Euro Cup

UEFA EURO Cup 2020: হারলেও এরিকসেনের জন্য দায়বদ্ধতা দেখে ফুটবলারদের জন্য গর্বিত ডেনমার্কের প্রশিক্ষক

এরিকসেনের সুস্থতার খবর পেয়ে ভিডিয়ো কলে তাঁর সঙ্গে কথা বলার পর মাঠে নেমেছিল দল। কিন্তু ম্যাচ জেতা গেল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৫:২৯
Share:

ফুটবলারদের জন্য গর্বিত ডেনমার্কের প্রশিক্ষক ক্যাসপার হুলমান।

ফিনল্যান্ডের কাছে ০-১ ব্যবধানে হার দিয়ে চলতি ইউরো কাপ অভিযান শুরু করলেও ফুটবলারদের জন্য গর্বিত ডেনমার্কের প্রশিক্ষক ক্যাসপার হুলমান। খেলার শেষে সাংবাদিক সম্মেলনে এসে সেটা জানিয়েও দিলেন। তাঁর মতে ক্রিশ্চিয়ান এরিকসেনের প্রতি দায়বদ্ধতা দেখানোর জন্য তাঁর ডেনমার্ক দল বিশ্ব ফুটবলে উদাহরণ তৈরি করল।

Advertisement

হুলমান বলেন, “মাঠে একটা কঠিন রাত কাটালাম। এমন একটা রাতকে আমরা কেউ মনে রাখতে চাইব না। কিন্তু মনে রাখতে বাধ্য হব। খেলাধুলার থেকে জীবন যে বড় সেটা এই ম্যাচের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেল। একটা দল মাঠে দিনের পর দিন লড়াই করলে তাদের মধ্যে পারবারিক সম্পর্কও গড়ে ওঠে। এরিকসেনের ঘটনা সেই বন্ধুত্ব ও আন্তরিকতার প্রমাণ দিয়ে গেল। এরিকসেন মাঠে শুয়ে থাকার সময় ওকে সবাই আগলে রেখেছিল। বন্ধুর প্রতি দায়বদ্ধতা, ভালবাসা, আবেগ এমনই হওয়া উচিত। সেটা আমার দলের সবাই করে দেখাল। তাই ওদের জন্য গর্বিত।”

এরিকসেনের সুস্থতার খবর পেয়ে ভিডিয়ো কলে তাঁর সঙ্গে কথা বলার পর মাঠে নেমেছিল দল। কিন্তু ম্যাচ জেতা গেল না। ৫৮ মিনিটে গোল হজম করার পর খেলার শেষের দিকে আবার পেনাল্টি হাতছাড়া করে ডেনমার্ক। তবে হারলেও ফুটবলারদের কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন না হুলমান।

Advertisement

বরং তিনি বলেন, “ওই মানসিক অবস্থার পর যে ফুটবলাররা মাঠে নামতে রাজি হয়েছে এটাই তো বড় ব্যাপার। আমি তো ভেবেছিলাম পরের দিন বাকি খেলা হবে। গোলের সুযোগ হাতছাড়া করা খেলার অঙ্গ। একজন প্রাণ বাঁচানোর জন্য যুদ্ধ করার সময় তার সতীর্থদের মানসিক অবস্থা কেমন হয় সেটা বাইরের দুনিয়া বুঝতে পারবে না। তাই এই ম্যাচের হারকে বড় করে দেখা উচিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন