chess

রূপান্তরকামী মহিলারা দাবা প্রতিযোগিতায় মহিলাদের বিভাগে অংশ নিতে পারবেন না, ঘোষণা ফেডারেশনের

রূপান্তরকামী মহিলাদের দাবার কোনও প্রতিযোগিতায় মহিলাদের বিভাগে অংশ নিতে দেওয়া হবে না। তবে কর্তারা যদি সেই রূপান্তরকামীর লিঙ্গ সম্পর্কে নিশ্চিত হতে পারেন, তাহলে তাঁর অংশ নিতে কোনও বাধা নেই বলে জানিয়েছে ফেডারেশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ২২:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বিশ্ব দাবা ফেডারেশনের পক্ষ থেকে নিয়ম করা হয়েছে যে, রূপান্তরকামী মহিলাদের কোনও প্রতিযোগিতায় মহিলাদের বিভাগে অংশ নিতে দেওয়া হবে না। তবে কর্তারা যদি সেই রূপান্তরকামীর লিঙ্গ সম্পর্কে নিশ্চিত হতে পারেন, তাহলে তাঁর অংশ নিতে কোনও বাধা নেই বলে জানিয়েছে ফেডারেশন।

Advertisement

সোমবার দাবা ফেডারেশনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানানোর পর নানা মহলে সমালোচনা চলছে। ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, “লিঙ্গ পরিবর্তন এক জন খেলোয়াড়ের অনেক কিছু পাল্টে দেয়। ভবিষ্যতে সেই খেলোয়াড়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়ার প্রক্রিয়া পাল্টে যায়। তাই যদি নিশ্চিত করা যায় যে, এক জন লিঙ্গ পরিবর্তন করেছেন, তবেই তাঁকে অংশ নিতে দেওয়া হবে। ফেডারেশনের সিদ্ধান্ত ছাড়া কোনও রূপান্তরকামী মহিলা এখন থেকে আর মহিলাদের বিভাগে অংশ নিতে পারবেন না।”

যে সব মহিলা লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হয়েছেন, তাঁদের সব পয়েন্ট কাটা যাবে। তাঁরা যে সব প্রতিযোগিতা জিতেছেন, সেই শিরোপাও হারাবেন। তবে তাঁরা যদি আবার লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হন, তাহলে সব পয়েন্ট এবং শিরোপা ফেরত পাবেন।

Advertisement

দাবার বিশ্বকাপ চলছে আজারবাইজানে। সেখানে বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের মতো খেলোয়াড়েরা রয়েছেন। তিনি সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন। ভারতীয়দের মধ্যে সেমিফাইনালে উঠেছেন প্রজ্ঞানন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন