জিতেও মিডল-অর্ডার নিয়ে উদ্বেগ কোহালির

যদি কেউ ভেবে থাকেন, গুয়াহাটিতে প্রথম ওয়ান ডে ম্যাচ হেলায় জিতে উৎসবে ভাসল ভারতীয় শিবির, ভুল ভেবেছেন। টিম বরং আত্ম বিশ্লেষণ চালাল যে, বিশ্বকাপের প্রস্তুতির দৌড় সফল ভাবে শুরু হল ভাল কথা। কিন্তু চিন্তায় রাখা মিডল অর্ডারেরই তো পরীক্ষা হল না! 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ০৪:১০
Share:

ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি: পিটিআই।

যদি কেউ ভেবে থাকেন, গুয়াহাটিতে প্রথম ওয়ান ডে ম্যাচ হেলায় জিতে উৎসবে ভাসল ভারতীয় শিবির, ভুল ভেবেছেন। টিম বরং আত্ম বিশ্লেষণ চালাল যে, বিশ্বকাপের প্রস্তুতির দৌড় সফল ভাবে শুরু হল ভাল কথা। কিন্তু চিন্তায় রাখা মিডল অর্ডারেরই তো পরীক্ষা হল না!

Advertisement

গুয়াহাটিতে রবিবার জিতে এ দিন বিশাখাপত্তনম গেলেন বিরাট কোহালিরা। যাত্রাপথেও গুণগুণ করে চলল সেই বিশ্লেষণ। দল পরিচালন সমিতি এখন সব চেয়ে বেশি করে তাকিয়ে রয়েছে মিডল অর্ডারের পরীক্ষার ফলের দিকে।

প্রথম তিন ব্যাটসম্যানকে নিয়ে কারও মনে কোনও সংশয় নেই। রোহিত শর্মা, শিখর ধওয়ন এবং বিরাট কোহালি। মনে করা হচ্ছে, এক দিনের ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের সেরা প্রথম তিন ব্যাটসম্যান এক সঙ্গে পেয়ে গিয়েছে ভারত। অনেক ম্যাচই এই ত্রয়ী উতরে দেবেন। প্রশ্ন হচ্ছে, যে দিন এই ত্রয়ী ব্যর্থ হবেন সে দিন কী হবে? বার বার দেখা যাচ্ছে, ভারতের ব্যাটিংয়ে মিডল অর্ডারেই যত সমস্যা। চার নম্বরে কে বিশ্বকাপের টিকিট অর্জন করবেন?

Advertisement

অধিনায়ক কোহালি মনে করছেন, অম্বাতি রায়ডু এই জায়গাটার জন্য বাকিদের চেয়ে এগিয়ে। নিশ্চিত থাকা যায়, সাংবাদিকদের সামনে এসে কোহালি এমন বলেছেন রায়ডুকে বাড়তি বিশ্বাস দেওয়ার জন্য। অবাক হওয়ার থাকবে না যদি দেখা যায়, অধিনায়কের নিজের মনেও সংশয় পুরোপুরি কাটেনি। কারও কারও মতে, রায়ডুই চার নম্বরে সেরা পছন্দ কি না, তার আসল পরীক্ষা হবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। নতুন বছরে এই দুই দেশে মোট আটটি ওয়ান ডে খেলবে ভারতীয় দল। সেখানেই ঠিক হয়ে যাবে রায়ডু আগামী বছর ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপের দলে জায়গা পাওয়ার যোগ্য কি না। বিশ্বকাপ খেলার সময় রায়ডুর বয়স হবে ৩৪ এবং মোটেও সেটা তাঁর পক্ষে যাচ্ছে না।

কোহালি, রবি শাস্ত্রীদের জন্য ঘোর উদ্বেগ তৈরি হবে যদি বিদেশে গিয়ে ব্যর্থ হন রায়ডু। প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের মতো কারও কারও মতে, যেটা হওয়ার খুবই সম্ভাবনা আছে। আজহারের বক্তব্য, ‘‘দেশের মাটিতে ও খেলে দিচ্ছে ঠিক আছে। কিন্তু বিদেশে বল সুইং, সিম করবে। বাউন্স বেশি করবে। সেখানে ওর টেকনিক কাজে আসবে কি না, দেখতে হবে।’’ এশিয়া কাপে কোহালির অনুপস্থিতিতে তিন নম্বরে ব্যাট করে ছয় ইনিংসে ১৭৫ রান করেছিলেন। সেটা দেখে নির্বাচকেরা প্রভাবিত হলেও যত ক্ষণ না তিনি অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে রান করে দেখাচ্ছেন, চার নম্বর নিয়ে জল্পনা চলবেই।

তেমনই চলতে থাকবে মহেন্দ্র সিংহ ধোনির আলো-আঁধারি ফর্ম নিয়ে আলোচনা। এশিয়া কাপে ব্যাট হাতে ফের ব্যর্থ হয়েছেন ধোনি। চার ইনিংসে মাত্র ৭৭ রান করেছেন তিনি। গড় মাত্র ১৯.২৫। তার চেয়েও বেশি উদ্বেগজনক ছিল তাঁর স্ট্রাইক রেট— ৬২.০৯। যাঁর ঝোড়ো ব্যাটিং কেড়ে নিত বোলারদের ঘুম, তিনিই এখন স্কোরবোর্ড সচল রাখতে গিয়ে সমস্যায় পড়ছেন। নির্বাচকেরা, অধিনায়ক স্বয়ং এবং টিম ম্যানেজমেন্ট ধোনিকে নিয়ে যেতে চায় বিশ্বকাপে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজ থেকে শুরু করে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড পর্যন্ত যদি ধোনির ব্যাট এ রকম নিষ্প্রভ থাকে, গভীরতম সঙ্কট তৈরি হবে দলের জন্য।

ওয়াকিবহাল মহলের একটা অংশের ধারণা, ধোনির উদ্বেগজনক ব্যাটিং ফর্মের কথা ভেবেই ঋষভ পন্থকে নিয়ে আসা হয়েছে। না হলে ‘হিটার’ থাকছে না কেউ। মাঝের দিকে স্ট্রাইক রেট যদি পড়ে যায়, ঋষভ বা হার্দিক পাণ্ড্য পরের দিকে নেমে যাতে রানের গতি বাড়াতে পারেন। কথা হচ্ছে, ধোনি বা ঋষভ কেউ গুয়াহাটিতে ব্যাটিংই পাননি। উৎসবের চেয়ে উদ্বেগ সঙ্গে নিয়েই যে শাস্ত্রী-কোহালিরা বিশাখাপত্তনমের উড়ান ধরবেন, তাতে আশ্চর্যের কী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন