Cricket

‘আরে তু তো বিলকুল ফোটোকপি কর দিয়া!’ সুশান্তের হেলিকপ্টার শট দেখে বলেছিলেন ধোনি

ক্রিকেটার না হয়েও নিবিড় অনুশীলন করে কঠি‌ন সব ক্রিকেটীয় শট রপ্ত করেছিলেন সুশান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ জুন ২০২০ ১৩:৪৭
Share:

ধোনির মতোই হেলিকপ্টার শট মারা শিখেছিলেন সুশান্ত। —ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনির ‘হেলিকপ্টার শট’ এখন অনুকরণ করেন বিশ্বের বহু ব্যাটসম্যান। তাঁদের সেই শট নিয়ে ধোনির প্রতিক্রিয়া জানা যায়নি। কিন্তু সুশান্ত সিংহ রাজপুতের মারা ‘হেলিকপ্টার শট’ দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন স্বয়ং ধো‌নি। পর্দার মাহির সেই শটের খুব প্রশংসাও করেছিলেন।

Advertisement

ধোনির বায়োপিক ‘এমএস ধোনি—দ্য আনটোল্ড স্টোরি’-তে অভিনয় করার সময়ে বিশ্বজয়ী অধিনায়কের ‘হেলিকপ্টার শট’ হুবহু রপ্ত করেছিলেন সুশান্ত। ভারতের প্রাক্তন উইকেট কিপার কিরণ মোরের কাছে আট মাস ট্রেনিং নিয়েছিলেন পর্দার ‘মাহি’।

‘হেলিকপ্টার শট’ মারা এতটাই ভাল শিখেছিলেন যে রসিকতা করে মোরে বলেছিলেন, ‘‘সুশান্তের মতো হেলিকপ্টার শট মারতে পারে কেবল ধোনিই।’’

Advertisement

আরও পড়ুন: চাইলে পেশাদার ক্রিকেট খেলতে পারে, সুশান্তের ব্যাটিং দেখে বলেছিলেন সচিন

আর যাঁর শট রপ্ত করেছিলেন সুশান্ত, সেই ধোনি অভিনেতার ট্রেনিং ক্লিপ মোবাইল ফোনে দেখে উচ্ছ্বসিত হয়ে বলেই ফেলেছিলেন, ‘‘আরে তু তো বিলকুল ফোটোকপি কর দিয়া। রঞ্জি ট্রফি খেল যাওগে তুম।’’

ক্রিকেটার না হয়েও নিবিড় অনুশীলন করে কঠি‌ন সব ক্রিকেটীয় শট রপ্ত করেছিলেন সুশান্ত।

ধোনির শরীরী ভাষাও নিখুঁত ভাবে অনুকরণ করেছিলেন সুশান্ত। ব্যাটিং স্টান্স নেওয়ার আগে বাঁ কাঁধ ঝাঁকান ধোনি। বাঁ হাতের জামার স্লিভ কিছুটা উপরে টেনে তুলে নেন। এই সব ছোটখাটো বিষয়গুলোও দারুণ অনুকরণ করেছিলেন সুশান্ত। তার জন্য ঘণ্টার পর ঘণ্টা ধোনিকে অনুসরণ করতেন। প্রশ্ন করতেন। প্রশ্নের মন মতো জবাব না পেলে একই প্রশ্ন ঘুরিয়ে করতেন।

অনেক সময়ে সুশান্তের প্রশ্নবাণে বিরক্ত হতেন ধোনিও। বলে ফেলতেন, ‘‘আরে ভাই, কত প্রশ্ন করিস তুই?’’ মৃদু হেসে বিশ্বজয়ী ক্যাপ্টেনকে সুশান্ত বলতেন, ‘‘ভাই সাব, সবাই আমার মধ্যে তোমাকে খুঁজবে। তুমি যা যা কর, আমাকেও ঠিক সেগুলোই করতে হবে।’’ সুশান্তের মুখে লেগে থাকত হাসি। সেই মন ভোলানো হাসি দেখে ধোনি আর কিছু বলতেন না। রবিবার সেই হাসিও থেমে গেল সুশান্তের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন