শতবর্ষের কোপা

ধাক্কা খেল সুয়ারেজের দেশ

বার্সেলোনাকে লিগ জিতিয়ে নিজের সেরা ফর্ম নিয়ে কোপায় এসেছিলেন লুইস সুয়ারেজ। কিন্তু প্রথম ম্যাচের ৯০ মিনিট পরে উরুগুয়ের কোপা স্বপ্ন ধাক্কা খেল। আর অসহায় সুয়ারেজকে রিজার্ভে বসেই বিপর্যয়ের সাক্ষী থাকতে হল। ম্যাচ শুরু হওয়ার আগে থেকেই দিনটা খারাপ যাওয়ার ইঙ্গিত ছিল উরুগুয়ের জন্য। শুরুতে উরুগুয়ের বদলে চিলির জাতীয় সঙ্গীত চালিয়ে দেওয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুন ২০১৬ ০৩:৪৭
Share:

উরুগুয়েকে তিন গোল দিয়ে মেক্সিকানদের গর্জন।

বার্সেলোনাকে লিগ জিতিয়ে নিজের সেরা ফর্ম নিয়ে কোপায় এসেছিলেন লুইস সুয়ারেজ। কিন্তু প্রথম ম্যাচের ৯০ মিনিট পরে উরুগুয়ের কোপা স্বপ্ন ধাক্কা খেল। আর অসহায় সুয়ারেজকে রিজার্ভে বসেই বিপর্যয়ের সাক্ষী থাকতে হল।

Advertisement

ম্যাচ শুরু হওয়ার আগে থেকেই দিনটা খারাপ যাওয়ার ইঙ্গিত ছিল উরুগুয়ের জন্য। শুরুতে উরুগুয়ের বদলে চিলির জাতীয় সঙ্গীত চালিয়ে দেওয়া। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে দ্রুত আত্মঘাতী গোল করা। প্রথমার্ধের শেষে মাতিয়াস ভেসিনোর লাল কার্ড দেখা। শেষ ৪৫ মিনিট দশ জনে খেলা। এবং ক্লাইম্যাক্সে মেক্সিকোর কাছে ১-৩ হার।

অ্যারিজোনার ফিনিক্স বিশ্ববিদ্যালয়ের মাঠে তখন সবে নেমেছেন দুই দলের ফুটবলাররা। আন্তর্জাতিক ফুটবলের রীতি মেনেই লাইন করে দাঁড়ানো দুই দল তখন জাতীয় সঙ্গীত গাইবে। কিন্তু উরুগুয়ের জাতীয় সঙ্গীত শুরু হতেই হতভম্ব কাভানিরা। কেউ যেন বুঝতেই পারছে না কী হচ্ছে। কারণ, স্টেডিয়ামে তখন উরুগুয়ের বদলে ভুল করে চিলির জাতীয় সঙ্গীত চালিয়ে দেওয়া হয়েছে। আর তাতেই স্তম্ভিত গোটা উরুগুয়ে গ্যালারি। ভুল স্বীকার করে পরে গোটা উরুগুয়ের কাছে ক্ষমা চায় টুর্নামেন্ট সংগঠকরা।

Advertisement

জাতীয় সঙ্গীত বিভ্রাটের আগে বাকি সতীর্থরা ওয়ার্ম আপ করার সময় সুয়ারেজ আবার মেক্সিকোকে ইঙ্গিত করে ম্যাচের স্কোরলাইনের ভবিষ্যদ্বাণী করতে চেয়েছিলেন। হাত দিয়ে পাঁচ দেখিয়ে এল পিস্তলেরো যেন বলতে চেয়েছিলেন, আমি নেই তো কী, বাকিরা ঠিক মেক্সিকোর বিরুদ্ধে জয় তুলে আনবে। তবে সুয়ারেজের এই আশাও পূর্ণ হল না। বরং উল্টে রিজার্ভে গোমড়া মুখ করে বসে তাঁর দলকে তাসের ঘরের মতো ভেঙে যেতে দেখলেন টুর্নামেন্টের অন্যতম সেরা নাম।

প্রথমার্ধের শুরুতেই আন্দ্রেস গুয়ার্দাদোর দুর্দান্ত ক্রস সামলাতে না পেরে নিজের গোলে বল ঢুকিয়ে দেন উরুগুয়ের আলভারো পেরিরা। যা কোপার ইতিহাসে দ্রুততম আত্মঘাতী গোল। দ্বিতীয়ার্ধের ৭৩ মিনিটে দিয়েগো গদিন ১-১ করেন। এর পর ছুটে যান রিজার্ভ বেঞ্চে সেই সুয়ারেজের সঙ্গে সেলিব্রেশন করতে, মাস খানেক আগেও ক্লাব ফুটবলে যিনি গদিনের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন। তখনও এল পিস্তলেরো জানতেন না পরের তেরো মিনিটে মেক্সিকো এই টুর্নামেন্টের প্রথম অঘটন ঘটিয়ে দেবে। দলের অধিনায়ক রাফায়েল মারকোয়েজ আর হেক্টর হেরেরার গোলে ৩-১ জেতে মেক্সিকো। সঙ্গে গত ২০ ম্যাচে অপরাজিত থাকার নজিরও অক্ষত রাখল এল ত্রি। ম্যাচ শেষে উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ বলেন, যোগ্য দল হিসেবেই মেক্সিকো জিতেছে, ‘‘ম্যাচের শেষের দিকে চাপ বাড়িয়ে দিয়েছিল মেক্সিকো। যে কারণে দু’গোল ওরা করতে পারল।’’ দ্বিতীয়ার্ধে অবশ্য গুয়ার্দাদো লালকার্ড দেখায় ১০ জনে হয়ে গিয়েছিল মেক্সিকোও। তিন্তু তাতে লাভ হয়নি কাভানিদের। প্রথম ম্যাচ হেরে এখন রীতিমতো চাপে উরুগুয়ে। কিন্তু দলের পারফরম্যান্স নিয়ে হতাশ নন তাবারেজ। বরং তিনি গর্বিত যে দশ জন ফুটবলার নিয়েও ১-১ করেছিল উরুগুয়ে। ‘‘আমার দল লড়াই করেছে। পরিস্থিতি এখন কঠিন হয়ে গেল। পরের ম্যাচে ভেনেজুয়েলাকে হারাতেই হবে।’’

অন্য ম্যাচে আবার জামাইকা-কে ১-০ হারাল ভেনেজুয়েলা। গোল করেন জোসেফ মার্তিনেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন