Sports News

পুরনো বলে নিজেকে চেনালেন উমেশ: বাঙ্গার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের শুরুটা কিন্তু দারুনভাবে করলেন উমেশ যাদব। তাঁর বলেই রীতিমতো গুড়িয়ে গেল অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের সব রক্ষণ। দারুণ সঙ্গত দিয়ে গেলেন জাডেজা, অশ্বিনরাও। এদিনই প্রমাণ হয়ে গেল কেন দু’কোটি বেস প্রাইজ নিয়েও দল পেলেন না ইশান্ত শর্মা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:১৬
Share:

উমেশ যাদব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের শুরুটা কিন্তু দারুনভাবে করলেন উমেশ যাদব। তাঁর বলেই রীতিমতো গুড়িয়ে গেল অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের সব রক্ষণ। দারুণ সঙ্গত দিয়ে গেলেন জাডেজা, অশ্বিনরাও। এদিনই প্রমাণ হয়ে গেল কেন দু’কোটি বেস প্রাইজ নিয়েও দল পেলেন না ইশান্ত শর্মা। বোলারদের দিনে যখন সবারই ঝুলিতে কিছু না কিছু এল তখন শূন্য হাতেই ফিরতে হল ইশান্তকে। চার উইকেট নিয়ে এদিন সব থেকে সফল বোলার অবশ্যই উমেশ যাদব। তাঁর প্রশংসা শোনা গেল ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের মুখেও।

Advertisement

আরও খবর: অবিশ্বাস্য ক্যাচ, জন্টিকে মনে পড়ালেন ঋদ্ধিমান, দেখুন ভিডিও

২৮ ওভারে যখন উমেশ যাদবকে বল করতে নিয়ে এলেন বিরাট কোহালি তখন অনেকেই অবাক হয়েছিলেন। কিন্তু সঞ্জয় বাঙ্গার পরিষ্কার করে দিলেন এটা তাঁদের পরিকল্পনারই অঙ্গ ছিল। ৩২ রান দিয়ে চার উইকেট নিলেন তিনি। বাঙ্গার বলেন, ‘‘উমেশ পুরনো বলে ভাল বল করে। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও ওকে রিভার্সসুইং করতে দেখা গিয়েছে। ওকে আনা হয়েছিল এই কারণে যাতে অনেক আগেই রিভার্সসুইং পাওয়া যায়। যেহেতু টপ অর্ডারে দু’জন বাঁহাতি ব্যাটসম্যান ছিল সে কারণেই এই সিদ্ধান্ত।’’ ইশান্ত শর্মার যে বাঁহাতিদের বল করতে সমস্যা হয় সেটাও জানে টিম ম্যানেজমেন্ট। যে কারণে আগে নিয়ে আসা হয়েছে উমেশকে। বাঙ্গার বলেন, ‘‘উমেশের ক্ষমতা সম্পর্কে আমাদের ধারণা রয়েছে। যে কারণে ওকে আগে আনা হয়েছিল সেটা ও করেছে। বিরাটের এটা খুব ভাল চিন্তা-ভাবনা।’’

Advertisement

বাঙ্গার টিম ম্যানেজমেন্টেরও প্রশংসা করেছেন। যে ভাবে ফাস্ট বোলারদের মানসিকতা বদলে দিয়েছে সবাই মিলে। ‘‘পুরো কৃতিত্বই কোচ ও অধিনায়কের। এটা শুরু হয়েছিল রবি শাস্ত্রীকে দিয়ে। ও দলে অনেক বদল এনেছিল। এর পর অনিল, বিরাটের সঙ্গে মিলে একইভাবে সেটা চালিয়ে গিয়েছে। এখানে বিরাট একটা ধারাবাহিক ব্যাক্তি। তাই পুরো কৃতিত্বই ওদের এ ভাবে পাঁচ বোলারে খেলিয়ে যাওয়া।’’ শুধু বোলররা নয়। লোয়ার অর্ডারও অসময়ে ব্যাটিংয়ের দায়িত্ব নিয়েছে। তবে টেস্ট ক্রিকেটে বোলিংটা যে গুরুত্বপূর্ণ সেটাও বুঝিয়ে দিয়েছেন বাঙ্গার। বলেন, ‘‘টেস্ট ক্রিকেটে দুই ইনিংসে ২০টি উইকেট নিতে হয়। যেটা ম্যাচ জেতার জন্য খুব গুরুত্বপূর্ণ। আমাদের কাছে কোয়ালিটি ফাস্ট বোলার রয়েছে। ১৪০ কিলোমিটারের উপরে বল করতে পারে এমন ইন্ডিয়ান বোলার কমই আছে। ভুবনেশ্বরও ১৩৮এর ওপর বল করে। শামিও তাই।’’

বাঙ্গারের মতে ২৫৬টা কম রান নয়। ব্যাটসম্যানরা বুঝিয়ে দিয়েছে এই পিচে বেশি রান করা যায়। দলের বোলারদের নিয়ে সকলেই খুব খুশি। এ বার ব্যাটিংয়ের পরীক্ষা। দ্বিতীয় দিন দিনের শুরু থেকেই ব্যাট করার সুযোগ চলে আসবে হয়তো ভারতের সামনে। কারন এক উইকেট হাতে নিয়ে খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই ভাবনাতেই এগোচ্ছে টিম ম্যানেজমেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন