Cricket

‘গেল বা এবি-র মতো ক্ষমতা নেই, কালিস বা লারার মতোও নয় বিরাট’

কোহালিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যাঁর তিনটি ফরম্যাটেই গড় পঞ্চাশের বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২০ ১৪:৩০
Share:

ফিটনেসে কোহালি এখন সবার সেরা। —ফাইল চিত্র।

ক্রিস গেল বা এবি ডিভিলির্য়াসের মতো শক্তিশালী নন বিরাট কোহালি। কিন্তু দুর্দান্ত ফিটনেস তাঁকে অন্যতম সেরা ব্যাটসম্যান করে তুলেছে।

Advertisement

গৌতম গম্ভীর এ ভাবেই ‘রান মেশিন’ কোহালিকে ব্যাখ্যা করছেন। ওয়ানডে-তে রান তাড়া করার ক্ষেত্রে দারুণ দক্ষ কোহালি। ক্রিকেটবিশ্ব তাঁর নামই দিয়েছে ‘চেজমাস্টার’।

গম্ভীর বলছেন, ‘‘কোহালি খুবই স্মার্ট ক্রিকেটার। ফিটনেসে দারুণ উন্নতি ঘটিয়েছে ও। টি টোয়েন্টির কেরিয়ারকে কোহালি নিয়ে গিয়েছে অন্য এক উচ্চতায়। ক্রিস গেলের মতো শক্তিশালী নয় কোহালি। আবার এবি ডিভিলিয়ার্সের মতো ক্ষমতাও নেই। জাক কালিস বা ব্রায়ান লারার মতোও নয় কোহালি। কিন্তু ফিটনেস ওকে অন্য জায়গায় নিয়ে গিয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় গিয়ে গোলাপি বলে টেস্ট খেলা কঠিন হবে, মত রোহিতের

কোহালিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যাঁর তিনটি ফরম্যাটেই গড় পঞ্চাশের বেশি। আইপিএলেও দারুণ সফল ভারত অধিনায়ক। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ট্রফি জেতাতে না পারলেও আইপিএল-এ ১৭৭টি ম্যাচ থেকে ৫,৪১২ রান করেছেন তিনি।

গম্ভীর বলছেন, ‘‘কোহালির আসল শক্তির জায়গা হল ফিটনেস এবং তার প্রভাব পড়ছে ওর খেলায়। সব চেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল দু’উইকেটের মাঝখানে কোহালি খুব ভাল দৌড়তে পারে। অনেক ব্যাটসম্যানেরই রানিং বিটুইন দ্য উইকেট এতটা ভাল নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন