Sania Mirza

ছেলে হলে ক্রিকেট খেলতেন, ফাঁস সানিয়ার

টেনিসে ভারতীয় মেয়েদের মধ্যে সর্বকালের সেরা সানিয়া দুবাইয়ে তাঁর প্রিয় খেলাকে বিদায় জানিয়েছেন সম্প্রতি। এক পুত্রসন্তানের জননী টেনিস-সুন্দরীর বয়স এখন ৩৬ বছর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ০৮:০৮
Share:

অকপট: সানিয়ার কথায় উঠে এল ক্রিকেট প্রসঙ্গও।  —ফাইল চিত্র।

প্রাক্তন টেনিস তারকা সানিয়া মির্জা মনে করেন, তিনি যদি পুত্রসন্তান হতেন, তা হলে হয়তো টেনিস নয়, খেলতেন ক্রিকেট!

Advertisement

টেনিসে ভারতীয় মেয়েদের মধ্যে সর্বকালের সেরা সানিয়া দুবাইয়ে তাঁর প্রিয় খেলাকে বিদায় জানিয়েছেন সম্প্রতি। এক পুত্রসন্তানের জননী টেনিস-সুন্দরীর বয়স এখন ৩৬ বছর। সানিয়া গ্র্যান্ড স্ল্যামে ছ’বারের চ্যাম্পিয়ন। এ’বছর জীবনের শেষ ‘মেজর’ খেলেছেন অস্ট্রেলীয় ওপেনে।

সানিয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘সত্যি কথা বলতে, আমি যদি মেয়ে না হয়ে ছেলে হয়ে জন্মাতাম, তা হলে হয়তো ক্রিকেটই খেলতাম। এমনিতে মনে হয়, ক্রিকেট খেলাটা যেন আর পাঁচটা খেলার থেকে আলাদা।’’ আরও বলেছেন, ‘‘তবে আমি মেয়ে হওয়ার জন্যই হয়তো মনে হত ক্রিকেটটা আমাদের খেলা নয়। এই চিন্তাধারাটা অবশ্যই হালের নয়। আমি বলতে চাই, সেটা প্রায় তিরিশ বছর আগের সাধারণ ভারতীয়-মনোভাব।’’

Advertisement

কে ছিলেন তাঁর ‘রোল-মডেল’? এমন প্রশ্নের শুরুতেই সানিয়া বলেছেন স্টেফি গ্রাফের নাম। সঙ্গে এটাও মনে করিয়েছেন, তাঁর বেড়ে ওঠার সময়কালে একমাত্র পি টি উষা ছাড়া কোনও ভারতীয় মহিলা খেলোয়াড়কে নিয়েই সেই অর্থে আলোচনা হত না এই দেশে।সানিয়ার কথায়, ‘‘আমার বেড়ে ওঠার সময় যাবতীয় প্রচারটা ছিল স্টেফি গ্রাফকে কেন্দ্র করে। হয়তো সেই কারণেই ওঁকে আদর্শ ভেবে নিয়েছিলাম। আমাদের দেশে সে সময় পি টি উষাকে নিয়েও প্রচুর আগ্রহ ছিল। গোটা উপমহাদেশে সাধারণ মানুষের মুখে মুখে ঘুরত উষার নাম। সে সময় ভারতের কোনও মেয়ে অ্যাথলিট হতে চাইলে উষাকে সামনে রেখেই নিজেদের উদ্ধুদ্ধ করত।’’

সানিয়া জীবনের শেষ ম্যাচ খেলেন দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপে মেয়েদের ডাবলসে। যেখানে প্রথম রাউন্ডেই হেরে বিদায় নেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন