Wimbledon 2022

Tatjana Maria: ৩৪ বছরেও শেষ চারে তাতিয়ানা

সেরিনা উইলিয়ামস বিদায় নেওয়ার পরে এ বারের উইম্বলডন মহিলা সিঙ্গলসে তাতিয়ানা-ই সবচেয়ে বেশি বয়সের খেলোয়াড় হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ০৬:২০
Share:

তাতিয়ানা মারিয়া। ছবি সংগৃহীত।

বয়স যে নিছকই একটা সংখ্যা, তা প্রমাণ করে দিলেন তাতিয়ানা মারিয়া। জার্মানির ৩৪ বছরের মহিলা টেনিস খেলোয়াড় পৌঁছে গেলেন উইম্বলডন টেনিসের সেমিফাইনালে। তিন সেটের রুদ্ধশ্বাস লড়াইয়ে ৪-৬, ৬-২, ৭-৫ ফলে হারালেন তাঁর দেশেরই ২২ বছরের তরুণী ইউলিয়ে নিয়েমারকে।

Advertisement

সেরিনা উইলিয়ামস বিদায় নেওয়ার পরে এ বারের উইম্বলডন মহিলা সিঙ্গলসে তাতিয়ানা-ই সবচেয়ে বেশি বয়সের খেলোয়াড় হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মঙ্গলবার এক নম্বর কোর্টে ম্যাচ জয়ের পরে তাতিয়ানা বলেছেন, “এক বছর আগে আমি সন্তানের মা হয়েছি। তার পরেও যে এত ভাল খেলতে পারব, সেটা কল্পনাই করতে পারছি না। এই জয়টা আমার কাছে এখনও বিস্ময়কর মনে হচ্ছে।”

এই নিয়ে দশম বার অল ইংল্যান্ড ক্লাবে পদার্পণ হল তাতিয়ানার এবং পরিসংখ্যান বলছে, ‘ওপেন এরা’ পর্বে তিনি উইম্বলডনে ষষ্ঠ মহিলা খেলোয়াড় হিসেবেসেমিফাইনালে উঠলেন ৩৪ বছর বয়সে। এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকার ১০৩ নম্বরে থাকা তাতিয়ানার এই জয় তাই পেয়ে গিয়েছে আলাদা গুরুত্ব। সেমিফাইনালেতাতিয়ানার সামনে ওনস জাবের। অন্য কোয়ার্টার ফাইনালে এ দিন টিউনিশিয়ার তারকা প্রথম সেট হেরেও জয় পান চেক প্রজাতন্ত্রের মারিয়া বুজ়কোভার বিরুদ্ধে। ফল ৩-৬, ৬-১, ৬-১।

Advertisement

তৃতীয় রাউন্ডে পঞ্চম বাছাই, ইটালির মারিয়া সাক্কারি এবং চতুর্থ রাউন্ডে ইয়েলেনা অস্তাপেঙ্কোকে হারিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন ৩৪ বছরের তাতিয়ানা। সেমিফাইনাল নিয়ে আলাদা কোনও উত্তেজনা নেই তাতিয়ানার। বলেছেন, “নিজের সেরা টেনিস খেলার চেষ্টা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন