Cricket

টেস্ট ও ওয়ানডে-তে এক নম্বরে থেকে বছর শেষ করছেন কোহালি

বিশ্ব ক্রিকেটে চলছে বিরাট-রাজ। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে শীর্ষে ভারত অধিনায়ক।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ১৮:০৬
Share:

বিরাট কোহালি। —ফাইল চিত্র।

ওয়ানডে ক্রিকেটে শীর্ষে বিরাট কোহালি। টেস্টেও একনম্বর তিনি। দুই ফরম্যাটের ক্রিকেটে এক নম্বরে থেকেই বছর শেষ করছেন ভারত অধিনায়ক।

Advertisement

স্টিভ স্মিথকে সরিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান আগেই দখল করেছিলেন কোহালি। পারথে অনুষ্ঠিত নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অজি-তারকা স্টিভ স্মিথ দুটো ইনিংসে ব্যর্থ হওয়ায় সদ্যপ্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে কোহালি (৯২৮ পয়েন্ট) এক নম্বর স্থানেই থেকে যান। স্মিথ (৯১১) থেকে যান দু’ নম্বরে।

এ বার নিয়ে দ্বিতীয় বার টেস্ট ও ওয়ানডে-তে একনম্বরে থেকেই বছর শেষ করছেন কোহালি। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ৮৬৪ পয়েন্ট পেয়ে তিন নম্বরে। কোহালি ও স্মিথের মধ্যে ১৭ পয়েন্টের ব্যবধান। দ্বিতীয় ও তৃতীয় স্থানের মধ্যে কিন্তু ৪৭ পয়েন্টের পার্থক্য। ৭৯১ পয়েন্ট পেয়ে ভারতের চেতেশ্বর পূজারা বছর শেষ করছেন চার নম্বরে থেকে।

Advertisement

সদ্য সমাপ্ত নিউ জিল্যান্ডের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট ম্যাচে রাজকীয় সেঞ্চুরি করেছেন মারনাস লাবুশানে। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। আর তার ফলে র‌্যাঙ্কিংয়ে পাঁচে উঠে এসেছেন অজি ব্যাটসম্যান।

ভারতের অজিঙ্ক রাহানে রয়েছেন ছ’ নম্বরে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে সেঞ্চুরি পেয়েছেন পাকিস্তানের বাবর আজম। তার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও সেঞ্চুরি করেছিলেন তিনি। ফলে সেরা দশে ঢুকে পড়েন বাবর আজম। ন’ নম্বরে তিনি। দশে শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন