জোড়া গোল করে অভিষেকে চমক ইউসেইন বোল্টের

অ্যাথলেটিক্স থেকে অবসর নেওয়ার পরে ফুটবল মাঠে নেমেও ইউসেইন বোল্ট চমকে দিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০৪:১১
Share:

নায়ক: পেশাদার ফুটবলার হিসেবে অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কোস্ট অব মেরিনার্সের হয়ে অভিষেক ম্যাচে কিংবদন্তি স্প্রিন্টার ইউসেইন বোল্ট। এএফপি

অ্যাথলেটিক্সের ট্র্যাক শাসন করেছেন তিনি। এক বছর আগে অ্যাথলেটিক্স থেকে অবসর নেওয়ার পরে ফুটবল মাঠে নেমেও ইউসেইন বোল্ট চমকে দিলেন।

Advertisement

পেশাদার ফুটবলে প্রথম ফ্রেন্ডলি ম্যাচ খেলতে নেমেই শুক্রবার জোড়া গোল করে মাঠ ছাড়লেন জামাইকার কিংবদন্তি অ্যাথলিট। অলিম্পিক্সের ইতিহাসে আটবারের ‘স্প্রিন্ট চ্যাম্পিয়ন’ শুক্রবার খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কোস্ট অব মেরিনার্সের হয়ে। বিপক্ষে ছিল ম্যাকআর্থার সাউথ ওয়েস্ট। যে ম্যাচে বোল্টের দল জিতেছে ৪-০। যার মধ্যে তৃতীয় ও চতুর্থ গোল বোল্টের। প্রথম গোল তিনি করলেন বিপক্ষ ডিফেন্ডারকে কাঁধে নিয়ে, তাঁকে গতিতে পরাস্ত করে। আর তাঁর দ্বিতীয় গোলের সময় বিপক্ষ স্টপার বল বিপন্মুক্ত করতে ভুল করেছিলেন। ক্ষিপ্রতার সঙ্গে সেই বল লক্ষ্য করে ছুটে গিয়েই ফের গোল করেন বোল্ট। দু’টো গোলের পরেই তাঁর সেই পরিচিত উৎসবের মেজাজে ‘পোজ’-ও দেন আলোকচিত্রীদের জন্য।

গত অগস্টে এ লিগে খেলা এই ক্লাবে যোগ দিয়েছিলেন বোল্ট। এখনও তাঁর সঙ্গে চুক্তি করেনি ক্লাব। ট্রায়ালে রয়েছেন তিনি। খেলা শেষে বোল্ট বলে যান, ‘‘স্বপ্ন সত্যি হতে পারে কঠোর পরিশ্রমের ফলেই। প্রথম খেলতে নেমেই জোড়া গোল করলাম। বিশ্বকে অন্তত এটা বোঝাতে পেরেছি, ফুটবলেও আমি দ্রুত উন্নতি করছি।’’ বোল্টকে নিয়ে উচ্ছ্বসিত তাঁর সতীর্থরাও। তাঁর দলে স্কটল্যান্ডের স্ট্রাইকার রস ম্যাককরম্যাক। বলছেন, ‘‘বোল্টের সবচেয়ে বড় গুণ, খুব নম্র। প্রথম দিন থেকেই দলের সঙ্গে মিশে গিয়েছেন। আর ধীরে ধীরে ফুটবলেও উন্নতি করছেন।’’ ১৯ অক্টোবর থেকে শুরু অস্ট্রেলিয়ার এ লিগ। এ বার দেখার জোড়া গোল বোল্টকে ফুটবলার হিসেবে চুক্তিবদ্ধ করতে পারে কি না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন