ফুটবলের বিশ্ব একাদশে নেতা বোল্ট

গত চব্বিশ ঘণ্টা ধরেই আলোচনার কেন্দ্রে বোল্ট। সোমবার বোল্টের একটি টুইটকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৫৮
Share:

দায়িত্ব: ওল্ড ট্র্যাফোর্ডে নেতৃত্ব দেবেন কিংবদন্তি। ফাইল চিত্র

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তিনি ভক্ত। অ্যাথলেটিক্স ট্র্যাকে ঝড় তোলার পাশপাশি স্বপ্ন দেখতেন প্রিয় ক্লাবের জার্সি গায়ে ওল্ড ট্র্যাফোর্ডে ফুটবল খেলারও। অবশেষে স্বপ্নপূরণ হতে চলেছে বিশ্বের দ্রুততম মানবের। আগামী ১০ জুন ওল্ড ট্র্যাফোর্ডেই ফুটবলার হিসেবে অভিষেক হচ্ছে ইউসেইন বোল্টের। তবে ম্যান ইউনাইটেডের জার্সি গায়ে নয়, তাঁর অধিনায়কত্বে ইউনিসেফের ‘সকার এইড বিশ্ব একাদশ’ খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। ইংল্যান্ডের অধিনায়ক আবার জনপ্রিয় পপ তারকা রবি উইলিয়ামস।

Advertisement

গত চব্বিশ ঘণ্টা ধরেই আলোচনার কেন্দ্রে বোল্ট। সোমবার বোল্টের একটি টুইটকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল। বিশ্বের দ্রুততম মানব জানিয়েছিলেন, তিনি একটি ফুটবল ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন। তবে ক্লাবের নাম ঘোষণা করবেন চব্বিশ ঘণ্টা পরে। সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছিল জল্পনা। তা হলে কি এ বার জোসে মোরিনহোর কোচিংয়ে ম্যান ইউনাইটেডের জার্সি গায়ে খেলতে দেখা যাবে অলিম্পিক্সে আটটি সোনার মালিককে? না কি বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে বুন্দেশলিগায় খেলবেন তিনি? ৯.৫৮ সেকেন্ডে একশো মিটার দৌড়ে বিশ্বরেকর্ড করার মতোই রোমাঞ্চকর ছিল বোল্টের টুইট।

মঙ্গলবার সকালেই অবশ্য যাবতীয় জল্পনার অবসান। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা স্প্রিন্টার টুইট করেই জানিয়ে দিলেন ইউনিসেফের বিশ্ব একাদশের নেতৃত্ব দেওয়ার খবর। বোল্ট লিখেছেন, ‘এই ঘোষণাটা করতে গিয়ে আমি ভীষণ ভাবেই উত্তেজিত হয়ে পড়েছি। আগামী ১০ জুন, রবিবার ওল্ড ট্র্যাফোর্ডে আমি ইউনিসেফের হয়ে খেলব। রবি উইলিয়াম তুমি তৈরি থেকো।’ পরে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে উচ্ছ্বসিত বোল্ট বলেছেন, ‘‘আমার স্বপ্ন ছিল পেশাদার ফুটবলার হওয়া। চেয়েছিলাম কিংবদন্তি ফুটবলারদের বিরুদ্ধে খেলতে।’’ তিনটি অলিম্পিক্সে অ্যাথলেটিক্স ট্র্যাক থেকেই সব সোনা জিতেছেন বোল্ট। অথচ অ্যাথলেটিক্সের চেয়ে দলগত খেলার প্রতিই তাঁর আগ্রহ বেশি! বোল্ট বলেছেন, ‘‘আমি সব সময়ই বলেছি, দলগত খেলার প্রতি আমার আগ্রহ বেশি। কারণ, ট্র্যাকে লড়াইটা হতো ব্যক্তিগত।’’ দিয়েগো মারাদোনা, জিনেদিন জিদান, লুইস ফিগো, রোনাল্ডিনহো-সহ বহু ফুটবল কিংবদন্তি অতীতে ইউনিসেফের বিশ্ব একাদশের হয়ে খেলেছেন। এ বার সেই তালিকায় যুক্ত হল বোল্টের নামও।

Advertisement

ওল্ড ট্র্যাফোর্ডের দ্বৈরথে নামার আগে অবশ্য প্রতিপক্ষকেই এগিয়ে রাখছেন তিনি। বোল্ট বলেছেন, ‘‘রবি ও ইংল্যান্ড দল আমাদের চেয়ে শক্তিশালী। তাই ম্যাচটা একেবারেই সহজ হবে না।’’ তবে দল জিতলে কী ভাবে উৎসব করবেন, তার পরিকল্পনা এখন থেকেই তৈরি ৩১ বছর বয়সি বোল্টের। বিদ্যুৎ-মানব বলেছেন, ‘‘ম্যাচটা জিতলে বিশেষ ভাবে উৎসব করব।’’ রবি উইলিয়ামসের পাল্টা জবাব, ‘‘এ বছর খেতাবটা ধরে রাখা অনেক বেশি মধুর হবে। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে মাঠে নামার জন্য আর অপেক্ষা করতে পারছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন