cricket

সানির পছন্দ: ওপেনে হানিফের সঙ্গী বীরু

‘লিট্‌ল মাস্টার’ গাওস্কর তাঁর দলের ওপেনার হিসেবে বেছে নেন কিংবদন্তি হানিফ মহম্মদ ও বীরেন্দ্র সহবাগকে। গাওস্করের আগে হানিফই ‘লিট্‌ল মাস্টার’ হিসেবে পরিচিত ছিলেন ক্রিকেটবিশ্বে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২০ ০৩:০২
Share:

বীরেন্দ্র সহবাগ—ফাইল চিত্র

লকডাউনের মধ্যে সোশ্যাল মিডিয়ায় নিজেদের ব্যস্ত রাখছেন বর্তমান ও প্রাক্তন ক্রিকেটারেরা। শনিবার একটি ক্রিকেট সম্প্রচারকারী চ্যানেলে সাক্ষাৎকার দিতে আসেন সুনীল গাওস্কর। সেই শো-এ উপস্থিত ছিলেন রামিজ় রাজাও। তাঁদের দায়িত্ব দেওয়া হয় নিজেদের সেরা ভারত-পাক মিলিত একাদশ বেছে নিতে।

Advertisement

‘লিট্‌ল মাস্টার’ গাওস্কর তাঁর দলের ওপেনার হিসেবে বেছে নেন কিংবদন্তি হানিফ মহম্মদ ও বীরেন্দ্র সহবাগকে। গাওস্করের আগে হানিফই ‘লিট্‌ল মাস্টার’ হিসেবে পরিচিত ছিলেন ক্রিকেটবিশ্বে। টেস্টে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড গড়া এই ব্যাটসম্যান যদি সহবাগের মতো আগ্রাসী ব্যাটসম্যানের সঙ্গে জুটি গড়তেন, তা হলে ক্রিকেট আরও উপভোগ্য হত, মত গাওস্করের। টেস্টে দু’টি ট্রিপল সেঞ্চুরি রয়েছে সহবাগেরও। গাওস্কর তাই মনে করেন, এই জুটি বহু ম্যাচে প্রভাব ফেলতে পারত। কিংবদন্তি ব্যাটসম্যান বলেছেন, ‘‘ভারত-পাক একাদশ গড়া হলে কী রকম খেলা হত জানি না। তবে ড্রেসিংরুমের পরিবেশ অসাধারণ হত হয়তো। সবাই এতই গল্পে মজে থাকত যে, খেলার প্রতি মনঃসংযোগ করতে সমস্যা হত।’’

গাওস্করের দলে তিন নম্বরে জায়গা করে নিয়েছেন জ়াহির আব্বাস। চার নম্বরে সচিন তেন্ডুলকর। গুণ্ডাপ্পা বিশ্বনাথ পাঁচে। তার পর থেকে একে একে রয়েছেন কপিল দেব, ইমরান খান, সৈয়দ কিরমানি, ওয়াসিম আক্রম, আব্দুল কাদির ও কিংবদন্তি লেগস্পিনার চন্দ্রশেখর।

Advertisement

অন্য দিকে প্রাক্তন পাক ব্যাটসম্যান রামিজ় রাজার ভারত-পাক একাদশে ভারতীয় ব্যাটসম্যানেরাই বেশি জায়গা দখল করে রেখেছেন। বোলিং বিভাগে শুধুমাত্র একজন ভারতীয়। তিনি অনিল কুম্বলে। কিন্তু রামিজ়ের দলের ওপেনার গাওস্কর ও সহবাগ। তিন নম্বরে বিরাট কোহালি। চার নম্বরে সচিন তেন্ডুলকর। তার পর থেকে রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি, ইমরান খান, কুম্বলে, আক্রম, ওয়াকার ইউনিস ও সাকলিন মুস্তাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন