Viral video

'বাদুড়-কুকুর-বিড়াল খেয়ে বিশ্বকে বিপদে ফেলল চিন', করোনা নিয়ে তীব্র সমালোচনায় শোয়েব

শোয়েব আখতার তাঁর ইউটিউব চ্যানেলে শুক্রবার একটি ভিডিয়ো আপলোড করেছেন। সেখানে শুরু থেকেই তিনি করোনার জন্য চিনকে দোষারোপ করে গিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ১৭:৫৯
Share:

শোয়েব আখতারের ইউটিউব ভিডিয়ো থেকে নেওয়া ছবি।

চিনের উহান থেকে প্রায় গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আর তার জন্য এবার ‘বন্ধু দেশ’ চিন-কে তীব্র সমালোচনায় বিঁধলেন প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার। চিনাদের খাদ্যাভ্যাসের কারণেই আজ পৃথিবী বিপদের মুখে বলে বার বার উল্লেখ করেন তিনি।

Advertisement

শোয়েব আখতার তাঁর ইউটিউব চ্যানেলে শুক্রবার একটি ভিডিয়ো আপলোড করেছেন। সেখানে শুরু থেকেই তিনি করোনার জন্য চিনকে দোষারোপ করে গিয়েছেন। পৃথিবীতে এত পশু থাকতে কেন যে চিনের মানুষ বাদুড়, কুকুর, বেড়ালের মতো প্রাণী খান, তা নিয়ে বিস্ময় প্রকাশ করে গিয়েছেন শোয়েব।

করোনাভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়ার জন্য পাকিস্তানের ক্রিকেটও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করেন শোয়েব। চলতি বছরে পাকিস্তান ক্রিকেট লিগ (পিএসএল) প্রায় বন্ধের মুখে। বন্ধ না হলেও বিদেশি ক্রিকেটাররা সবাই ফিরে গিয়েছেন। এমনকি, ভারতে করোনার পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন শোয়েব। পাকিস্তানে যেখানে মাত্র ২০ কোটি মানুষের বাস, সেখানে ভারত ১৩০ কোটির দেশ। তাই করোনাভাইরাস যদি দ্রুত ছড়াতে থাকে তবে ভারত, বাংলাদেশের মতো ঘনবসতির দেশে তা বড় বিপদ হয়ে দেখা দেবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। এমনকি, আইপিএল নিয়েও স্পোর্টস চ্যানেল ও পর্যটন সহ সংশ্লিষ্ট সব ক্ষেত্র যে আর্থিক ক্ষতির মুখে পড়তে চলেছে সে প্রসঙ্গও টেনে আনেন 'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস'।

Advertisement

আরও পড়ুন: ঘর খুঁজতে ৩৭ হাজার কিলোমিটার পাড়ি দিতে হল ১৮০ কেজির ইয়োশি-কে

ভিডিয়োর শেষের দিকে আবার শোয়েবকে এক প্রকার ড্যামেজ কন্ট্রোল করতে দেখা যায়। সেখানে তিনি বলেন, “আমি চিনের মানুষের বিপক্ষে নই, কিন্তু আমি পাশবিকতার বিরুদ্ধে।” এই ধরনের প্রাণীর মাংস খাওয়া চিনের সংস্কৃতির মধ্যেই পড়ে, তবে এর ফলে মনুষত্বই মারা পড়ছে বলে মন্তব্য করেন শোয়েব। শোয়েব যোগ করেন, “আমি বলছি না, চিনের মানুষদের বয়কট করুন। কিন্তু কেউ কোনও কিছু বা সব কিছু এভাবে খেতে পারেন না, তার জন্য নিয়ন্ত্রণ থাকা দরকার”।

আরও পড়ুন: ‘করোনা ভাইরাস আসছে’, ৭ বছর আগেই টুইট করে দিয়েছিলেন এক ইউজার!

শোয়েবের এই ইউটিউব ভিডিয়োটি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। তাঁর এই ইউটিউব চ্যানেলে সাবসক্রাইবার ২০ লাখের বেশি। করোনাভাইরাস নিয়ে শোয়েবের এই ১০ মিনিটের ভিডিয়োটি প্রায় আড়াই লাখ বার দেখা হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন