অস্ট্রেলিয়ার অস্ত্র রিভার্স সুইং

বিরাটদের শক্তি এখন ‘পূর্ণা’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট যুদ্ধ শুরুর আগে নিজেদের উদ্বুদ্ধ করার রসদ পেয়ে গেল বিরাট কোহালির ভারত। বিশেষ কোচের পরামর্শ নয়। কোনও মনোবিদের টোটকাও নয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫৮
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট যুদ্ধ শুরুর আগে নিজেদের উদ্বুদ্ধ করার রসদ পেয়ে গেল বিরাট কোহালির ভারত। বিশেষ কোচের পরামর্শ নয়। কোনও মনোবিদের টোটকাও নয়। বিরাট কোহালিরা মজে আছেন একটি বিশেষ সিনেমায়। যে সিনেমা দেখে এসে টুইট করেছেন মুগ্ধ কোহালি থেকে রবিচন্দ্রন অশ্বিন। অজিঙ্ক রাহানে থেকে অনিল কুম্বলে।

Advertisement

সিনেমার নাম রাহুল বসুর ‘পূর্ণা’। এখনও মুক্তি পায়নি। কিন্তু ভারতীয় ক্রিকেটারদের জন্য বিশেষ শোয়ের ব্যবস্থা করেছিলেন রাহুল। আর সেই শো দেখে এসে কোহালির টুইট, ‘‘আগের দিন রাতে পূর্ণা সিনেমাটা দেখলাম। অসাধারণ! প্রত্যেকের অনুপ্রেরণা হতে পারে।’’ অশ্বিনের টুইট, ‘‘রাহুল বসুর পূর্ণা দেখলাম। দেখলাম, গর্ব করার মতো কত প্রতিভা আছে আমাদের।’’ তেরো বছরের এক কিশোরীর কাহিনি নিয়ে এই সিনেমা। রাহানে তো বলেই দিচ্ছেন, এই সিনেমাটা মানুষকে উদ্দীপিত করার আদর্শ। ‘‘প্রত্যেক ভারতীয়র সিনেমাটা দেখা উচিত,’’ বলছেন রাহানে।

অনুপ্রাণিত রাহানে সিনেমা দেখে আসার পরের দিনই আবার এক রকম চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন অস্ট্রেলিয়ার দিকে। সোমবার পুণেয় সাংবাদিক সম্মেলনে বলে গেলেন, ‘‘অস্ট্রেলিয়া স্লেজিং করবে কি না আমরা ভাবছি না। ওদের প্রত্যেকের জন্য আলাদা প্ল্যান ঠিক করা আছে আমাদের।’’ এখানেই শেষ নয়। আরও বলেছেন, ‘‘জানি অস্ট্রেলিয়া মানসিক ভাবে বিপক্ষকে চাপে রাখে। আমাদেরও লক্ষ্য থাকবে সব ব্যাপারেই ওদের ওপর আধিপত্য করার।’’

Advertisement

আরও পড়ুন-

ইয়র্কারকে অস্ত্র করে কুলির ছেলে এখন নতুন কোটিপতি

অস্ট্রেলিয়া শিবির থেকে আবার যে পাল্টা গেমপ্ল্যানের হাওয়া ভেসে আসছে, তাতে দু’টো শব্দ উঠে আসছে: রিভার্স সুইং। মনে করা হচ্ছে, মিচেল স্টার্ক এবং জস হ্যাজেলউডের রিভার্স সুইং করার ক্ষমতা ভারতীয় ব্যাটসম্যানদের চাপে ফেলবে।

কয়েক মাস আগে ভারতে খেলে যাওয়া নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্টও জোর দিচ্ছেন রিভার্স সুইংয়ের উপরে। ভারত সফরে সাফল্যের চাবিকাঠি কী হতে পারে, তা নিয়ে প্রশ্ন করা হলে বোল্ট বলেছেন, ‘‘ভারতের পিচে স্পিনাররা অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু বল যদি রিভার্স সুইং করতে থাকে, তা হলে পেসাররাও সফল হবে।’’

আবার মিচেল মার্শ বলেছেন, ‘‘আমাদের দলে কিন্তু বিশ্বের সেরা দু’জন রিভার্স সুইং বোলার আছে। এই অস্ত্রটা অবশ্যই ভারতীয় ব্যাটসম্যানদের বিরুদ্ধে আমরা কাজে লাগাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন