বিজয় আগেও কিন্তু ভাল খেলছিল, দাবি দ্রাবিড়ের

ট্রেন্টব্রিজে প্রথম টেস্টে ১৪৬ আর ৫২-র পর লর্ডসে চলতি দ্বিতীয় টেস্টে ২৪ আর ৯৫। স্কোরগুলোর স্রষ্টাকারের নাম মুরলী বিজয় বলে আরওই মনে হবে, এগুলো বুঝি এক-একটা ধুন্ধুমার ইনিংস! বাস্তবে ঠিক উল্টো। আসলে যে বিজয় জাতীয় দলে প্রথম ঢুকেছিল, তার সঙ্গে বিলেতের বিজয়ের বিরাট তফাত। মারকাটারি ওপেনার এখন ক্রিজ কামড়ে পড়ে থাকা ব্যাটসম্যান। যেটার সূচনা গত ডিসেম্বর থেকে তরুণ ভারতীয় টিমের হয়ে বিজয় টানা বিদেশের মাঠে টেস্ট সিরিজে শুরু করে দিলেও প্রকৃত ‘বিজয়প্রাপ্তি’ ইংল্যান্ডে হল।

Advertisement

চেতন নারুলা

লন্ডন শেষ আপডেট: ২১ জুলাই ২০১৪ ০৩:২৩
Share:

ট্রেন্টব্রিজে প্রথম টেস্টে ১৪৬ আর ৫২-র পর লর্ডসে চলতি দ্বিতীয় টেস্টে ২৪ আর ৯৫।

Advertisement

স্কোরগুলোর স্রষ্টাকারের নাম মুরলী বিজয় বলে আরওই মনে হবে, এগুলো বুঝি এক-একটা ধুন্ধুমার ইনিংস!

বাস্তবে ঠিক উল্টো। আসলে যে বিজয় জাতীয় দলে প্রথম ঢুকেছিল, তার সঙ্গে বিলেতের বিজয়ের বিরাট তফাত। মারকাটারি ওপেনার এখন ক্রিজ কামড়ে পড়ে থাকা ব্যাটসম্যান। যেটার সূচনা গত ডিসেম্বর থেকে তরুণ ভারতীয় টিমের হয়ে বিজয় টানা বিদেশের মাঠে টেস্ট সিরিজে শুরু করে দিলেও প্রকৃত ‘বিজয়প্রাপ্তি’ ইংল্যান্ডে হল। “দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যান্ডেও আমি কিন্তু ভালই ব্যাট করেছিলাম। কিন্তু বড় রান আসেনি। দু’টো বিদেশ সফরেই ভাল শুরু করলেও পাশাপাশি কিছু ভাল ডেলিভারিও পেয়েছি। আর তাতে আউট হয়ে গিয়েছি। ভাববেন না অজুহাত দিচ্ছি, কারণ দিনের শেষে আমার নামের পাশেই বড় স্কোর থাকত না,” বলছিলেন বিজয়।

Advertisement

যে পাল্টে যাওয়া বিজয়কে উল্টে দেখে ভারতীয় ক্রিকেট ইতিহাসের এক কিংবদন্তি ব্যাটসম্যানের মনে হচ্ছে, বিজয় নিজের প্রচুর পরিশ্রমের ফলই পাচ্ছে চলতি সিরিজে। তিনি রাহুল দ্রাবিড় বললেন, “বিজয় যেমন নেটে ব্যাটিং নিয়ে প্রচুর খেটেছে, তেমনই ম্যাচে ক্রিজে গিয়ে প্রচুর ধৈর্য দেখাচ্ছে। ব্যাপারটা দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যান্ড সফরেও ওর ব্যাটিংয়ে আমরা দেখেছি। কিন্তু ক্রিকেট বড় মজার খেলা। এখন বিজয়ের ব্যাটে নিয়মিত রান আসছে বলে ওর পরিশ্রম, ধৈর্যের ব্যাপারগুলো সবার চোখে পড়ছে। তবে আমি মনে করি, বিজয়ের এখন হাসার সম্পূর্ণ কারণ আছে। কারণ ওর কঠিন পরিশ্রম ফল দিয়েছে।”

চলতি পাঁচ টেস্টের সিরিজের প্রস্তুতির সময় ভারতীয় দলের ব্যাটিং মেন্টর হিসাবে ধোনির টিমের সঙ্গে ইংল্যান্ডে দশ দিন কাটানো দ্রাবিড় আরও বললেন, “যদি আপনি বিদেশের মাঠে ভারতের খেলা গত কয়েকটা টেস্ট ম্যাচ ধরেন তা হলে দেখা যাবে প্রথম পাঁচ ব্যাটসম্যানের প্রত্যেকে বিদেশের মাঠে টেস্ট সেঞ্চুরি পেয়েছে। যা সত্যিই আমাদের তরুণ ব্যাটিং লাইন-আপের পক্ষে গ্রেট ব্যাপার। যেটা সেই লাইন-আপের প্রত্যেক ব্যাটসম্যানকে উদ্দীপ্ত করবে। শুধু বিজয়ই এত দিন সেই ব্র্যাকেটের বাইরে ছিল। কিন্তু দেখবেন ও আজকের লর্ডসের মতোই ডারবানেও নব্বইয়ের ঘরে ঢুকে আউট হয়েছিল। কিন্তু যেটা আসল যে, ট্রেন্টব্রিজে ও-ও তিন অঙ্কে পৌঁছে গিয়েছে। এটা ভারতীয় ব্যাটিংয়ের পক্ষে আরও বড় পজিটিভ দিক।”

এবং দলের টপ অর্ডার ব্যাটিংয়ের এই মাস্তানির জোরেই ধোনি চলতি টেস্ট সিরিজে পাঁচ বোলারে খেলার সাহস পেয়েছেন, খানিকটা সেটাও মনে করছেন দ্রাবিড়। বললেন, “ধোনির ছয় নম্বরে ক্রিজে যাওয়াটা ভারতের পক্ষে আর একটা পজিটিভ দিক। ও ওই পজিশনে ভাল করেছে এবং অ্যাটাকিং ব্যাটও করতে পারে। একইসঙ্গে এর ফলে পাঁচ জন বোলার খেলানো যাচ্ছে। এই সিরিজে পাঁচ বোলার খেলানোটা ভারতের টিম ম্যানেজমেন্টের একটা অত্যন্ত সাহসী এবং পজিটিভ সিদ্ধান্ত। ভারত যত দিন পারে যেন এই সিদ্ধান্তে অটুট থাকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন