রেকর্ডের নাম যখন বিরাট কোহলি

বিরাট কোহলি স্পেশাল। কোনও একজনের কাছে নয়। বিরাট কোহলি দেশের জন্য স্পেশাল। দেশের ক্রিকেটের জন্য স্পেশাল। প্রতিদিন তাঁর ব্যাটে লেখা হচ্ছে ভারতীয় ক্রিকেটের নতুন কাহিনী। যা দেখে সুনীল গাওস্কর তো বলেই বসলেন, ‘‘এতদিন শুনতাম লোকজন বলত, আমি সচিন হতে চাই বা আমি গাওস্কর হতে চাই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৬ ১০:০২
Share:

বিরাট কোহলি স্পেশাল। কোনও একজনের কাছে নয়। বিরাট কোহলি দেশের জন্য স্পেশাল। দেশের ক্রিকেটের জন্য স্পেশাল। প্রতিদিন তাঁর ব্যাটে লেখা হচ্ছে ভারতীয় ক্রিকেটের নতুন কাহিনী। যা দেখে সুনীল গাওস্কর তো বলেই বসলেন, ‘‘এতদিন শুনতাম লোকজন বলত, আমি সচিন হতে চাই বা আমি গাওস্কর হতে চাই। এখন সবাই বলবে আমি কোহলি হতে চাই?’’ আজ মোহালির মাটিতে বিরাটের ব্যাট থেকে যে ইনিংস বেড়িয়ে এল সেটা হয়তো আরও একবার দেখিয়ে দিল ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ লেখার কাজ শুরু হয়ে গেল একজনেরই ব্যাটে। তিনি বিরাট কোহলি। কিন্তু এর মধ্যেই যে তিনি করে ফেলেছেন অনেক রেকর্ড সেটা ক’জন জানেন। সেই রেকর্ডেই একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

Advertisement

আন্তর্জাতিক টি২০তে এই নিয়ে ১৫টি হাফ সেঞ্চুরি হয়ে গেল বিরাটের। হাফ সেঞ্চুরির দিক দিয়ে তিনিই এখন শীর্ষে। তাঁর পরেই ১৩টি হাফ সেঞ্চুরি করে রয়েছেন ক্রিস গেইল, তিলকরত্নে দিলশান ও ব্রেন্ডন ম্যাকালাম।

দ্বিতীয় রেকর্ডের তালিকায় রয়েছে টি২০তে দ্রুততম ১৫০০ রান। ৩৯টি ইনিংস খেলে এই রান করেছেন তিনি।তাঁর পিছনে রয়েছেন সেই ক্রিস গেইল। যাঁর এই রানে পৌঁছতে লেগেছিল ৪৪টি ইনিংস।

Advertisement

২০১৬ তে এখনও পর্যন্ত ৬টি হাফ সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট কোহলি। এখনও সামনে পুরো বছর পরে রয়েছে।

এই ছ’টি হাফ সেঞ্চুরির মধ্যে চারটিই এসেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তাঁর মধ্যে তিনটি অস্ট্রেলিয়ার মাটিতে। যেখানে বিরাটের রান ৯০, ৫৯, ৫০ ও আজকের ৮২। এর মধ্যে তিনটিতেই অপরাজিত থেকেছেন তিনি।

এখনও পর্যন্ত অ্যাভারেজেও সবাইকে টপকে গিয়েছেন কোহলি। এই টুর্নামেন্টে ব্যাটিং অ্যাভারেজে কোহলির অ্যাভারেজ ৭৬.৪৪।

আরও খবর

ছিটকে গিয়ে স্মিথের মুখেও বিরাট নাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন