এ বার আন্তর্জাতিক রোয়িংয়ে নামছেন বিশ্বজিত্ ভট্টাচার্য

চুনী গোস্বামীকে ছুঁয়ে ফেললেন বিশ্বজিৎ ভট্টাচার্য! গোল বা ট্রফি জয়ে নয়। ফুটবলের বাইরে আরও দুটি খেলায় সাফল্য পাওয়ার নিরিখে। কিংবদন্তি ফুটবলার চুনী খেলোয়াড় জীবনে চুটিয়ে খেলতেন আরও দুটি খেলা— ক্রিকেট এবং টেনিস। রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে চুয়াল্লিশটি ম্যাচ খেলেছেন।

Advertisement

রতন চক্রবর্তী

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ ০৪:০৫
Share:

মাঠ ছেড়ে জলে। বিশ্বজিৎ ভট্টাচার্য যখন রোয়ার।

চুনী গোস্বামীকে ছুঁয়ে ফেললেন বিশ্বজিৎ ভট্টাচার্য!

Advertisement

গোল বা ট্রফি জয়ে নয়। ফুটবলের বাইরে আরও দুটি খেলায় সাফল্য পাওয়ার নিরিখে।

কিংবদন্তি ফুটবলার চুনী খেলোয়াড় জীবনে চুটিয়ে খেলতেন আরও দুটি খেলা— ক্রিকেট এবং টেনিস। রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে চুয়াল্লিশটি ম্যাচ খেলেছেন। নেতৃত্ব দিয়ে রাজ্য দলকে তুলেছেন জাতীয় ক্রিকেটের টুর্নামেন্টের ফাইনালে। এবং ফুটবলের মতো না হলেও চুনী ঝলমলে ছিলেন ব্যাটে-বলেও। পাশাপাশি ক্লাব পর্যায়ে খেলেছেন টেনিসও। এখনও যা নিয়ে শ্লাঘা অনুভব করেন পদ্মশ্রী ফুটবলার।

Advertisement

ভারতের অন্যতম সফল স্ট্রাইকার বিশ্বজিৎ জাতীয় ফুটবল দলের অধিনায়কত্ব করা ও ক্লাব ফুটবলে প্রচুর ট্রফি জেতার পাশাপাশি নয়ের দশকে খেলতেন সিএবি লিগ ক্রিকেটেও। রেঞ্জার্সের হয়ে গোটা চারেক হাফসেঞ্চুরিও আছে। এ বার তাঁর মুকুটে জুড়ল আরও একটা পালক। সম্পূর্ণ অন্য একটা খেলার এশীয় পর্যায়ের প্রতিযোগিতায় নামার সুযোগ পেয়ে মঙ্গলবারই চেন্নাই উড়ে যাচ্ছেন ইস্ট-মোহনের প্রাক্তন ফুটবল তারকা।

বিশ্বজিতের নতুন ইভেন্ট— রোয়িং। অ্যামেচার রোয়িং অ্যাসোসিয়েশন অব ইস্ট এশিয়া-র এই ‘রেগাটা’-এ নৌকো-দাঁড় নিয়ে জলে নামবেন ফুটবলে দেশের জার্সিতে সতেরো গোল করা বিশ্বজিৎ।

‘‘এই সুযোগ পাওয়ার পর জীবনটা যেন একটা নতুন মোড়ে এসে দাঁড়িয়ে পড়ল মনে হচ্ছে। কোনও কিছুতে কখনও ভয় পাইনি। পা ভেঙে যাওয়ার পরেও ক্রিকেট খেলেছি। রে়ঞ্জার্সকে প্রথম ডিভিশনে তুলেছিলাম। আবার একটা চ্যালেঞ্জ নিলাম,’’ বললেন উচ্ছ্বসিত বিশ্বজিৎ। বয়সটা যাঁর কাছে কোনও বাধাই নয়।

গত বছরই যিনি ছিলেন ইস্টবেঙ্গল কোচ, তাঁকে দেখা যাবে একেবারে নতুন ভূমিকায়। বিশ্বজিৎ রোয়িংয়ের যে টুর্নামেন্টে নামছেন সেটা অনেকটা এএফসি কাপের মতো। এশিয়ার সেরা রোয়িং ক্লাবগুলো লড়াইয়ে নামে সেখানে। গত বার এই টুর্নামেন্ট হয়েছিল কলোম্বোতে। সেখানে পাকিস্তানি ক্লাব থাকলেও এ বার ভিসা সমস্যায় চেন্নাইয়ে কোনও পাক দল নেই। শ্রীলঙ্কা, সৌদি আরব থেকে টিম আসছে। বিশ্বজিৎ নামবেন দেড়শো বছরের পুরনো ক্যালকাটা রোয়িং ক্লাবের জার্সিতে। ইস্টবেঙ্গল- মোহনবাগানের মতোই শহরে রোয়িং ইতিহাসে যে ক্লাবের বিরাট ঐতিহ্য।

চেন্নাইয়ে রোয়িংয়ের দু’বিভাগে নামবেন চিরিচ মিলোভানের প্রাক্তন ফুটবল ছাত্র। পেয়ার এবং ডাবল স্কাল বিভাগে। সিআরসি সচিব চন্দন রায় চৌধুরী বললেন, ‘‘গত দেড় বছর বিশু আমাদের ক্লাবে প্র্যাকটিস করছে। ক্লাবের টাইমাররা ওর সময় দেখে চমকে গিয়েছেন! ওঁরাই নির্বাচিত করেছেন বিশ্বজিৎকে। একজন আন্তর্জাতিক ফুটবলার আমাদের হয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে রোয়িং করবে এটা বিরাট ব্যাপার।’’

বিশ্বজিতের এত সিরিয়াসলি রোয়িংকে বেছে নেওয়ার কারণ কী? নিজেই বললেন, ‘‘সাতাশিতে সিনবোন ভেঙে যাওয়ার পর ভাল করে দৌড়তে পারতাম না। কোচিং করালেও বলে শট মারতে কষ্ট হতো। ডাক্তাররা পরমার্শ দিলেন, পায়ের পেশির শক্তি বাড়াতে। গল্ফ খেলছিলাম। কিন্তু লাভ হচ্ছিল না। বয়স হচ্ছে, রোয়িংকে তাই বেছে নিলাম। কিন্তু ফুটবলের চেয়েও এখানে নিয়ম অনেক কড়া। সামান্য ভুলেই পেনাল্টি পয়েন্ট। তা সত্ত্বেও যে রাজ্যের সেরাদের সঙ্গে লড়াই করে টিমে ঢুকেছি ভেবেই কেমন লাগছে!’’

ইস্টবেঙ্গলের কোচ থাকার সময় থেকেই রোয়িং শুরু করেন বিশ্বজিৎ। প্রথমে নিছক প্যাশন হিসেবে নিয়েছিলেন। হঠাৎ-ই সেই খেলায় চ্যাম্পিয়ন হওয়ার চাপ। কেমন লাগছে? ‘‘স্পোর্টসম্যানদের সামনে চ্যালেঞ্জ আসবেই। যে চ্যালেঞ্জই আসুক লড়ে যাব। জুটি বেঁধে নামছি আমার কোচ-কাম-দাদা আশিস চৌধুরীর সঙ্গে। দেখা যাক কী হয়?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন