Usain Bolt

ট্র্যাক ছেড়ে এ বার ফুটবলে কেরিয়ার শুরুর পথে বোল্ট

এ দিন ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডের জন্য রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর উপরেই নিজের বাজি ধরেন বোল্ট। মেসি-নেইমারকে বাদ দিয়ে রোনাল্ডোকে সেরা বাছার পিছনে নিজের যুক্তিও দেন রোনাল্ডো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৭ ১৪:৪১
Share:

উইসেন বোল্ট। ছবি: সংগৃহীত।

বিশ্বের দ্রুততম মানব কে?

Advertisement

প্রশ্নটা করা হলেই এক লহমায় আট থেকে আশির উত্তর হবে, উসেইন বোল্ট। স্প্রিন্ট ট্র্যাকে একের পর এক যে সব রেকর্ড বোল্ট তৈরি করেছেন, তা ভাঙা কার্যত অসম্ভব। অলিম্পিক থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপ— সবেতেই একাধিক সোনা জিতেছেন বোল্ট। কিন্তু এই বোল্টকেই যদি দেখেন স্প্রিন্টকে সরিয়ে ফুটবল মাঠে বল পায়ে দৌড়চ্ছেন, তা হলে বিষয়টা কেমন হবে?

অদূর ভবিষ্যতে এ রকমটা দেখলে মোটেই অবাক হবেন না। কারণ, স্প্রিন্টকে বিদায় জানানোর পর পেশাদার ফুটবল খেলার ইচ্ছা প্রকাশ করেছেন বোল্ট। এমনিতেই বোল্টের ফুটবলপ্রীতির কথা ক্রীড়াপ্রেমীদের অজানা নয়। বোল্টের প্রিয় দল ম্যানচেস্টার ইউনাইটেড। এই বোল্টই ফিফা ডট কমকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৮-র মরসুম থেকে পেশাদার ফুটবলে নামার কথা জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: খেলার মধ্যে পড়াও চলছে জার্মান দলে

আরও পড়ুন: ছন্দ আর বৈচিত্রে সামান্য এগিয়ে ব্রাজিল

তিনি বলেন, “ট্র্যাক থেকে বিদায় নিয়ে নিয়েছি। এখন ফুটবলে কেরিয়ার বানাতে চাই। বিভিন্ন সাক্ষাৎকারেও আমি এই কথা বলেছি। অনেক ক্লাবও আমার সঙ্গে যোগাযোগ করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত গত অগস্টে আমি হ্যামস্ট্রিংয়ে চোট পাই। এখনও সেই চোট কাটিয়ে উঠতে পারিনি। আশা করি ২০১৮-য় কিছু ম্যাচ খেলতে পারব।”

এ দিন ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডের জন্য রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর উপরেই নিজের বাজি ধরেন বোল্ট। মেসি-নেইমারকে বাদ দিয়ে রোনাল্ডোকে সেরা বাছার পিছনে নিজের যুক্তিও দেন রোনাল্ডো। তিনি বলেন, “ওঁরা তিন জনেই দারুণ ফুটবলার। কিন্তু, আমি রোনাল্ডোকেই বাছব। কারণ গত এক বছর ওঁ লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে এবং সর্বোচ্চ গোলদাতাও হয়েছে। ফলে এটা ওরই প্রাপ্য।”

এ দিন নিজের স্বপ্নের একাদশও বাছেন বোল্ট। বোল্ট বলেন, “বেশির ভাগই মহান খেলোয়াড়। এখান থেকে সেরা এগারো বাছাটা একদমই সহজ বিষয় নয়। তবে, আমি স্ট্রাইকিং লাইনে ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি এবং নেইমারকে রাখব। গোলে নিঃসন্দেহে থাকবে জিঁজিঁ বুঁফো। ডিফেন্সিভ লাইনে আমার পছন্দ সার্জিও রামোস এবং লিওনার্দো বনুসি। দুই ফুলব্যাকে থাকবেন মার্সেলো এবং ড্যানি আলভেজ। মাঝ মাঠের মেতৃত্ব দেবেন পল পোগবা, ফিলিপ কুর্টিনহো এবং এন’গোলো কান্তে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন