আজ কোচিং জীবন শুরু দ্রাবিড়ের

নতুন বোলারের খোঁজে নতুন গুরু

বিশ্বক্রিকেটে কোচের অভিষেক নিয়ে শেষ কবে এত শব্দ খরচ হয়েছে, চট করে উত্তর পাওয়া যাবে না। তবে কোচের নাম রাহুল শরদ দ্রাবিড় হলে ক্রিকেটবিশ্ব তো নড়েচড়ে বসবেই। আজ, বুধবার চেন্নাইয়ে ইন্ডিয়া ‘এ’ কোচ হিসেবে অভিষেক হবে কর্নাটকী কিংবদন্তির। উপলক্ষ— অস্ট্রেলিয়া এ টিমের বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্ট ম্যাচ। এবং কোচ রাহুল দ্রাবিড়ের মিশন— জাতীয় দলের জন্য বৃহত্তর ‘পুল’ তৈরি। দ্রাবিড়ীয় সভ্যতায় নতুন প্রজন্ম গড়ে তোলা।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২২ জুলাই ২০১৫ ০৩:০৪
Share:

বিশ্বক্রিকেটে কোচের অভিষেক নিয়ে শেষ কবে এত শব্দ খরচ হয়েছে, চট করে উত্তর পাওয়া যাবে না। তবে কোচের নাম রাহুল শরদ দ্রাবিড় হলে ক্রিকেটবিশ্ব তো নড়েচড়ে বসবেই।
আজ, বুধবার চেন্নাইয়ে ইন্ডিয়া ‘এ’ কোচ হিসেবে অভিষেক হবে কর্নাটকী কিংবদন্তির। উপলক্ষ— অস্ট্রেলিয়া এ টিমের বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্ট ম্যাচ। এবং কোচ রাহুল দ্রাবিড়ের মিশন— জাতীয় দলের জন্য বৃহত্তর ‘পুল’ তৈরি। দ্রাবিড়ীয় সভ্যতায় নতুন প্রজন্ম গড়ে তোলা।
যে কাজটা ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। টিমের দায়িত্ব নেওয়ার পরপরই বলে দিয়েছেন, তাঁর বোলারদের কুড়িটা উইকেট নিতে হবে। আর ক্রিজ আঁকড়ে পড়ে থাকা শিখতে হবে ব্যাটসম্যানদের। তাঁর অধিনায়ক যে কাজটা বেশ ভালই পারেন। চেতেশ্বর পূজারা মুখিয়ে আছেন বড় স্কোরের জন্য। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে ব্যাটে রান আসেনি, তার পর জাতীয় দলেও জায়গা হয়নি ভারতীয় ক্রিকেটের নতুন ‘ওয়ালের’। সেটা মাথায় রেখেই বুধবার মাঠে নামবেন সৌরাষ্ট্রের ওপেনার। চার দিনের দুটো টেস্ট তাঁর নেতৃত্ব দেওয়ার ক্ষমতারও আদর্শ প্রদর্শনী মঞ্চ।
পূজারাকে নিয়ে আশাবাদী দ্রাবিড় বলছেন, ‘‘ওর মধ্যে নিজেকে উন্নত করার ইচ্ছে আর খিদে, দুটোই আছে। ওর টেকনিক খুব ভাল। জাতীয় দলে ফেরাটা পূজারার কাছে স্রেফ সময়ের ব্যাপার।’’ ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় ব্যর্থ হওয়ার পর পূজারা যে ইয়র্কশায়ারের হয়ে খেলেছেন, তার প্রশংসা করে দ্রাবিড়ের মন্তব্য, ‘‘কাউন্টি অভিজ্ঞতা থাকা সব সময় ভাল। আমিও কেন্টে কয়েক দিন খেলেছিলাম। নানা রকম পরিবেশে খেলা, বিভিন্ন ড্রেসিংরুমে থাকা আর নানা ধরনের প্লেয়ারদের সঙ্গে সময় কাটানোর অভিজ্ঞতা ওকে সাহায্য করবে।’’ আর বোলিং প্রসঙ্গে তিনি বলছেন, ‘‘আন্তর্জাতিক টিমের সাফল্য নির্ভর করে কুড়িটা উইকেট তোলার উপর। ভাল কিছু বোলার তুলে আনতে পারলে ভাল লাগবে।’’

Advertisement

অভিজ্ঞতার বিচারে ইন্ডিয়া এ টিম বিপক্ষের চেয়ে অনেকটাই এগিয়ে। পূজারা ছাড়া লোকেশ রাহুল, অমিত মিশ্র, অভিনব মুকুন্দ, প্রজ্ঞান ওঝা, বরুণ অ্যারন, উমেশ যাদব, অভিমন্যু মিঠুন প্রচুর ঘরোয়া ম্যাচ খেলেছেন। তবে উসমান খোয়াজার অস্ট্রেলিয়াকে হালকা ভাবে নিচ্ছেন না তাঁরা। গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, অ্যাশটন আগার, জো বার্নস, ম্যাথু ওয়েডদের চ্যালেঞ্জ কী ভাবে সামলায় টিম দ্রাবিড়, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন