কপিলের ভবিষ্যদ্বাণী

কপিলের ভবিষ্যদ্বাণী: লারার চারশো ভেঙে দেবে বিরাট

অ্যান্টিগা টেস্টে বিরাট কোহালি ডাবল সেঞ্চুরি করে ওঠার পর আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সচিন তেন্ডুলকরের সঙ্গে কোহালির তুলনা এখনই করা উচিত নয়। কোহালির আরও সময় দরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৬ ০৪:৩৯
Share:

.

অ্যান্টিগা টেস্টে বিরাট কোহালি ডাবল সেঞ্চুরি করে ওঠার পর আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সচিন তেন্ডুলকরের সঙ্গে কোহালির তুলনা এখনই করা উচিত নয়। কোহালির আরও সময় দরকার। এ দিন কোহালির সঙ্গে আর এক কিংবদন্তি ব্যাটসম্যানের তুলনা টেনে আনলেন কপিল দেব। বলে দিলেন, ব্রায়ান লারার চারশো রানের রেকর্ড ভেঙে দেওয়ার ক্ষমতা আছে ভারতীয় টেস্ট অধিনায়কের।

Advertisement

‘‘আমার কথা মিলিয়ে নেবেন। কোনও একটা টেস্ট ম্যাচে চারশোরও বেশি রান করবে বিরাট কোহালি। তখন মনে রাখবেন, আমার মুখেই কথাটা প্রথম শুনেছিলেন,’’ এ দিন এক অনুষ্ঠানে বলেছেন কপিল দেব। এবং তিনি মনে করেন, খুব দ্রুতই এই রেকর্ড ভেঙে দেবেন কোহালি।

কেন? কারণ চলতি মরসুমে ভারত দেশের মাঠে যে ক’টা টেস্ট খেলতে চলেছে, এমন সূচি তারা গত চল্লিশ বছরে পায়নি। ওয়েস্ট ইন্ডিজে আরও দুটো টেস্ট খেলে দেশে ফিরবে টিম। যার পর ঘরের মাঠে তেরোটা টেস্ট খেলবেন বিরাট কোহালিরা। প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

Advertisement

‘‘এই মরসুমে এতগুলো টেস্ট খেলবে ভারত। এগুলোর মধ্যে কোথাও না কোথাও তো কোহালি নিজের পছন্দের পিচ পেয়ে যাবেই। আর সেটা পেলে ৪০১ রানের বিশ্ব রেকর্ড ও ভেঙে দেবে,’’ বলে কপিল আরও যোগ করেছেন, ‘‘আমি জানি দেশের মাঠে বেশির ভাগ পিচ টার্নার হবে। কিন্তু আমি নিশ্চিত, এর মধ্যে দু’একটা দুর্দান্ত পিচ পাবে কোহালি। আর তাই আমি এ ব্যাপারেও নিশ্চিত যে, খুব তাড়াতাড়ি লারার রেকর্ডটা ভাঙতে চলেছে।’’

চলতি বছরে অবিশ্বাস্য ফর্মে রয়েছেন বিরাট। তিন ফর্ম্যাটেই। প্রথমে অস্ট্রেলিয়ায় ওয়ান ডে সিরিজে দুটো সেঞ্চুরি। টি-টোয়েন্টি বিশ্বকাপে পরপর ম্যাচ জেতানো ইনিংস। আইপিএল নাইনে চারটে সেঞ্চুরি-সহ ৯৭৩ রান। আর এখন টেস্টেও সমান রানের খিদে নিয়ে নামছেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজে প্রথম ডাবল সেঞ্চুরির আগে ২০১৪-’১৫ অস্ট্রেলিয়া সফরে চারটে টেস্ট সেঞ্চুরি রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন