু হঠার এই দৃশ্যটা সোশ্যাল মিডিয়া তো বটেই, গোটা ফুটবলবিশ্ব জুড়েই এখন ঠিক এ রকম।

সেখানে কোথাও এক ফুটবল ভক্ত লুনো বলছেন, ‘‘মেসি কোথায় আর রোনাল্ডো কোথায়। আজকের পর আশা করি কথাটা আর উঠবে না। আমাদের ক্যাপ্টেন মাঠে থাকুক, না থাকুক, টিম ফেলে পালিয়ে যায় না। মাঠে নামতে না পারলেও অন্তত মাঠের বাইরে থেকে টিমকে তাতায়। মেসি ভাল প্লেয়ার, বড় প্লেয়ার। কিন্তু রোনাল্ডো না। আমাদের কাছে রোনাল্ডো কথার মনে অনেক বড়।’’ বন্ধুর সঙ্গেই গলা মিলিয়ে বেঞ্জামিনের আবার প্রশ্ন, ‘‘সবাই বলছিল রোনাল্ডো ৩১ বছর বয়স হয়ে গিয়েছে। কেউ ওকে পাত্তা দেয়নি। এ বার দেখো কী করে দেখাল ও। না খেলতে পারলেও কী ভাবে খেলতে হয়, সেটাও দেখিয়ে দিল। এর পরও তোমরা বলবে মেসি সেরা?’’ পাশে দাঁড়ানো তরুণী লিসেস্টিসিয়ার ঘোর যেন এখনও কাটছে না, ‘‘রোনাল্ডোর ইনজুরির পর সব আশা ছেড়ে দিয়েছিলাম। ভাবতে পারিনি ওকে ছাড়াও টিম জিততে পারবে। সবচেয়ে বড় হল টিমের ক্যাপ্টেনের জন্য জেগে ওঠা। ওর জন্য সবাই এ ভাবেই লড়তে রাজি থাকে। এটা মেসি কেন, বিশ্বের কোনও ফুটবল ক্যাপ্টেনের জন্য হবে না।’’

এঁরা সবাই পর্তুগিজ। চাকরি সূত্রে থাকে ফ্রান্সে। রবিবার রাতে আইফেল টাওয়ারের সামনে ফ্যান জোনে তাঁদের রোনাল্ডো ম্যাজিকে বুঁদ হয়ে থাকার ছবিটার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় অন্য আর একটা ছবিও ভেসে উঠছে। যেখানে মেসিভক্তরা পাল্টা যুক্তি দিচ্ছেন, ‘‘গোল করল এডার, জিতল পর্তুগাল। এটাই তো দেখল সারা দুনিয়া। এর মধ্যে রোনাল্ডো কী করে মাঠ থেকে উঠে গিয়েও মেসিকে টপকে গেল, সেটা বোধগম্য হচ্ছে না।’’ কেউ আবার ফেসবুকে পোস্ট করছেন, ‘‘গোটা ইউরোয় রোনাল্ডো খেললেন কোথায়! হাঙ্গেরি-ওয়েলস ম্যাচটা ছাড়া তো চোখেই পড়েনি সে ভাবে। ফাইনালেও তাই। এই পারফরম্যান্স দেখিয়ে আর যাই হোক মেসিকে টপকানো যায় না। মেসি কোপায় তার চেয়ে অনেক ভাল খেলেছেন।’’ কিন্তু সে যুক্তি উড়েও যাচ্ছে নিমেষে, ‘‘রোনাল্ডো দেশের জার্সিতে ইউরো জিতেছেন। ভবিষ্যতে আরও জিততে পারেন। কিন্তু মেসি আর্জেন্তিনাকে কোনও ট্রফি দিতে পারেননি। আর পারবেনও না। কারণ মেসি এখন রিটায়ার্ড,’’ টুইট এক রোনাল্ডো ভক্তের।

দুই মহানায়কের পৃথিবীরও তো এখন একেবারে উল্টো ছবি। পর্তুগালে ফেরার পর রোনাল্ডো যখন কাপ নিয়ে সেলিব্রেশনে ব্যস্ত, মেসিকে নিয়ে মহাদুশ্চিন্তায় বার্সেলোনা। কর ফাঁকি কেলেঙ্কারির পর বার্সেলোনা ছাড়তে চলেছেন এলএম টেন বলে জল্পনা তুঙ্গে। যার তীব্রতা এতটাই যে বার্সেলোনাকে মেসির সমর্থনে টুইটারে নয়া হ্যাশট্যাগ তৈরি করতে হয়েছে #WeAreAllLeoMessi (আমরা সবাই লিও মেসি)। যাতে মেসির ভক্তকূল কঠিন সময়ে পরপর ধাক্কা সামলাতে প্রিয় তারকার পাশে থাকতে পারেন। তাতেও কতটা লাভ হবে বলা যাচ্ছে না। কেন না ব্রিটিশ মিডিয়ায় জোর জল্পনা চলছে চেলসির সঙ্গে ইতিমধ্যেই মেসির বাবা জোর্জে একপ্রস্ত বৈঠক সেরে ফেলেছেন। বৈঠকটা নাকি মেসির বার্সা ছাড়া নিয়েই ছিল। মেসি ভক্তদের একটা অংশের আবার ক্লাব নয়, যত আগ্রহ এলএম টেনকে সাদা-নীল অ্যালবিসেলেস্তে জার্সিতে ফেরানোর, ‘‘এর পর ক্লাবের হয়ে মাঠে নেমে যত বড় ট্রফিই জিতুক না কেন, রোনাল্ডোকে পিছনে ফেলতে পারবে না। ২৯ বছর বয়স। এখনও মেসির হাতে অনেক সময়। কোপা বা বিশ্বকাপ তো জিততেই পারে। মেসিতে তাই এখনই উচিত অবসর ভেঙে জাতীয় দলে ফিরে আসা।’’

তবু দিনের শেষে একটা প্রশ্ন কিন্তু ঘোরাফেরা করছে। সত্যিই কি দেশ আর ক্লাবের লড়াইয়ে সব সময় দেশ এগিয়ে? সেখানে ক্লাবের নম্বর সব সময় কম? ফুটবলের ইতিহাস ঘাঁটাই যাঁদের কাজ তাঁরা কিন্তু বলছেন, ‘‘এই প্রথম নয়, পেলে-মারাদোনার রেষারেষির সময় থেকেই এটা চলে আসছে। দেশকে কে কতগুলো ট্রফি দিলেন সেটাই বড় কথা। সেটাই কিন্তু ইতিহাসের পাতায় বেশি গ্রহণযোগ্যতা পায়। মারাদোনার থেকে বেশি বিশ্বকাপ এনে দেওয়ায় তাই পেলেকে অনেকেই এগিয়ে রেখেছেন। একই ভাবে এখন যে দৌড়ে মেসির থেকে এগিয়ে গেলেন সিআর সেভেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন