Sports News

কোহালির সঙ্গে ভাল সম্পর্ক কিন্তু দলে ফিরিয়ে আনেনি যুবরাজকে

ভারতের ওয়ান ডে আর টি-টোয়েন্টি টিমে যুবরাজ সিংহের ফিরে আসা নিয়ে অনেককে অনেক কিছু বলতে শুনছি। কেউ কেউ বলছেন, মহেন্দ্র সিংহ ধোনি নেতৃত্ব ছেড়ে দেওয়ায় ক্রিকেট কেরিয়ার ফের খুলে গেল যুবরাজের।

Advertisement

দীপ দাশগুপ্ত

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ০৪:০৬
Share:

ভারতের ওয়ান ডে আর টি-টোয়েন্টি টিমে যুবরাজ সিংহের ফিরে আসা নিয়ে অনেককে অনেক কিছু বলতে শুনছি। কেউ কেউ বলছেন, মহেন্দ্র সিংহ ধোনি নেতৃত্ব ছেড়ে দেওয়ায় ক্রিকেট কেরিয়ার ফের খুলে গেল যুবরাজের। কেউ আবার বলছেন, বিরাট কোহালির সঙ্গে ভাল সম্পর্কই যুবরাজকে টিমে ফিরিয়ে আনল।

Advertisement

প্রথমটা তো নয়ই, দ্বিতীয় বক্তব্যটাকেও পুরোপুরি সমর্থন আমি করব না।

এটা মানছি যে, কোহালির সঙ্গে যুবরাজের সম্পর্ক খুব ভাল। কোহালি যখন সবে ভারতীয় টিমে ঢুকেছিল, যুবরাজ ওর বড় দাদার মতো ছিল। দু’জন দু’জনকে অসম্ভব শ্রদ্ধা করে। কোহালি আজ থেকে ভারতের সমস্ত ফর্ম্যাটের ক্যাপ্টেন। ওরও একটা ভাবনা থাকবে। একটা পরিকল্পনা নিয়ে এগোতে চাইবে। আমার মতে, যুবরাজকে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আনল ওর এ বারের ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স। আর ভারতীয় টিমের মিডল অর্ডারে একজন অভিজ্ঞ বাঁ হাতি ব্যাটসম্যানের অভাব।

Advertisement

যুবরাজ টিমে থাকা মানে কিন্তু মিডল অর্ডারে অভিজ্ঞতা ঢুকল। প্লাস, ভারত তার ছ’নম্বর বোলার পেয়ে গেল। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ— ফিনিশারের ভূমিকায় একজনকে ভরসা করার মতো পাওয়া গেল।

মনে রাখতে হবে, ধোনি কিন্তু এখন আর ফিনিশার হিসেবে খেলে না। ছেড়ে দিয়েছে। আমার ধারণা, ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ধোনিকে চারে খেলতে দেখব। সেক্ষেত্রে ফিনিশ করার দায়িত্বটা ভাগাভাগি করে পড়তে পারে যুবরাজ আর হার্দিক পাণ্ড্যর উপর। আর যা বলছিলাম। ধোনি নেতৃত্ব ছেড়ে দিল বলে যুবরাজ টিমে ফিরে এল, এ রকম ভাবার কারণ নেই। শেষ যখন যুবরাজ ইন্ডিয়া খেলেছিল, ধোনির নেতৃত্বেই কিন্তু খেলেছিল। তা ছাড়া যুবরাজের ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সও দেখতে হবে। ৬৭০ রান করেছে। ৮০-র উপর গড়।

উপেক্ষা করা যায় এর পর? বিকল্প তো দু’টো ছিল। হয় যুবরাজ, নইলে সুরেশ রায়না। বিরাটের হয়তো মনে হয়েছে, এই মুহূর্তে রায়নার চেয়ে যুবরাজ বেশি ভাল। যুবরাজের ফিরে আসার পিছনে আসলে অনেকগুলো ফ্যাক্টর আছে। ঘরোয়া ক্রিকেটে ওর পারফরম্যান্স, টিমে ভাল ফিনিশারের প্রয়োজনীয়তা, বিরাটের সঙ্গে ভাল সম্পর্ক, সব মিলিয়ে এটা ঘটেছে। শুধু কোহালির সঙ্গে ভাল সম্পর্কের কারণে কিন্তু টিমে ফেরেনি যুবরাজ।

আরও একটা প্রশ্নকে ঘোরাঘুরি করতে দেখছি ক্রিকেট-সার্কিটে। ধোনি-কোহালি সম্পর্কটা এ বার কেমন দাঁড়াবে? টিমটার ন’বছর ধরে ক্যাপ্টেন ছিল ধোনি। আজ থেকে সেটা বিরাটের টিম। এটা ঠিক যে, ধোনিকে অ্যাডজাস্ট করতে হবে। বুঝতে হবে যে, বিরাটকে ও বড়জোর পরামর্শ দিতে পারে। সিদ্ধান্ত নিতে আর পারে না। কিন্তু আমার মনে হয়, কোনও অসুবিধে হবে না। গত ওয়ান ডে সিরিজটা মনে করে দেখুন। যে কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় বারবার ধোনিকে দেখা গিয়েছে বিরাটের সঙ্গে আলোচনা করতে। এত বার কখনও কারও সঙ্গে ধোনিকে এত দিন আলোচনা করতে দেখিনি।

অর্থাৎ, ও বুঝিয়েই দিচ্ছিল বিরাটের হাতে ক্যাপ্টেন্সির চার্জ তুলে দিতে ওর কোনও সমস্যা নেই। তা ছাড়া দু’জনের সম্পর্ক ভাল। একে অন্যকে অসম্ভব শ্রদ্ধা করে। তবে একটা ব্যাপার। দু’জনের অধিনায়কত্বের স্টাইল আলাদা হবে। ধোনি নিজে যেমন ব্যাট করত, ক্যাপ্টেন্সিও সে ভাবেই করত। অর্থাৎ, চাইত শেষে এসে ম্যাচ শেষ করতে। কিন্তু কোহালির তা হবে না। ও যে ভাবে ব্যাট করে, চায় ক্যাপ্টেন্সিটাও সে ভাবেই করতে।

ভারতকে এখন থেকে অনেক, অনেক আগে ম্যাচ শেষ করে দিতে দেখা যাবে।

“এক তরুণ যে রকম এক নেতাকে তার পাশে চায়, সে রকম নেতা হওয়ার জন্য তোমাকে ধন্যবাদ। তুমিই চিরকাল আমার ক্যাপ্টেন থাকবে ধোনিভাই।” —টুইটারে বিরাট কোহালি।

ওয়ান ডে টিম

বিরাট কোহালি (অধিনায়ক), মহেন্দ্র সিংহ ধোনি, লোকেশ রাহুল, শিখর ধবন, মণীশ পাণ্ডে, কেদার যাদব, যুবরাজ সিংহ, অজিঙ্ক রাহানে, হার্দিক পাণ্ড্য, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অমিত মিশ্র, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব।

টি-টোয়েন্টি টিম

বিরাট (অধিনায়ক), ধোনি, রাহুল, মনদীপ সিংহ, যুবরাজ, রায়না, ঋষভ পন্থ, হার্দিক, অশ্বিন, জাডেজা, যজুবেন্দ্র চাহাল, মণীশ, বুমরাহ, ভুবনেশ্বর, নেহরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন