‘বিরাট’ দাপটে ক্যারিবিয়ান সিরিজ জয় ভারতের

পঞ্চম ওয়ান ডে-তে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারাল ভারত। কোহালি করলেন ১১১। ২০৫ তাড়া করতে নেমে ১২টা বাউন্ডারি ও ২টো ছয়ের সৌজন্যে ১১৫ বলে ১১১ করলেন বিরাট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৭ ০৪:১২
Share:

বিধ্বংসী: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পঞ্চম ওয়ান ডে-তে বিরাটের দুরন্ত ইনিংস আনল জয়। বৃহস্পতিবার। ছবি: এএফপি

চতুর্থ ওয়ান ডে-তে হারের পরে প্রশ্ন উঠে গিয়েছিল ভারতীয় ব্যাটসম্যানদের নিয়ে। কিন্তু সাবাইনা পার্কে সমালোচকদের বিরুদ্ধে জবাবটা চলে এল বিরাট কোহালির ব্যাটে। ভারত অধিনায়কের নৃশংস শাসনে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ ৩-১ জিতল ভারত।

Advertisement

পঞ্চম ওয়ান ডে-তে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারাল ভারত। কোহালি করলেন ১১১। ২০৫ তাড়া করতে নেমে ১২টা বাউন্ডারি ও ২টো ছয়ের সৌজন্যে ১১৫ বলে ১১১ করলেন বিরাট। ছক্কা মেরেই সিরিজ জেতালেন ভারতকে। তাঁকে সাপোর্ট দিলেন দীনেশ কার্তিক (৫০)।

ব্যাট হাতে বিরাটের মতো বল হাতে কেরামতি দেখালেন মহম্মদ শামি। সুযোগ পেলেই যে তিনি ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তা বৃহস্পতিবার জামাইকার সাবাইনা পার্কে দেখিয়ে দিলেন শামি। চোট সারিয়ে উঠে শামি যে পুরোপুরি ফিট, তা এ দিন বোঝা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন:দাদা দাদা - কুল কুল

বৃহস্পতিবার টস জিতে ব্যাট নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। হোপ ভাইয়েরা (শাই এবং কাইল) দু’জনে মিলে মোট ৯৭ রান যোগ করলেও রান রেট খুব একটা ভাল ছিল না। শাই হোপ করেন ৫১ এবং কাইল হোপ ৪৬। পরের দিকে চেষ্টা করেও রান রেট খুব একটা বাড়াতে পারেননি হোল্ডার (৩৬) এবং রভম্যান পাওয়েল (৩১)।

অ্যান্টিগায় আগের ম্যাচে হেরে গিয়েছিল ভারত। মহেন্দ্র সিংহ ধোনির স্লো ব্যাটিং যে কারণে অত্যন্ত সমালোচনার মুখে পড়েছিল। আজ, শুক্রবার, ৭ জুলাই ধোনির জন্মদিন। যার আগে তাঁর দেশ ওয়ান ডে সিরিজ জিতলেও শেষ ম্যাচে আর ব্যাট করতে নামেননি তিনি।

অ্যান্টিগার পিচ যে অত্যন্ত স্লো ছিল, সেটা অবশ্য স্বীকার করেছেন বিশেষজ্ঞরা। তবে জামাইকার পিচ, অন্তত ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের সময় যথেষ্ট ভালই দেখিয়েছে। বল ব্যাটে আসছে।

ভারত এই ম্যাচে আগের এগারো জনকেই খেলিয়েছে। অর্থাৎ, যুবরাজ সিংহের বদলে খেলছেন দীনেশ কার্তিক। ঋষভ পন্থ এ বারও সুযোগ পেলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন