Sports News

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ নেমে গেল ভারত

স্টিফেন কনস্টানটাইন ভারতীয় ফুটবলে তাঁর দ্বিতীয় অধ্যায় শুরু করার পরই একটা বার্তা দিয়ে দিয়েছিলেন, যত বেশি সম্ভব আন্তর্জাতিক ম্যাচ খেলা। নিজেদের থেকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিরুদ্ধে খেলাটাও ছিল লক্ষ্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ১৯:৫৯
Share:

ভারতীয় ফুটবল দলের কোচ স্টিফেন কনস্টানটাই। —ফাইল চিত্র।

এক ধাক্কায় ১০ ধাপ নেমে গেল ভারতীয় ফুটবল। বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০র বাইরে বেরিয়ে গেলেন সুনীল ছেত্রীরা। নেমে গেলেন ১০৭-এ। জুলাই মাসে সাম্প্রতিক সেরা র‌্যাঙ্কিংয় ৯৬-এ পৌঁছেছিল ভারত। এশিয়ান কাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে ভালই খেলছিল কনস্টানটাইনের ছেলেরা। যার ফল অনেকটা উঠে আসা। কিন্তু ধরে রাখা গেল না কম ম্যাচ খেলার জন্য। ত্রিদেশীয় সিরিজে মরিশাসকে হারানোর পর সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে ড্র। তার পর ২০১৯ এএফসি এশিয়ান কাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের তৃতীয় রাউন্ডের ম্যাচে ম্যাকাওকে হারিয়েও লাভ হল না। মে মাসের পর ১০০-এর নিচে নামল ভারত।

Advertisement

আরও পড়ুন

চমকে গেলেন দেবজিৎ! দীপেন্দুকে বললেন, এ কী করেছিস...

Advertisement

উড়ে গেল য়ুভেন্তাস, ক্লাব জার্সিতে ফের জাদু দেখালেন মেসি

স্টিফেন কনস্টানটাইন ভারতীয় ফুটবলে তাঁর দ্বিতীয় অধ্যায় শুরু করার পরই একটা বার্তা দিয়ে দিয়েছিলেন, যত বেশি সম্ভব আন্তর্জাতিক ম্যাচ খেলা। নিজেদের থেকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিরুদ্ধে খেলাটাও ছিল লক্ষ্য। সেই মতো তাঁর দ্বিতীয় অধ্যায় অতীতের থেকে অনেকবেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ভারত। ফলও ভাল। তবুও এক ধাক্কায় এতটা নেমে যাওয়া ভারতীয় ফুটবলের জন্য হতাশাজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন