Virat Kohli

নেতা কোহালিকে এখনই সার্টিফিকেট দিতে রাজি নন বিশ্বনাথ

বিদেশে টেস্ট সিরিজ জিততে হবে কোহালিকে। তবেই অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করতে পারবেন তিনি। এমনই মনে করছেন প্রাক্তন ক্রিকেটার গুন্ডাপ্পা বিশ্বনাথ। নেতা কোহালিকে নিয়ে সংশয় রয়েছে তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ১৫:১৮
Share:

ব্যাটসম্যান কোহালি পারলেও নেতা কোহালি মন জিততে পারেননি বিশ্বনাথের। ফাইল চিত্র।

ব্যাটসম্যান বিরাট কোহালিকে নিয়ে কোনও সংশয় নেই। কিন্তু, অধিনায়ক বিরাট কোহালিকে নিয়ে রয়েছে সংশয়। নেতা কোহালিকে এখনও প্রমাণ করতে হবে নিজেকে, জানিয়ে দিলেন গুন্ডাপ্পা বিশ্বনাথ।

Advertisement

৯১ টেস্ট খেলার অভিজ্ঞতাসম্পন্ন বিশ্বনাথের নেতা কোহালির কাছে অনেক প্রত্যাশা রয়েছে। তার মধ্যে বিদেশে টেস্ট সিরিজ জেতা অন্যতম। বিদেশ বলতে অবশ্য শ্রীলঙ্কা বা ওয়েস্ট ইন্ডিজে জয় পড়ছে না। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার কথাই বোঝাতে চাইছেন তিনি।

বিশ্বনাথ সাফ বলেছেন, "অধিনায়ক হিসেবে কোহালি ভালই করছে। কিন্তু, নিজেকে সেরা হিসেবে এখনও তুলে ধরতে পারেনি। বিদেশে টেস্ট সিরিজ জিততে হবে ওকে। বেশ কয়েকবার ও কাছে গিয়েছে সিরিজ জেতার। কিন্তু, তা পারেনি। ব্যাটসম্যান হিসেবে অবশ্য সব রকম কন্ডিশনে ও নিজেকে প্রমাণ করেছে। সদ্যসমাপ্ত ইংল্যান্ড সফরে যেমন দেখিয়েছে ও ব্যাটসম্যান হিসেবে কী করতে পারে। তবে অধিনায়ক কোহালির থেকে আরও অনেক প্রত্যাশা রয়েছে। নেতা হিসেবে ও এখনও তরুণ। তবে আমি আত্মবিশ্বাসী যে ও একদিন ঠিক সেই পর্যায়ে পৌঁছে যাবে।"

Advertisement

আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের পড়ল ছয় উইকেট, জয়ের হাতছানি ভারতের সামনে​

আরও পড়ুন: জাতীয় নির্বাচকদের বিরুদ্ধে গিয়ে বিজয় হাজারে ট্রফিতে খেলবেন না ধোনি​

প্রসঙ্গত, চলতি বছরে ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন কোহালি। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় রান করেছিলেন। তার পর ইংল্যান্ডেও পাঁচ টেস্টের সিরিজে ধারাবাহিকতা দেখান। ১০ ইনিংসে করেন ৫৯৪ রান। এশিয়া কাপে বিশ্রাম দেওয়া হয় তাঁকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে তিনি অবশ্য ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট জিতেওছেন। তবে বিরাটের নেতৃত্বের আসল পরীক্ষা অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজ। এর আগে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্টে সিরিজ হেরেছেন তিনি। তবে এই অস্ট্রেলিয়া স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারকে ছাড়া নামবে। ফলে, এ বার ক্যাঙারুদের দেশে টেস্ট সিরিজ জেতার সেরা সুযোগ রয়েছে বলে মনে করছে ক্রিকেটমহল। তাই ৬ ডিসেম্বর শুরু হতে চলা চার টেস্টের সিরিজ নেতা কোহালির অ্যাসিড টেস্ট হতে চলেছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন