Sports News

বিরাট কোহালিকে সাফল্যের নতুন মন্ত্র দিলেন সহবাগ

এখানেই থামেননি সহবাগ। তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকার মাটিতে যে ভাবে টেনিস বল বাউন্স করে সেখানে ব্যাটসম্যানরা বোল্ড কম হন। সে কারণে একজনকে হাল ধরে রান করে যেতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ১৮:০৯
Share:

বীরেন্দ্র সহবাগ। —ফাইল চিত্র।

সাফল্যের তুঙ্গে থাকা একটা দল হঠাৎ এভাবে মুখ থুবড়ে পড়বে তা কে বুঝেছিল। বিদেশের মাটিতে লড়াইটা যে সহজ হবে না তা জানাই ছিল। কিন্তু এ ভাবে চারদিনেই হেরে যাবে কোনও লড়াই ছাড়া সেটা হয়তো এক নম্বর টেস্ট খেলিয়ে দেশের থেকে প্রত্যাশিত ছিল না। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্টে ৭২ রানে হারের মুখ দেখতে হয়েছে বিরাট কোহালিদের। দল নির্বাচন নিয়ে নানা সমালোচনাও হয়েছে। দ্বিতীয় টেস্টে বেশ কিছু পরিবর্তনের প্রসঙ্গও উঠছে। কিন্তু তার আগেই বিরাট কোহালি ও টিমকে সাফল্যের রাস্তা দেখালেন বীরেন্দ্র সহবাগ।

Advertisement

সহবাগ বলেন, ‘‘অফ-স্টাম্পের বাইরের বল নিয়ে বেশি কারসাজি না করাই ভাল। এটাই আমার ব্যাটসম্যানদের প্রতি উপদেশ। যতটা সম্ভব সোজা ব্যাটে খেল। এমন শট নির্বাচন করো যেটা স্ট্রেট ড্রাইভ অথবা ফ্লিক করা যাবে। ছোট ছোট রান নেওয়ার জন্য প্রস্তুতি নাও শর্ট বল ডিফেন্ড না করে। নিজের শরীরে বাইরে খেল।’’

এখানেই থামেননি সহবাগ। তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকার মাটিতে যে ভাবে টেনিস বল বাউন্স করে সেখানে ব্যাটসম্যানরা বোল্ড কম হন। সে কারণে একজনকে হাল ধরে রান করে যেতে হবে। যার লক্ষ্য হবে প্রতি ওভারে তিন রান করে করা। অভিষেকে ২০০১ সালে ব্লুমফন্টেনে সেঞ্চুরি করেছিলেন সহবাগ। তাঁর ধারণা এখান থেকে ভারতের ফেরার সম্ভাবনা ৩০ শতাংশ।

Advertisement

আরও পড়ুন
দ্বিতীয় টেস্টে ধবনের জায়গায় রাহুল, ফিরতে পারেন ইশান্ত-রাহানে

তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত ভারতের ঘুরে দাঁড়ানোর সুযোগ ৩০ শতাংশ। খুব কঠিন। এবং ভারতীয় টিম ম্যানেজমেন্টের এখন দেখা উচিত সেঞ্চুরিয়নের পরিস্থিতি। তার উপর রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তন।’’ শুধু তাই নয় সহবাগ চান ভারতীয় দল দ্বিতীয় টেস্টে ছ’জন স্পেশালিস্ট ব্যাটসম্যান ও চার বোলারে খেলুক। বলেন, ‘‘বাড়তি ব্যাটসম্যান হিসেবে ভারতের অজিঙ্ক রাহানেকে খেলানো উচিত। যদি ভারতকে জিততে হয় তা হলে বিরাট ও রোহিতকে বড় রান করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন