Cricket

পন্থের উপর এখনও ভরসা রাখে দল, বলছেন রাঠৌর

জাতীয় দলের হয়ে নাগাড়ে খেলে গেলেও পন্থ কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ জুন ২০২০ ১৪:১২
Share:

দল রান চাইছেলতখন উইকেট ছুড়ে দিয়েছেন পন্থ। —ফাইল চিত্র।

বিশ্বকাপের পর থেকে মহেন্দ্র সিংহ ধোনি নেই ভারতীয় দলে। ধোনি না থাকায় সুযোগ চলে আসে ঋষভ পন্থের সামনে। কিন্তু জাতীয় দলের হয়ে নাগাড়ে খেলে গেলেও পন্থ কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

Advertisement

ব্যাট হাতে দায়িত্বজ্ঞানহীন শট খেলেছেন। কিপিং করার সময়ে ক্রিকেটের প্রাথমিক পাঠ ভুলেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরোয়া সিরিজ ও নিউজিল্যান্ড সফরে সীমীত ওভারের ক্রিকেটে পন্থের জায়গায় কিপিং করানো হয়েছে লোকেশ রাহুলকে।

ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর অবশ্য পন্থের পাশে দাঁড়িয়ে বলছেন, ‘‘গত বছরটা ভাল যায়নি পন্থের। তবুও টিম ম্যানেজমেন্টের ওর উপরে আস্থা রয়েছে। ওর পাশে রয়েছে সবাই। পন্থ এক জন স্পেশাল ক্রিকেটার। আমরা বিশ্বাস করি, ভারতীয় ক্রিকেটকে অনেক কিছু দেওয়ার ক্ষমতা রয়েছে পন্থের।’’

Advertisement

আরও পড়ুন: ‘আইপিএল ছিল উৎসবের মতো, ম্যাচের শেষে পার্টি ছিল মাস্ট’, বলছেন প্রাক্তন নাইট তারকা

কিন্তু ধোনির জায়গা কি নেওয়া সম্ভব পন্থের পক্ষে? কারণ ধোনি অবসর নিলে বিশাল শূন্য স্থান তৈরি হবে উইকেটের পিছনে। রাঠৌর বলছেন, ‘‘এমএস এখনও রয়েছে। আমরা জানি না ওর ভবিষ্যত। ধোনির মতো ক্রিকেটারের শূন্যস্থান পূরণ করা কঠিন। কারণ আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির অগাধ অভিজ্ঞতা।’’ তবে পন্থকে অভিজ্ঞতা থেকে শিখতে বলছেন রাঠৌর।

তিনি বলেছেন, ‘‘পন্থ ব্যর্থ হয়েছে বেশ কয়েকটা ম্যাচে। আর ব্যর্থ হলে চাপ এমনিতেই অনুভব করতে শুরু করে দেয় সবাই। এর অন্য দিকও রয়েছে। এই ধরনের চাপ এক জন ক্রিকেটারকে মানসিক দিক থেকে আরও শক্তিশালী এবং ভাল ক্রিকেটার হিসেবে গড়ে তোলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন