যত চিন্তা রোনাল্ডোর ফর্ম, মেসির চোট

চুলের স্টাইল বদলালেও ফর্ম বদলাচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। রবিবার রাতে ইউরো ২০১৬ যোগ্যতা অর্জন পর্বে সার্বিয়াকে ২-১ হারিয়ে গ্রুপ আই-র শীর্ষে থাকল পর্তুগাল। তবে গোলের সামনে ফের ব্যর্থ পর্তুগিজ মহাতারকা। এল ক্লাসিকোয় গোল করার পর অনেক ফুটবল পন্ডিতের মত ছিল, ফের গোলের বন্যা দেখা যাবে সিআর সেভেনের পায়ে। কিন্তু ‘দুর্বল’ সার্বিয়ার বিরুদ্ধেও গোল নেই রোনাল্ডোর। শোনা যাচ্ছে, খারাপ ফর্মের জেরেই নতুন হেয়ারস্টাইল নিয়ে মাঠে নেমেছিলেন রিয়াল মহাতারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৫ ০৩:২৯
Share:

নতুন হেয়ারস্টাইলে মাঠে নামলেও গোল পেলেন না রোনাল্ডো। ছবি: এএফপি

চুলের স্টাইল বদলালেও ফর্ম বদলাচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

Advertisement

রবিবার রাতে ইউরো ২০১৬ যোগ্যতা অর্জন পর্বে সার্বিয়াকে ২-১ হারিয়ে গ্রুপ আই-র শীর্ষে থাকল পর্তুগাল। তবে গোলের সামনে ফের ব্যর্থ পর্তুগিজ মহাতারকা। এল ক্লাসিকোয় গোল করার পর অনেক ফুটবল পন্ডিতের মত ছিল, ফের গোলের বন্যা দেখা যাবে সিআর সেভেনের পায়ে। কিন্তু ‘দুর্বল’ সার্বিয়ার বিরুদ্ধেও গোল নেই রোনাল্ডোর। শোনা যাচ্ছে, খারাপ ফর্মের জেরেই নতুন হেয়ারস্টাইল নিয়ে মাঠে নেমেছিলেন রিয়াল মহাতারকা। ধারাভাষ্যকাররাও যা দেখে মন্তব্য করেন, ‘‘হয়তো নতুন স্টাইলেই ফের স্বমহিমায় মাঠ দাপাবেন রোনাল্ডো।’’ কিন্তু বাস্তবে নতুন হেয়ারস্টাইলে মাঠে নামা ছাড়া উল্লেখযোগ্য কোনও মুহূর্ত তৈরি করতে পারেননি গত রাতে রোনাল্ডো। গোটা ম্যাচে কয়েকটা শট নেওয়া ছাড়া প্রায় কিছুই করতে পারেননি ব্যালন ডি’অর জয়ী।

চমকপ্রদ ভাবে পর্তুগাল ডিফেন্ডার রিকার্ডো কারভালহোর গোলে ১-০ এগোয় পর্তুগাল। কিন্তু যে ম্যাচে ম্লান ছিলেন রোনাল্ডো, সেখানে শিরোনাম প্রায় ছিনিয়ে নিয়ে যাচ্ছিলেন সার্বিয়ার নেমানিয়া মাটিচ। দল যখন ০-১ পিছিয়ে তখন অবিশ্বাস্য ব্যাকভলিতে সমতা ফেরান চেলসি তারকা। আগামী বছরের পুসকাস পুরস্কারের জন্য হয়তো আগাম নিজের নাম লিখিয়ে রাখলেন মাটিচ।

Advertisement

কিন্তু মাটিচের বিস্ময় গোলও হারের থেকে বাঁচাতে পারল না সার্বিয়াকে। পর্তুগাল সাইডব্যাক ফাবিও কোয়েন্ত্রাওর গোলে তিন পয়েন্ট নিশ্চিত করে ফ্রান্সের দিকে আরও এক ধাপ এগোলো পর্তুগাল। কিন্তু ম্যাচ শেষে ফের বিতর্ক শুরু হয়ে গেল রোনাল্ডোকে নিয়ে। এক দিকে যখন ফুটবল বিশেষজ্ঞর মত, বয়স হয়তো ধাবা ফেলছে রোনাল্ডোর উপরে। পাশাপাশি আবার রিয়াল সমর্থকরা চিন্তিত তাঁদের চোখের মণি কেন হঠাৎ ধারাবাহিকতা হারিয়ে ফেলছেন? ফুটবলবিশ্বের এক বিখ্যাত সমীক্ষা সংস্থার বিচারে চলতি বছরে ফর্মের বিচারে এই মুহূর্তে ২৯ নম্বরে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

এক দিকে রোনাল্ডো যখন ধারাবাহিকতার খোঁজে, তখন তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী লিও মেসির সময়ও খুব একটা ভাল যাচ্ছে না। এল ক্লাসিকোর পরেই আর্জেন্তিনা শিবিরে যোগ দিয়েছেন এলএম টেন। কিন্তু চোট পেয়ে এখনও কোনও ম্যাচ খেলতে পারেননি মেসি। যদিও মেসি-বিহীন আর্জেন্তিনাই শনিবার রাতে এল সালভাদোরকে ২-০ হারিয়েছে। মেসি চোট কতটা গুরুতর তাও নাকি ধরতে পারছেন না ডাক্তাররা। আর্জেন্তিনা কোচ জেরার্দো মার্টিনো বলেছেন, ‘‘দলে যোগ দিয়ে প্রথম দিন ঠিকঠাক অনুশীলন করেছিল মেসি। দ্বিতীয় দিন সমস্যা হয়। তাই ওকে নিয়ে কোনও ঝুঁকি নিইনি। আর্জেন্তিনার ও অপরিহার্য অঙ্গ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন