US Open 2023

৪৩ বছর ৬ মাস বয়সে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে, ইউএস ওপেনে বিশ্বরেকর্ড ভারতের রোহন বোপান্নার

বিশ্বরেকর্ড করলেন ভারতের রোহন বোপান্না। সবথেকে বেশি বয়সে কোনও গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতার ফাইনালে উঠলেন তিনি। ইউএস ওপেনের ডাবলসের ফাইনালে উঠেছেন বোপান্না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪২
Share:

রোহন বোপান্না। ছবি: পিটিআই।

ইউএস ওপেন টেনিসের ফাইনালে চলে গেলেন ভারতের রোহন বোপান্না। পুরুষদের ডাবলসে অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেনকে নিয়ে বোপান্না স্ট্রেট সেটে হারান ফ্রান্সের নিকোলাস মাহুত ও পিয়ের হিউজ হারবার্ট জুটিকে। সেমিফাইনালে বোপান্নারা জেতেন ৭-৬, ৬-২ গেমে।

Advertisement

৪৩ বছর ৬ মাস বয়সে ইউএস ওপেনের ফাইনালে উঠে বিশ্বরেকর্ড করলেন বোপান্না। টেনিসের ওপেন এরা যুগে তিনিই সব থেকে বেশি বয়সে কোনও গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতার ফাইনালে উঠলেন। কানাডার ড্যানিয়েল নেস্টরের রেকর্ড ভাঙলেন তিনি। নেস্টর ৪৩ বছর ৪ মাস বয়সে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে খেলেছিলেন।

প্রথম সেটে শুরুতে পিছিয়ে পড়েছিলেন ষষ্ঠ বাছাই বোপান্না ও এবডেন। পঞ্চম গেমে তাঁদের সার্ভিস ভেঙে দেন মাহুত-হারবার্ট জুটি। অষ্টম গেমে মাহুতদের সার্ভিস ভেঙে ম্যাচে ফেরেন বোপান্নারা। শেষ পর্যন্ত টাই ব্রেকারে ৭-৩ গেমে জিতে প্রথম সেট জিতে নেন তাঁরা।

Advertisement

দ্বিতীয় সেটে তৃতীয় গেমেই মাহুত-হারবার্ট জুটির সার্ভিস ভেঙে দেন বোপান্না-এবডেন। দুর্দান্ত কিছু রিটার্ন দেখা যায় এই গেমে। দু’টি ডাবল ফল্টও করে ফেলেন মাহুতরা। পঞ্চম গেমে আবার মাহুতদের সার্ভিস ভেঙে দেন বোপান্নারা। তাঁরা ম্যাচের শুরু থেকেই মাহুতের সার্ভিস গেমে আক্রমণ করার পরিকল্পনা করেন। তাতেই সফল হন। এই গেমে ৪০-০ এগিয়ে যান বোপান্না-এবডেন। তখনই বোঝা গিয়েছিল এই সেমিফাইনাল ম্যাচ জেতা তাঁদের কাছে স্রেফ সময়ের অপেক্ষা। মাহুত-হারবার্ট জুটি পর পর দু’টি পয়েন্ট পেলেও দ্বিতীয় সেটে ৪-১ গেমে এগিয়ে যেতে অসুবিধা হয়নি বোপান্নাদের।

২০১০ সালের পরে এই নিয়ে দ্বিতীয় বার কোনও গ্র্যান্ড স্ল্যাম ডাবলসের ফাইনালে উঠলেন বোপান্না। সে বার পাকিস্তানের এইসাম উল হক কুরেশিকে নিয়ে ইউএস ওপেনেরই ফাইনালে উঠেছিলেন তিনি। চ্যাম্পিয়ন হয়েছিলেন। বোপান্নার দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ট্রফি ২০১৭ সালে। সে বার ফরাসি ওপেনে মিক্সড ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। এ বার জিতলে তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম হবে তাঁর।

এই বছর উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন বোপান্না ও এবডেন। তার আগে সানিয়া মির্জাকে নিয়ে এই বছর অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের ফাইনালে উঠেছিলেন বোপান্না। ফাইনালে হেরে যান। সেটিই ছিল সানিয়ার শেষ গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ।

ফাইনালে বোপান্নাদের সামনে কারা পড়বেন, এখনও ঠিক হয়নি। দ্বিতীয় সেমিফাইনালে লড়াই আমেরিকার জুটি রাজীব রাম-জো স্যালিসবেরি এবং ক্রোয়েশিয়া-আমেরিকান জুটি ইভান ডডিগ-অস্টিন ক্রাইসেকের মধ্যে।

এই বছর বোপান্না ও এবডেন ইন্ডিয়ান ওয়েলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সব থেকে বেশি বয়সে এটিপি মাস্টার্স ১০০০ খেতাব জেতার রেকর্ড করেছিলেন বোপান্না। ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলে ওপেন এরায় সব থেকে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার বিশ্বরেকর্ড করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন