শ্রীলঙ্কার প্রস্তুতি চিপক থেকে শুরু করছেন বিরাট

প্রথম চিন্তা, শ্রীলঙ্কার মাটিতে আজ পর্যন্ত কোনও টেস্ট খেলেননি তিনি। দ্বিতীয় চিন্তা, ক্রিকেট থেকে দূরে ছুটির মেজাজে কেটেছে প্রায় একটা গোটা মাস। এই দুই চিন্তা থেকেই শ্রীলঙ্কায় দেশকে নেতৃত্ব দিতে নামার আগে নিজের ব্যাটিংয়ে শান দিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৫ ০৩:৪৯
Share:

প্রথম চিন্তা, শ্রীলঙ্কার মাটিতে আজ পর্যন্ত কোনও টেস্ট খেলেননি তিনি। দ্বিতীয় চিন্তা, ক্রিকেট থেকে দূরে ছুটির মেজাজে কেটেছে প্রায় একটা গোটা মাস।

Advertisement

এই দুই চিন্তা থেকেই শ্রীলঙ্কায় দেশকে নেতৃত্ব দিতে নামার আগে নিজের ব্যাটিংয়ে শান দিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সেই মতো নির্বাচকদের কাছে আগামী বুধবার থেকে চেন্নাইয়ে শুরু হতে চলা ভারত ‘এ’ বনাম অস্ট্রেলিয়া ‘এ’, চার দিনের ‘বেসরকারি টেস্ট’-এর দলে তাঁকে রাখার আর্জি জানালেন এ দিন।

বাংলাদেশ সফরের পর থেকে কখনও উইম্বলডনে সচিন তেন্ডুলকরের পাশে, কখনও বান্ধবী অনুষ্কা শর্মার শপিং ব্যাগ হাতে, কখনও ফ্যাশন জগতের রেড কার্পেটে অনুষ্কার ‘আর্ম ক্যান্ডি’ হয়ে ছুটি কাটিয়েছেন। কিন্তু বৃহস্পতিবার শ্রীলঙ্কা সফরের দল নির্বাচনের টেবিল থেকেই বিরাট ফের বাইশ গজের পেশাদার। তবে ‘এ’ দলে চেতেশ্বর পূজারার নেতৃত্বেই খেলবেন তিনি, জানিয়েছেন নির্বাচন কমিটির চেয়ারম্যান সন্দীপ পাটিল।

Advertisement

চৌঁত্রিশ টেস্টে এ পর্যন্ত বিরাটের গড় ৪৫.৭৩। কিন্তু আজ পর্যন্ত শ্রীলঙ্কায় টেস্ট খেলার অভিজ্ঞতা নেই। ৩ অগস্ট চেন্নাই থেকেই শ্রীলঙ্কা পাড়ি দেবে টিম ইন্ডিয়া। তার আগে গত বুধবার থেকে চার দিন চিপকের পিচে পুরোপুরি তৈরি হয়ে নিতে চাইছেন। চিপকে খেলার আগ্রহের পিছনে ওখানকার বাইশ গজের সঙ্গে শ্রীলঙ্কার উইকেটের মিলটাও নিশ্চয়ই বিরাটের হিসাবের মধ্যে থেকেছে।

এ দিন সেই পিচেই প্রথম চার দিনের ম্যাচের দ্বিতীয় দিনে মাত্র ৭৫ রানে অস্ট্রেলিয়া ‘এ’-র টপ অর্ডারকে ফেরত পাঠিয়ে সাড়া ফেলেন প্রজ্ঞান ওঝা। নতুন অ্যাকশন নিয়ে ফেরা স্পিনার মাত্র ২৩ ডেলিভারির মধ্যে তিন ব্যাটসম্যানকে ফেরান। ৫৭-১ থেকে আচমকা ৭৫-৪ হয়ে যায় অস্ট্রেলিয়া ‘এ’। ওঝা ৩-৫২। তবে পঞ্চম উইকেটে মার্কাস স্টোইনিস (৪২) ও পিটার হ্যান্ডসকম্বের (৭৫) ১১০ রানের অপরাজিত পার্টনারশিপের জোরে অস্ট্রেলিয়া ‘এ’ প্রথম ইনিংসে ১৮৫-৪। সকালে আগের দিনের ২২১ এর সঙ্গে ৮০ রান যোগ করে অল অউট হয়ে গিয়েছিল ভারত ‘এ’। ৩০১ রানের প্রথম ইনিংসে ৫১ রানে অপরাজিত ‘এ’ দলে অভিষেক ঘটা তামিলনাড়ুর অল-রাউন্ডার বিজয় শঙ্কর। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে ৬-৮২ নিয়ে সবচেয়ে সফল স্টিভ ও’কিফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন