Sports News

সচিনকে ছাপিয়ে গেলেন বিরাট

বিরাটের সঙ্গে রোহিত শর্মাও তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়েও র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরেই থেকে গেলেন। তাঁর পয়েন্ট ৭৯৯। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি একধাপ উঠে জায়গা করে নিলেন ১১ নম্বরে। 

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ১৬:৩৭
Share:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে শতরানের পর বিরাট কোহালি। ছবি: পিটিআই।

১০ দিনের মধ্যেই আবার সেরার আসন ছিনিয়ে নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। একদিনের ক্রিকেটে কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ফিরে পেলেন বিরাট। পয়েন্টে ছাপিয়ে গেলেন সচিন তেন্ডুলকরকে।।

Advertisement

১০ দিন আগেই বিরাটকে ছাপিয়ে শীর্ষে উঠে এসেছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্স। কিন্তু ১০ দিনের বেশি সেই স্থান ধরে রাখতে পারেননি ডিভিলিয়ার্স। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করতেই আবার শীর্ষে। ২-১এ সিরিজও জিতে নিয়েছে ভারত। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে বিরাটের মোট রান ২৬৩। রেটিং পয়েন্ট পৌঁছে গিয়েছে ৮৮৯এ। ভারতীয়দের মধ্যে এটাই সেরা। আইসিসি তাদের বার্তায় জানিয়েছে, ‘‘এর আগে সর্বোচ্চ পয়েন্ট ছিল ৮৮৭। যা ছিল সচিনের দখলে। ১৯৯৮এ এই পয়েন্টে পৌঁছেছিলেন সচিন তেন্ডুলকর। যা ভেঙে দিলেন বিরাট।’’

আরও পড়ুন

Advertisement

বাদ সৌরভ, ভিত্তোরির বাছা বিশ্ব একাদশে ভারতের তিন জন

সেঞ্চুরি নয়, বিরাটের কাছে বড় দলের জয়

বিরাটের সঙ্গে রোহিত শর্মাও তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়েও র‌্যাঙ্কিংয়ে সাদত নম্বরেই থেকে গেলেন। তাঁর পয়েন্ট ৭৯৯। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি একধাপ উঠে জায়গা করে নিলেন ১১ নম্বরে। বোলিংয়ের শীর্ষে অবশ্য এখনও রাজত্ব করছেন পাকিস্তানের হাসান আলি। অন্যদিকে, ভারতের জসপ্রীত বুমরাহ কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং তিন নম্বরে জায়গা করে নিলেন। এই সিরিজে মোট ছ’টি উইকেট পেয়েছেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় ক্রিকেটারদের ব্যাক্তিগতভাবে তুলে আনলেও ভারত কিন্তু ছাপিয়ে যেতে পারেনি দক্ষিণ আফ্রিকাকে। ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দু’পয়েন্ট পিছনে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন