Tokyo Olympics

করোনা আতঙ্কে টোকিয়ো অলিম্পিক্স থেকে বাদ পড়লেন বিদেশি সমর্থকরা

এমন সিদ্ধান্ত নেওয়া যে কঠিন ছিল তা মেনে নিচ্ছেন অলিম্পিক্স প্রধান থমাস বাক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ১৮:০১
Share:

২০২১ সালে ২৩ জুলাই থেকে টোকিয়ো অলিম্পিক্স শুরু হওয়ার কথা। ছবি: টুইটার থেকে

টোকিয়ো অলিম্পিক্স থেকে বাদ পড়লেন বিদেশি সমর্থকরা। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। ২০২০ সালে অলিম্পিক্স হওয়ার কথা থাকলেও করোনা অতিমারি সারা বিশ্বে প্রভাব বিস্তার করায় তা পিছিয়ে যায়। ২০২১ সালে ২৩ জুলাই থেকে টোকিয়ো অলিম্পিক্স শুরু হওয়ার কথা। শনিবার জাপানে রিখটার স্কেলে ৭.২ মাত্রায় ভূমিকম্প হয়। সুনামির আতঙ্ক ছড়িয়ে পরে। তার প্রভাব অলিম্পিক্সে পড়বে কি না তা নিয়ে এখনও কিছু জানাননি অলিম্পিক্স কর্তৃপক্ষ।

Advertisement

গত বছর অলিম্পিক্স পিছিয়ে দেওয়ার সময় কর্তৃপক্ষ জানিয়েছিলেন, ‘অলিম্পিক্স প্রমাণ করবে মানুষ ভাইরাস জয় করবে’। তবে করোনাভাইরাসের প্রকোপ এখনও পুরোপুরি চলে যায়নি। এর ফলে বিদেশি সমর্থকদের মাঠে বসে অলিম্পিক্স দেখা থেকে দূরে রাখতে বাধ্য হচ্ছেন অলিম্পিক্স কর্তৃপক্ষ। তাঁদের পক্ষ থেকে বলা হয়, “বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে বিদেশিদের জাপানে প্রবেশ করতে দেওয়া বেশ কঠিন। তাই বিদেশি দর্শকদের ছাড়াই আয়োজন করা হবে অলিম্পিক্স এবং প্যারাঅলিম্পিক্স।”

এমন সিদ্ধান্ত নেওয়া যে কঠিন ছিল তা মেনে নিচ্ছেন অলিম্পিক্স প্রধান থমাস বাক। তবে অলিম্পিক্স শুরু হতে এখনও বেশ কিছু মাস দেরি রয়েছে। পরিস্থিতি দেখে সেই সময় সিদ্ধান্ত পাল্টানোর রাস্তাও খোলা রাখছেন অলিম্পিক্স কর্তৃপক্ষ। গেমসের ইতিহাসে এমন ঘটনা প্রথম বার বলেই জানিয়েছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন